দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

বাজি না পুড়িয়ে অনাড়ম্বরভাবে ছট পুজো অনুষ্ঠিত হল বর্ধমানের দামোদর নদীতে

বাজি না পুড়িয়ে অনাড়ম্বরভাবে ছট পুজো অনুষ্ঠিত হল বর্ধমানের দামোদর নদীতে

অন্যান্যবার অন্তত ১৫ হাজার পুণ্যার্থী দামোদরের তীরে ভিড় করেন। এ বার সেখানে পাঁচ হাজারেরও কম পুণ্যার্থীর সমাগম ঘটেছে।

  • Share this:

Saradindu Ghosh

#বর্ধমান: সামাজিক দূরত্ব বজায় রেখে অনেকটাই অনাড়ম্বরভাবে বর্ধমানে ছট পুজো পালিত হল। ছট পুজোয় বাজির ব্যবহার বন্ধ রাখা এবার নতুন চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছিল পুলিশের কাছে। সেজন্য শহরজুড়ে ছট পুজোর আগে ব্যাপকভাবে অভিযান চালানো হয়। সে সবের জেড়ে এবার ছট পুজোয় বাজির ব্যবহার ছিল না বললেই চলে।

এমনিতে গত কয়েক বছরে বর্ধমান শহরে ছট পুজো উপলক্ষে আড়ম্বর বেড়েছিল অনেকটাই। এলাকায় এলাকায় ছট পুজো উপলক্ষে বিশেষ তোরণ তৈরি করা হয়। আলো দিয়ে সাজিয়ে তোলা হয় গোটা এলাকা। মাইকে গান বাজানো হয়। লরি বোঝাই হয়ে দামোদরের তীরে গিয়ে পুজো সাড়েন পুণ্যার্থীরা। যাওয়া-আসার পথে ব্যাপকভাবে বাজি পোড়ানো রীতি হয়ে দাঁড়িয়েছিল।

কিন্তু এ বার করোনা পরিস্থিতির কারণে গত কয়েক বছরের মতো জৌলুস এ বার আর দেখা যায়নি। করোনা পরিস্থিতিতে নিয়ম রক্ষার ছট পুজোর আয়োজন করার আবেদন জানিয়েছিল জেলা প্রশাসন। বড় গাড়ি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল জেলা পুলিশ। পরিবারের সকলে মিলে দামোদরের ঘাটে গিয়ে ভিড় না করে পরিবারপিছু একজন দু’জন করে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল বর্ধমান থানার পক্ষ থেকে। এসবের কারণে এ বার দামোদরের তীরে অনেক কম ভিড় লক্ষ্য করা গিয়েছে। অন্যান্যবার অন্তত ১৫ হাজার পুণ্যার্থী দামোদরের তীরে ভিড় করেন। এ বার সেখানে পাঁচ হাজারেরও কম পুণ্যার্থীর সমাগম ঘটেছে। তবে পুণ্যার্থীদের অনেকের মুখেই মাস্ক ছিল না।

করোনা পরিস্থিতিতে শুধুমাত্র দামোদরের তীরে নয়, অনেকে সংক্রমণ এড়াতে বাড়ির সামনে পুকুরে কিংবা বাড়ির ছাদে বড় পাত্রে জল ভরে ছট পুজো সেড়েছেন। সব মিলিয়ে দীপাবলির পর ছট পুজোতেও সচেতনতার পরিচয় দিল বর্ধমান।

Published by: Simli Raha
First published: November 21, 2020, 1:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर