Home /News /south-bengal /
Plastic Use: বন্ধ করা হলেও বন্ধ হচ্ছে কোথায়! এখনও বাজারে রমরম করে চলছে নিষিদ্ধ প্লাস্টিক!

Plastic Use: বন্ধ করা হলেও বন্ধ হচ্ছে কোথায়! এখনও বাজারে রমরম করে চলছে নিষিদ্ধ প্লাস্টিক!

একদিনের অভিযানেই বাজেয়াপ্ত পঞ্চাশ বস্তা প্লাস্টিক

  • Share this:

#বর্ধমান: নিয়মিত পুরসভার অভিযান চলছে। তারপরও গোপনে ব্যবহার করা হচ্ছে নিষিদ্ধ প্লাস্টিক! বর্ধমান শহরে মূল বাজারে এলাকাগুলির বাইরে অনেক বিক্রেতাই প্রশাসনের নজর এড়িয়ে নিষিদ্ধ প্লাস্টিকে পণ্য সামগ্রী দিচ্ছেন। অনেক ক্ষেত্রে তাতে মদত থাকছে ক্রেতাদেরও। পুরসভা কর্তৃপক্ষ জানিয়েছে, মূল বাজারে এলাকায়গুলিতে ধারাবাহিকভাবে অভিযান চালিয়ে যাওয়া হবে। সেই সঙ্গে গোটা শহর জুড়েই বিভিন্ন দোকানে অতর্কিতে অভিযান চালানো হচ্ছে। সেখানে নিষিদ্ধ প্লাস্টিক মিললে সেই সব ব্যবসায়ীদের আর্থিক জরিমানাও করা হচ্ছে।

আরও পড়ুন Dead Fish: চালতিয়া বিলে একি কাণ্ড! শয়ে শয়ে মাছ মরে ভাসছে জলে

সোমবার বর্ধমান শহরে অভিযান চালিয়ে ৫০ বস্তা নিষিদ্ধ প্লাস্টিক বাজেয়াপ্ত করেছে পুরসভা। পুরসভার আধিকারিকরা বিভিন্ন বাজারে কয়েক ঘণ্টা ধরে অভিযান চালান। তাতেই এই বিপুল পরিমাণ নিষিদ্ধ প্লাস্টিক বাজেয়াপ্ত করা সম্ভব হয়েছে। পুরসভা সূত্রে জানা গেছে, শুধুমাত্র এদিনের অভিযানেই কয়েকজন ব্যবসায়ী কাছ থেকে প্রায় ছয় হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। বাজার এলাকাগুলিতে এই অভিযান ধারাবাহিকভাবে চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পুরসভার এক আধিকারিক জানান, প্রথমেই শহরজুড়ে মাইকিং করে নিষিদ্ধ প্লাস্টিক বন্ধের জন্য বাসিন্দাদের সচেতন করা হয়েছিল। নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহার করলে জরিমানা করা হবে বলে বিক্রেতাদের সতর্ক করে দেওয়া হয়েছিল। এরপর বাজারে বাজারে অভিযান চালানো হয়। সে সবের কারণে প্লাস্টিকের ব্যবহার অনেকটাই কমে এসেছিল। কিন্তু ইদানিং আবার বেশ কিছু বিক্রেতা নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহার করছে বলে আমাদের কাছে আসছিল। তার জেরেই এই অভিযান। এরপর এ ব্যাপারে আরও কড়াকড়ি করা হবে। প্রয়োজনে বিক্রেতাদের পাশাপাশি ক্রেতাদেরও জরিমানা করার কাজ শুরু হবে।

আরও পড়ুন - শ্রাবণ মাসের তৃতীয় সোমবার, দুধ, গঙ্গাজল ঢেলে শিবের পুজো ঐতিহ্য প্রাচীন রুদ্রদেব মন্দিরে

জেলা প্রশাসন জানিয়েছে, জেলা জুড়েই নিষিদ্ধ প্লাস্টিকের বিরুদ্ধে অভিযান চলছে। জেলা পুলিশের পক্ষ থেকেও জনবহুল এলাকায়, বিভিন্ন বাজার এলাকায় প্রচার চালানো হচ্ছে। এই প্লাস্টিক পরিবেশের পক্ষে কতটা ক্ষতিকর তা বাসিন্দাদের বোঝানো হচ্ছে। তাদের সচেতন করা হচ্ছে। ধারাবাহিকভাবে এ ব্যাপারে প্রচার ও নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহার বন্ধে অভিযান চালানো হবে।

Published by:Pooja Basu
First published:

Tags: Plastic, South bengal news

পরবর্তী খবর