Home /News /south-bengal /
Online exam : অফলাইনে নয়, পরীক্ষা হোক অনলাইনেই! এই দাবিতে আন্দোলন পড়ুয়াদের

Online exam : অফলাইনে নয়, পরীক্ষা হোক অনলাইনেই! এই দাবিতে আন্দোলন পড়ুয়াদের

অফলাইনে নয়, পরীক্ষা হোক অনলাইনেই! এই দাবিতে আন্দোলন পড়ুয়াদের

অফলাইনে নয়, পরীক্ষা হোক অনলাইনেই! এই দাবিতে আন্দোলন পড়ুয়াদের

Online exam : অফলাইনে পরীক্ষা চলবে না। আজব যুক্তিতে কলেজ গেট আটকে বিক্ষোভে সামিল ছাত্রছাত্রীরা।

  • Share this:

#বর্ধমান: অনলাইনে ক্লাস হয়েছে, তাই পরীক্ষাও নিতে হবে অন লাইনে (Online exam)। অফলাইনে পরীক্ষা চলবে না। আজব যুক্তিতে কলেজ গেট আটকে বিক্ষোভে সামিল ছাত্রছাত্রীরা। এই ঘটনাকে কেন্দ্র করে পড়ুয়া মহলে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

এমনকি পড়ুয়ারা আরও যুক্তি খাড়া করে বলে, পাবজি খেলে কি কেউ সেনাবাহিনীতে যোগ দেয়? তাদের মতে সেনাবাহিনীতে যোগ দিতে কঠোর পরিশ্রম করতে হয়। সহজে সেই কাজ পাওয়া যায় না। ঠিক তেমনই কয়েক মাসে অনলাইনে সিলেবাস শেষ করে অফ লাইনে পরীক্ষা দিয়ে পাশ করা অতি কঠিন কাজ। তা পাবজি খেলার অভিজ্ঞতায় সেনাবাহিনীতে যোগ দেওয়ার মতোই দুরূহ ব্যাপার।

কেন এমন বলছে পড়ুয়ারা? বৃহস্পতিবার বর্ধমানের সাধনপুর এমবিসি টেকনিক্যাল কলেজের পঞ্চম সেমিস্টারের পড়ুয়ারা আন্দোলনে নামেন। কলেজের সামনে তারা বিক্ষোভও দেখান। তাদের মূল বক্তব্য, করোনার কারণে এতদিন তাঁরা অনলাইনে (Online exam) ক্লাস করেছেন। কিন্তু এখন কলেজ কর্তৃপক্ষ অফলাইনে পরীক্ষা নেবে বলে বিজ্ঞপ্তি জারি করেছে। ছাত্র- ছাত্রীদের দাবি, সারা বছর অন লাইনে পড়াশোনা করে অফ লাইনে পরীক্ষা দেওয়া তাদের পক্ষে সম্ভব নয়।

আরও পড়ুন- ভুবন বাদ্যকারকে বিশেষ সম্মান রাজ্য পুলিশের! 'কাঁচা বাদাম' গেয়ে শোনালেন পুলিশ কর্তাদের

তাই তাদের দাবি অফ লাইনে নয়, যাতে অন লাইনেই (Online exam) পরীক্ষা নেওয়া যায় তার ব্যবস্থা করুক কর্তৃপক্ষ। কারণ তারা এখনও পর্যন্ত প্রস্তুতি নিতে পারেননি। আগে থেকে কলেজ কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিলে তাঁরা প্রস্তুতি নিয়ে রাখতেন। কিন্তু হঠাৎ করে এরকম একটি নোটিশ দেওয়ায় বিক্ষোভে ফেটে পড়েন কলেজের ছাত্র-ছাত্রীরা। তাঁরা জানান, তাদের দাবি যতক্ষণ না মানা হচ্ছে ততক্ষণ তাঁরা এই আন্দোলন চালিয়ে যাবেন।

আন্দোলনরত ছাত্র সৈকত মজুমদারের দাবি, "তিন সাড়ে তিন মাস ধরে পড়াশোনা অনলাইনে করেছি। তাই পরীক্ষাও অনলাইনে দিতে চাই। এখন অফলাইনে পরীক্ষা দিতে গেলে সমস্যা হবে।" আর এক ছাত্রী অনুষ্কা পাঁজার দাবি, "মেন্টালি ও ফিজিক্যালি অনলাইনে পরীক্ষার জন্য প্রস্তুত আছি। তাছাড়া সিলেবাসও কমপ্লিট হয়নি, তাই অনলাইনে পরীক্ষা দিতে চাই।"

শরদিন্দু ঘোষ

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Online Classes

পরবর্তী খবর