• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • ON RATH YATRA CHILDREN LEARNT FROM MOBILE AND MADE RATH OR CHARIOT BY THEMSELVES IN BIRBHUM PBD

Rath Yatra 2021: মোবাইলের ভিডিও দেখে আস্ত রথ তৈরি করল খুদেরা! দেখুন

এই রথ প্রতি বছরই হয় তাদের গ্রামে(Birbhum Rath Yatra)। তবে এবার সেই রথ কেনা নয়, বানানো হয়েছে কাঠ দিয়ে নিজেদের(Children made Rath/Chariot) হাতেই।

এই রথ প্রতি বছরই হয় তাদের গ্রামে(Birbhum Rath Yatra)। তবে এবার সেই রথ কেনা নয়, বানানো হয়েছে কাঠ দিয়ে নিজেদের(Children made Rath/Chariot) হাতেই।

  • Share this:

#বীরভূম: চলছে বিধিনিষেষ, বন্ধ স্কুল। এখন শুধু অনলাইন ক্লাস (Online Class) । তাই সারাদিন মোবাইল ফোনে গেম বা পড়াশুনা -  কেটে যাচ্ছে দিন। তবে এবার সেই মোবাইল ফোনকেই মাধ্যম করল বীরভূমের সিউড়ি (Birbhum Suri) সংলগ্ন চাঙ্গুড়িয়া গ্রামের খুদেরা। তারা রথের আগেই মোবাইল ঘেঁটে ছবি দেখে বানিয়ে ফেলল আস্ত একখানা রথ (Children Made Rath or Chariot by watching Mobile videos)। করোনা যেন থামিয়ে দিয়েছে গোটা বিশ্ব। সময় যেন পাল্টে গেছে এক নিমিষে। তাই করোনা পরিস্থিতি সামাল দিতে ঘরবন্দি সবাই। আগের মতো যাওয়া হয়না স্কুলে। বন্ধ সব শিক্ষা প্রতিষ্ঠান। তাই এখন ক্লাস রুম নয়, প্রথম শ্রেণি থেকে শুরু করে স্নাতক, সবার ঘরেই চলছে অনলাইন ক্লাস। এমনকি পরীক্ষাও দিতে হচ্ছে ঘরে বসেই। তাই সারাদিনই কাটছে মোবাইল ফোনের (Mobile Phone Tutorials) সামনেই।

এদিকে রথ যাত্রা উৎসবে বন্ধ সব আনন্দ । মন খারাপ বাচ্চা থেকে বড়দের। ফলত একটু ভাবতেই চাংগুড়িয়া গ্রামের খুদেদের মাথা থেকে বের হল দারুণ বুদ্ধি । শুরু হল মোবাইলে রথ প্রস্তুতি দেখা। তারপরই কোমরে গামছা বেঁধে বাচ্চারা নেমে পড়ল কাজে । শুরু হল রথ বানানোর কাজ। তা দেখে বড়ো থেকে বুড়ো উৎসাহ দেন সবাই। এমন কী বাচ্চাদের এত সুন্দর উদ্যোগ সফল করতে সাথে সাথে হাত লাগান এলাকার বড়রাও। তারা বলেন, এই কঠিন পরিস্থিতিতে গ্রামের বাচ্চাদের এমন উদ্যোগে দারুণ খুশি তারা। রথ যাত্রার প্রায় সাত আট দিন আগে থেকেই চাংগুড়িয়া গ্রামের বাচ্চারা শুরু করে ফেলে তোড়জোড়। এই রথ প্রতি বছরই হয় তাদের গ্রামে। তবে এবার সেই রথ কেনা নয়, বানানো হয়েছে কাঠ দিয়ে নিজেদের হাতেই। এই বাচ্চাদের হাতে বানানো রথই ঘুরবে গোটা চাংগুড়িয়া গ্রাম।সিউড়ির সমাজ সেবক শ্রীকান্ত বসু জানিয়েছেন মোবাইলে গেমের বদলে রথ তৈরির জন্য ব্যবহার খুব ভাল উদ্যোগ৷ অন্যদিকে আকাশ দাস ও গোপাল দাস যারা রথ তৈরি করল তারাও রথের দড়িতে টান দিয়ে খুশি খুব।

Published by:Pooja Basu
First published: