Home /News /south-bengal /
Forest Fire: বারবার আগুনে পুড়ছে অযোধ্যা থেকে জয়চণ্ডী! গড়পঞ্চকোটে আগুন লেগে যাওয়ার পর চিন্তায় প্রশাসন

Forest Fire: বারবার আগুনে পুড়ছে অযোধ্যা থেকে জয়চণ্ডী! গড়পঞ্চকোটে আগুন লেগে যাওয়ার পর চিন্তায় প্রশাসন

জ্বলছে রাজ্যের জঙ্গল।

জ্বলছে রাজ্যের জঙ্গল।

Forest Fire: জঙ্গলে আগুন লাগার কারণ হিসাবে একদিক বিষয়ে চিহ্নিত করেছে বন দফতর। প্রথমত বলা হয়েছে, মহুল ফুল সংগ্রহ করতে গাছের তলায় আগুন লাগিয়ে দেওয়া হচ্ছে।

  • Share this:

    #অযোধ্যা: থেকেই থেকেই আগুন লেগে যাচ্ছে পুরুলিয়ার জঙ্গলে। কখনও অযোধ্যায়, কখনও ঝালদা থেকে বাঘমুন্ডি, বান্দোয়ান, জয়চন্ডী পাহাড়ে আগুন লেগে যাচ্ছে বসন্তের ঝরা পাতায়। তাতেই ক্রমে সংকটের মুখে পড়ছে বন্যপান। ক্ষতি হচ্ছে গাছের। সম্প্রতি ফের আগুন লেগেছে জনপ্রিয় পর্যটনস্থল গড়পঞ্চকোট এলাকায়। ফলে প্রশাসন এখন মরিয়া এই ঘনঘন জঙ্গলের আগুন রুখতে। সেই কারণেই এ বার প্রচার শুরু করল বন দফতর। একদিকে যেমন আগুন নেভানোর চেষ্টা করছে, তেমনই আলাদা করে সচেতনতা বৃদ্ধিতেও প্রচার চালাচ্ছে বনদফতর। তবে আগুন লাগছে কেন! বনদফতর সূত্রে কিন্তু একাধিক বিষয় চিহ্নিত করা হয়েছে।

    কংসাবতী সাউথ ডিভিশন পুরুলিয়ার ডিএফও অসিতাভ চট্টোপাধ্যায় বলছেন, জঙ্গল-সংলগ্ন কিছু মানুষের অসচেতনতার কারণেই পুরুলিয়ার পাহাড়-জঙ্গল জ্বলছে। ফি-বছর এই সময় পাতা ঝরে যায় গাছের। তীব্র গরম সঙ্গে শুকনো পাতায় একটু ভুলেই আগুন লেগে যায় জঙ্গলে। এমনকি নিজেদের স্বার্থেও লাগানো হয় আগুন জঙ্গলে। আর এই আগুন নেভাতে হিমশিম খেতে হয় বনদফতরকে। আর সেই কারণেই এক দিকে আগুন নেভানো অন্য দিকে জঙ্গল সংলগ্ন গ্রামের মানুষকে সচেতন করে চলেছে বনদফতর।

    আরও পড়ুন: বাইপাসের ধারে অস্থায়ী পার্টি অফিস হচ্ছে তৃণমূল কংগ্রেসের

    জঙ্গলে আগুন লাগার কারণ হিসাবে একদিক বিষয়ে চিহ্নিত করেছে বন দফতর। প্রথমত বলা হয়েছে, মহুল ফুল সংগ্রহ করতে গাছের তলায় আগুন লাগিয়ে দেওয়া হয়। যাতে গাছের তলা থেকে সহজে চিহ্নিত করে খুঁজে বার করা যায় মহুল ফুল। এই পুড়িয়ে দেওয়ার পরেই আগুন লেগে যেতে পারে। এই ঘটনা কমাতে হবে। এ ছাড়া, অনেকেই এই সময়ে জঙ্গলের বিভিন্ন অংশ গরু-ছাগল চড়াতে নিয়ে যান। সেই সময় তাঁরা ধূমপান করে না পোড়া অংশ জঙ্গলে ফেলে দেন। সেই থেকেও অনেক সময় আগুন লেগে যায়।

    আরও পড়ুন: বগটুই কাণ্ডের মাঝেই প্রবল বিপদে অনুব্রত মণ্ডল, হাইকোর্টে বড় ধাক্কা! কী ঘটল?

    বনদফতরের নজরে রয়েছে অসাধু কাঠ-কয়লা ব্যবসায়ীদের কার্যকলাপও। অনেক সময়েই দেখা যায়, কাঠকয়লা ব্যবসায়ীরা অসাধু উপায়ে কয়লা সংগ্রহ করার জন্য জঙ্গলে আগুন লাগিয়ে দেন। সেগুলি নিয়েও চিন্তা রয়েছে। বন দফতর মনে করছে, জঙ্গলে যাঁরা নিয়মিত যাতায়াত করেন, তাঁদের মধ্যে সচেতনতার অভাবেই বার বার করে আগুন লেগে যাওয়ার মতো ঘটনা ঘটছে। আর বারবার সেই আগুন নেভাতে হচ্ছে বন দফতরকে। ইতিমধ্যে আগুন নিয়ন্ত্রণে রাখার জন্য বেশ কয়েকটি বিশেষ দল গঠন করেছে দফতর। এই দলের কাছে রয়েছে ফায়ার ব্লোয়ার, যা দিয়ে আগুন নেভানোর কাজ চলছে।

    ইন্দ্রজিৎ মণ্ডল

    Published by:Uddalak B
    First published:

    Tags: Forest Fire

    পরবর্তী খবর