দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

রেশনে কম দেওয়া হচ্ছিল চাল চিনি! প্রতিবাদে একজোট হয়ে বিক্ষোভ বাসিন্দাদের 

রেশনে কম দেওয়া হচ্ছিল চাল চিনি! প্রতিবাদে একজোট হয়ে বিক্ষোভ বাসিন্দাদের 

কম সামগ্রী নিতে অস্বীকার করেন রেশন গ্রাহকরা। তার জেরে রেশন ডিলারের সঙ্গে গ্রাহকদের বিবাদ দেখা দেয়।

  • Share this:

#বর্ধমান:পূর্ব বর্ধমান জেলায় রেশন ব্যবস্থায় স্বচ্ছতা ফিরছে না কিছুতেই। প্রায় প্রতিদিনই জেলার কোথাও না কোথাও রেশনে খাদ্য সামগ্রী বণ্টনে দুর্নীতির অভিযোগ উঠছে। অনেক জায়গাতেই রেশন ডিলার কম খাদ্য সামগ্রী দিয়ে বাসিন্দাদের বঞ্চিত করছেন বলে অভিযোগ উঠছে। এবার রেশনে খাদ্য সামগ্রী কম দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে উত্তেজনা তৈরি হলো পূর্ব বর্ধমানের ভাতারের মাহাচান্দা গ্রামে। রেশনে কম খাদ্য সামগ্রী দেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলে এদিন বাসিন্দারা ওই গ্রামে রেশন দোকানের সামনে বিক্ষোভ শুরু করে দেয়। রেশন নিয়ে গোলমালের খবর পেয়ে ভাতার থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেয়।ওই রেশন ডিলার কেন কম খাদ্য সামগ্রী দিচ্ছিল তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

অভিযোগ,মাহাচান্দা গ্রামের রেশন ডিলার সেখ আসগর আলি বাসিন্দাদের যা প্রাপ্য তার তুলনায় অনেক কম চাল গম আটা দিচ্ছিলেন। কম সামগ্রী নিতে অস্বীকার করেন রেশন গ্রাহকরা। তার জেরে রেশন ডিলারের সঙ্গে গ্রাহকদের বিবাদ দেখা দেয়। এরপর গ্রামবাসীরা একত্রিত হয়ে ওই রেশন দোকানের সামনে বিক্ষোভ শুরু করেন।

বাসিন্দারা ডলছেন, পুজোর মাসে সাধারণত খাদ্য সামগ্রী সরবরাহে কোনও খামতি রাখেনা খাদ্য দপ্তর। অথচ রেশন ডিলার বরাদ্দ কম এসেছে দেখিয়ে খাদ্য সামগ্রী কম দিচ্ছে। বাসিন্দাদের বঞ্চিত করে খাদ্য সামগ্রী খোলা বাজারে চড়া দামে বিক্রি করে দেওয়া হয় বলে অভিযোগ। বাসিন্দারা বলছেন,ভাল চাল বাজারে বিক্রি করে দিয়ে নিম্নমানের চাল রেশনে দেওয়া হয়। অনেক সময় ভালো মানের চিনি বদলে যায়। এবার ওজনে কম দিয়ে গ্রাহকদের সঙ্গে প্রতারক করছে রেশন ডিলার। ভাতার থানার পুলিশ এসে অভিযোগ গুরুত্বের সঙ্গে তদন্ত করে দেখা হবে আশ্বাস দিলে বিক্ষোভ থামে।

পরিমানে খাদ্যশস্য কম দেওয়ার কথা স্বীকার করেছেন রেশন ডিলার।তাঁর যুক্তি,গত সপ্তাহে ওজনে ভুল হওয়ার জন্য গ্রাহকদের কাছে বেশী পরিমানে খাদ্যশস্য চলে গিয়েছিল। তার জেরে খাদ্যশস্যের ঘাটতি তৈরি হয়েছে। সেই ঘাটতি মেটাতেই ওজনে কিছুটা করে খাদ্যশস্য কম দেওয়া হচ্ছিলো।

Published by: Dolon Chattopadhyay
First published: October 6, 2020, 5:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर