• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • #EgiyeBangla: অভিনব! স্বাস্থ্যকেন্দ্রের জমিতে আম-লেবু-পেয়ারা গাছ, ওই ফলই পুষ্টি জোগাবে রোগীদের

#EgiyeBangla: অভিনব! স্বাস্থ্যকেন্দ্রের জমিতে আম-লেবু-পেয়ারা গাছ, ওই ফলই পুষ্টি জোগাবে রোগীদের

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

একটি গাছ, একটি প্রাণ। আর প্রাণে থাকুক পুষ্টি। এই লক্ষ্যেই বিকল্প ভাবনায় এগিয়েছে পূর্ব মেদিনীপুরের ভগবানপুর পঞ্চায়েত। অব্যবহৃত জমিতে বনসৃজনের জন্য লাগানো হয়েছে ফল গাছের চারা। আর এই গাছ থেকে যে ফল পাওয়া যাবে তা দিয়ে হবে পুষ্টি জোগানোর কাজও।

  • Share this:

    #ভগবানপুর: পরিবেশ রক্ষা শুধু নয়, পড়ে থাকা জমিকে কাজে লাগিয়ে পুষ্টি জোগানোর ব্যবস্থা। বিকল্প ভাবনায় নজর কেড়েছে পূর্ব মেদিনীপুরের ভগবানপুর গ্রাম পঞ্চায়েত। ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের অব্যবহৃত জায়গায় লাগানো হয়েছে ফল গাছের চারা। রোগীদের এই ফল দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। চারাগাছ পরিচর্যায় কর্মসংস্থান হয়েছে গ্রামীণ মহিলাদের।

    একটি গাছ, একটি প্রাণ। আর প্রাণে থাকুক পুষ্টি। এই লক্ষ্যেই বিকল্প ভাবনায় এগিয়েছে পূর্ব মেদিনীপুরের ভগবানপুর পঞ্চায়েত। অব্যবহৃত জমিতে বনসৃজনের জন্য লাগানো হয়েছে ফল গাছের চারা। আর এই গাছ থেকে যে ফল পাওয়া যাবে তা দিয়ে হবে পুষ্টি জোগানোর কাজও। ভগবানপুর ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের জমিতে লাগানো হয়েছে আম, লেবু, পেয়ারার চারা। এতে একদিকে যেমন সবুজায়ন হচ্ছে, আরেকদিকে রোগীদের পুষ্টি জোগানোরও পরিকল্পনা নেওয়া হয়েছে। গাছের ফল দেওয়া হবে রোগীদের। আবার চারাগাছ পরিচর্যার কাজ করছেন গ্রামীণ কয়েকজন মহিলা। তাঁদেরও সংসারে আয় বেড়েছে। - ভগবানপুর ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের তিন একর জায়গায় লাগানো হয়েছে ৩২০০টি ফলগাছের চারা - রাজ্য সরকারের বনসৃজন প্রকল্পকে কাজে লাগিয়েছে পঞ্চায়েত - গাছের ফল রোগীদের খাওয়ানো হবে - অতিরিক্ত ফল বিক্রি করে আর্থিক লাভ হবে পঞ্চায়েতের - ফল বিক্রির টাকা বিভিন্ন উন্নয়ন খাতে খরচ হবে - চারা গাছ পরিচর্যায় কাজ করছেন গ্রামীণ মহিলারা - তাঁদের সংসারেও আয় বেড়েছে

    ভগবানপুর পঞ্চায়েতের এই উদ্যোগে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। পরিবেশবিদরাও পঞ্চায়েতের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। তাঁরা বলছেন, এখন যেভাবে বিভিন্ন নির্মাণের জন্য গাছ কাটা হচ্ছে, সেখানে এই উদ্যোগ সত্যিই প্রশংসার মত। অব্যবহৃত জায়গাতে কোনও নির্মাণের পরিকল্পনা নয়, গাছ লাগিয়ে সবুজায়নের পথে অনেকটা ধাপ এগিয়ে গিয়েছে ভগবানপুর পঞ্চায়েত। সবুজ ও পুষ্টি চলছে হাত ধরে।

    First published: