Home /News /south-bengal /
Bardhaman: দিনে-রাতে চলবে আলাদা টোটো, কমবে যানজট! বর্ধমান শহরে প্রশাসনের অভিনব সিদ্ধান্ত

Bardhaman: দিনে-রাতে চলবে আলাদা টোটো, কমবে যানজট! বর্ধমান শহরে প্রশাসনের অভিনব সিদ্ধান্ত

Bardhaman: টোটোর জন্য যানজট! সাধারণ মানুষ অতিষ্ঠ! বর্ধমান প্রশাসনের এই সিদ্ধান্ত পথ দেখাতে পারে গোটা রাজ্যকে।

  • Share this:

#বর্ধমান: বর্ধমান শহরে চলবে নীল সবুজ টোটো। নথিভূক্ত সব টোটো নীল সাদা ও সবুজ সাদা রঙ করা হবে।

অর্ধেক টোটো চলবে দিনে, ভোর চারটে থেকে বেলা দুটো পর্যন্ত। বিকেল থেকে রাত পর্যন্ত চলবে বাকি অর্ধেক টোটো। সকালে নীল সাদা চললে রাতে চলবে সবুজ সাদা টোটো।

পনেরো দিন অন্তর রোটেশন হবে। অর্থাৎ কেউ প্রথমে সকালে টোটো চালালে পনেরো দিন পর দিনের দ্বিতীয় অর্ধে টোটো চালাবেন।

আরও পড়ুন- অভিশপ্ত লকডাউনে হারিয়েছে কাজ, সংসারের জন্য কিডনি বেচতে ফেসবুক পোস্ট যুবকের

শনিবার বর্ধমান শহরের সংস্কৃতি লোকমঞ্চে টোটো চালকদের নিয়ে বৈঠক করে জেলা প্রশাসন। সেখানে জেলা শাসক প্রিয়াংকা সিংলা, জেলা পুলিশ সুপার কামনাশিস সেন, পরিবহণ দফতরের আধিকারিকরা, বর্ধমান পৌরসভার চেয়ারম্যান পরেশ চন্দ্র সরকার, বিধায়ক খোকন দাস উপস্থিত ছিলেন।

সভায় বিধায়ক খোকন দাস বলেন, বর্ধমান পৌরসভা শহরের টোটো পরিচালনার দায়িত্ব নেবে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, টোটোর মালিকরাই টোটো চালাতে পারবেন।

এক সঙ্গে তিরিশ চল্লিশটি টোটো নিয়ে কেউ ব্যবসা করতে পারবেন না। তিনি জানান, ওয়ার্ডে ওয়ার্ডে এবং টাউনহলে বিশেষ ক্যাম্প করে টোটোর পরিসংখ্যান নথিভুক্ত করা হয়। তাতে দেখা গেছে, এই শহরে চার হাজার একশো টোটো রয়েছে।

রেজিস্ট্রেশন পর্ব মিটলে এই টোটোগুলিকে দুটি রঙে চিহ্নিত করা হবে। অর্ধেক টোটো দিনে চলবে, রাতে চলবে বাকি টোটো। রেজিস্ট্রেশন সহ যাবতীয় নথী তৈরির জন্য বর্ধমান পুরসভা বছরে পাঁচশো টাকা করে নেবে।

বৈঠকে জানানো হয়, খুব তাড়াতাড়ি টোটোর রুট ভাগ করে দেওয়া হবে। আগেই পুরসভা ৬৪ টি রুট চিহ্নিত করা হয়েছিল। বিধায়ক খোকন দাস জানান, পক্ষপাতিত্ব এড়াতে লটারির মাধ্যমে টোটোর রুট ভাগ করা হবে।

আরও পড়ুন- দক্ষিণবঙ্গে ঢুকবে বর্ষা, উত্তরে কমলেও দক্ষিণের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা

যে রুটে যেমন চাহিদা তার ওপর সঙ্গতি রেখে টোটোর সংখ্যা নির্দিষ্ট করা হবে। এক বছর অন্তর টোটোর রুটের পুনর্বিন্যাস হবে। রোগী নিয়ে আসা ছাড়া পঞ্চায়েত এলাকার টোটো শহরে ঢুকতে দেওয়া হবে না। এই ব্যাপারে শহরে ঢোকার মুখগুলিতে পুলিশি নজরদারি থাকবে।

Published by:Suman Majumder
First published:

Tags: Bardhaman, Toto

পরবর্তী খবর