Home /News /purba-medinipur /
East Medinipur News: দূর থেকে দেখলে মনে হবে এক কর্পোরেট অফিস, কিন্তু জেলা গ্রন্থাগারে নেই পর্যাপ্ত কর্মী!

East Medinipur News: দূর থেকে দেখলে মনে হবে এক কর্পোরেট অফিস, কিন্তু জেলা গ্রন্থাগারে নেই পর্যাপ্ত কর্মী!

পূর্ব

পূর্ব মেদিনীপুর জেলা গ্রন্থাগার

এখনও অনেক বইপ্রেমী মানুষ বা পাঠক গল্প উপন্যাস বইয়ের জন্য জেলা গ্রন্থাগারে আসেন। তাদের নিজেদের বইপত্র খুঁজে নিতে হয় সারি সারি বইয়ের আলমারি থেকে

  • Share this:

    #তমলুক-  মেদিনীপুর জেলা গ্রন্থাগারে কর্মী সংকটের কারণে সমস্যায় পড়েছেন সাধারণ পাঠকেরা। তমলুক শহরের ১৩ নম্বর ওয়ার্ডে অবস্থিত পূর্ব মেদিনীপুর জেলা গ্রন্থাগার। এই গ্রন্থাগারে রয়েছে প্রায় ৭০ হাজার বই, কয়েক হাজার পত্রপত্রিকা। জেলা গ্রন্থাগার কার্ডধারী সদস্য সংখ্যাও নেহাত কম নয়। তাও প্রায় কয়েক হাজার। কিন্তু কর্মী সংকটের কারণে প্রতিদিন সমস্যার সম্মুখীন হতে হয় জেলা গ্রন্থাগারে আসা সাধারণ বইপ্রেমী মানুষজনদের।

    ১৯৫৫ সালে এই গ্রন্থাগারটি স্থাপিত হয়। ২০১৮ সালে পূর্ব মেদিনীপুর জেলা গ্রন্থাগার সংস্কার ও সম্প্রসারণ করা হয়। সংস্কার ও সম্প্রসারণের পর দূর থেকে দেখলে মনে হয় কোন এক কর্পোরেট অফিস। সংস্কার ও সম্প্রসারণের পর বাহ্যিক আঙ্গিকের আমূল পরিবর্তন হলেও, কর্মী সংকটে ভুগছে জেলা গ্রন্থাগার। জেলা গ্রন্থাগারে একজন মাত্র স্থায়ী কর্মী, এছাড়া আরেকজন অন্য গ্রন্থাগারের দায়িত্ব সামলে সপ্তাহে দুই থেকে তিনদিন জেলা গ্রন্থাগারের দায়িত্ব সামলান। স্থায়ী কর্মী সংকটের কারণে, পূর্ব মেদিনীপুর জেলা গ্রন্থাগারে একসময় শিশু বিভাগ ও চাকুরী প্রার্থীদের জন্য কেরিয়ার বিভাগ চালু করা হয়েছিল। তা বর্তমানে বন্ধ রাখা হয়েছে।

    কর্মী সংকটের কারণে জেলা গ্রন্থাগারে বইপত্র নিতে আসা পাঠকেরাও সমস্যায় পড়ছে। বইপত্র খুঁজে পেতে সমস্যা হচ্ছে। এখনও অনেক বইপ্রেমী মানুষ বা পাঠক গল্প উপন্যাস বইয়ের জন্য জেলা গ্রন্থাগারে আসেন। তাদের নিজেদের বইপত্র খুঁজে নিতে হয় সারি সারি বইয়ের আলমারি থেকে। বেশিরভাগ সময় বই খুঁজে পেতে সমস্যায় পড়তে হয়। এরকমই এক পাঠক গোলাপ পড়িয়া জানান, "দীর্ঘদিন থেকে বইয়ের জন্য জেলা লাইব্রেরিতে আসছি। কিন্তু কর্মী সংকটের কারণে বই খুঁজে পেতে সমস্যা হয়। এছাড়াও শিশু বিভাগ ও কেরিয়ার বিভাগ বন্ধ রয়েছে।"

    Saikat Shee
    Published by:Samarpita Banerjee
    First published:

    Tags: East Medinipur, Tamluk

    পরবর্তী খবর