Home /News /purba-medinipur /
Mahishadal Rath Yatra : ‘রথ দেখা কলা বেচা’ না এখানে হয় রথ দেখা কাঁঠাল বেচা, কাণ্ডটা ঠিক কী

Mahishadal Rath Yatra : ‘রথ দেখা কলা বেচা’ না এখানে হয় রথ দেখা কাঁঠাল বেচা, কাণ্ডটা ঠিক কী

People [object Object]

East Midnapore News: রাজাদের আমল থেকে এখনও ঐতিহ্যের সঙ্গে পালন হয়ে আসছে প্রায় ২৫০ বছরের মহিষাদলের রথযাত্রা। এই রথের সঙ্গে এখানের কাঁঠাল বেচাকেনা ওতপ্রোতভাবে জড়িত। 

  • Share this:

    #পূর্ব মেদিনীপুর: মহিষাদল রথের সঙ্গে ওত্তপ্রতভাবে জড়িত কাঁঠাল কেনাবেচা। করোনার কারণে পর পর দু'বছর বন্ধ থাকার পর এবারের রথযাত্রার প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে মহিষাদলে। কথায় আছে রথ দেখা ও কলা বেচা, কিন্তু মহিষাদল রথের ক্ষেত্রে বলা যায়," রথ দেখা ও কাঁঠাল বেচা\"। মহিষাদলে কাঁঠাল বেচাকেনার জন্যই আস্ত কাঁঠালপট্টি গড়ে উঠেছে। বছরের পর বছর ধরে মহিষাদলের এই গলি রথ এলেই কাঁঠালের গন্ধে ভরে থাকে। এখন ওই কাঠালপট্টি এতটাই জনপ্রিয় হয়ে উঠেছে যে একে অন্য জায়গায় সরানো হয়েছে। মহিষাদল রাজবাড়ির ছোলাবাড়ি প্রাঙ্গণে অস্থায়ী তাঁবু টাঙিয়ে চলছে কাঁঠালের বেচাকেনা।

    শোনা যায়, রথ শুরুর সময় থেকেই মহিষাদলে কাঁঠালের বেচাকেনা জনপ্রিয়। নদিয়া, মুর্শিদাবাদ, মালদহ জেলা থেকে কাঁঠাল ব্যবসায়ীরা মহিষাদলে কাঁঠাল বেচতে আসতেন। হিজলি টাইডাল ক্যানেলে নৌকা ভাসিয়ে চলত কাঁঠালের বিক্রিবাটা। পরে এর কিছুটা দুরেই বাজারের এলাকায় গড়ে ওঠে আস্ত এক কাঁঠালপট্টি। বছরখানেক আগে পর্যন্ত সেখানেই কাঁঠালের বেচাকেনা চলত। এখন এটা জনপ্রিয়তার খাতিরে ফাঁকা জায়গায় সরিয়ে নিয়ে যেতে হয়েছে। নকুল মিরাজুল, নাসির এর মতো কাঁঠালপট্টির কাঁঠাল ব্যবসায়ীরা বলেন ' প্রায় ২০ বছর ধরে মহিষাদলে কাঁঠালের ব্যবসা করে আসছি। রথের সময় বাড়তি রোজগার হয়। এখানের কাঁঠালের টানে অনেক লোক রথ দেখতে আসেন।

    আরও পড়ুন -  Covid 19 Vaccine: এবার দেশি ভ্যাকসিনেই হবে কামাল! দেশীয় mRNA ভ্যাকসিনকে ছাড় ডিসিজিআইতে

    প্রাক্তন অধ্যাপক তথা ইতিহাসবিদ হরিপদ মাইতি জানান, 'আগে অন্যান্য জেলা থেকে নৌকায় করে এখানে কাঁঠাল আসত। মহিষাদল রাজ কলেজের পেছনে নৌকায় করে চলত কাঁঠালের বেচাকেনা। এই জেলার পাশাপাশি অন্যান্য জেলা থেকেই কাঁঠাল ব্যবসায়ীরা এখানে এসে ব্যবসা করতেন।'

    আরও পড়ুন - Nadia News: পেশায় শিক্ষক, ৫০ দিন ধরে খাওয়াচ্ছেন দুঃস্থ, মানসিক ভারসাম্যহীণদের, ভাইরাল ভিডিও

    মহিষাদল রথের মেলায় প্রতিবছরের মতো এবারও কাঁঠাল নিয়ে হাজির হয়েছেন নদিয়া, মুর্শিদাবাদ, মালদার কাঁঠাল ব্যবসায়ীরা। মহিষাদল রাজবাড়ির আম্রকুঞ্জে অস্থায়ী কাঁঠাল বাজার প্রায় ৩০ জন কাঁঠাল ব্যবসায়ী এসেছেন। এই অস্থায়ী কাঁঠাল বাজারে প্রায় এক মাস দশ দিন ধরে চলে কাঁঠাল কেনাবেচা। ইতিমধ্যে শুরু হয়েছে অস্থায়ী কাঁঠাল বাজার। কাঁঠাল বাজারে আগত এক ক্রেতা জানান, 'মহিষাদলের এই কাঁঠাল বাজারে কম দামে ভালো কাঁঠাল পাওয়া যায় বলেই অনেক দূর থেকে কাঁঠাল কিনতে এসেছেন।' অস্থায়ী কাঁঠাল বাজারে নদিয়ার করিমপুর থেকে আগত কাঁঠাল ব্যবসায়ী প্রশান্ত মন্ডল জানান, ' ৫০ টাকা থেকে শুরু করে বিভিন্ন নামের কাঁঠাল পাওয়া যায়। কাঁঠাল বাজারে একজন ব্যবসায়ী গড়ে ৭০ হাজার থেকে ১ লাখ টাকার কাঁঠাল বিক্রি করেন।'

    Saikat Shee
    Published by:Debalina Datta
    First published:

    Tags: Mahishadal, Purba medinipur

    পরবর্তী খবর