• Home
  • »
  • News
  • »
  • off-beat
  • »
  • DURGA PUJA 2021 DEVI DURGA WILL ARRIVE ON HORSE AND RETURN ON DOLA IN 2021 SWD

Durga Puja 2021: দেবী দুর্গার আগমন ও গমন এবার কীসে? কোন বাহন কী ইঙ্গিত দেয়, ২০২১ কতটা শুভ

Durga Puja 2021: পঞ্জিকা বলছে, মা দুর্গা কী ভাবে আসবেন তা ইঙ্গিত দেয় আগামী দিনগুলি শস্যশ্যামলা থাকবে নাকি জরা সমস্যা এগুলি লেগেই থাকবে।

Durga Puja 2021: পঞ্জিকা বলছে, মা দুর্গা কী ভাবে আসবেন তা ইঙ্গিত দেয় আগামী দিনগুলি শস্যশ্যামলা থাকবে নাকি জরা সমস্যা এগুলি লেগেই থাকবে।

  • Share this:

    #কলকাতা: দুর্গা পূজার (Durga Puja 2021) আগে প্রতি বছরই বাঙালির একটা প্রশ্ন থাকে। এবছর মা আসছেন কোন বাহনে? যাচ্ছেনই বা কোন বাহনে চেপে। ২০২০ থেকে সারা বিশ্বের মতোই বাঙালিও করোনার প্রকোপে ত্রস্ত। অনেকেই হারিয়েছেন বহু প্রিয়জন। তাই এই জরাজীর্ণ মর্ত্তে মায়ের আগমন কীভাবে হবে তা নিয়ে আগ্রহ রয়েছে বাঙালির। দেবী দুর্গার আগমন ও গমন কোন বাহনে হচ্ছে, পঞ্জিকা মতে তার উপরে অনেকটাই নির্ভর করে কেমন কাটবে আগামীর দিনগুলি।

    পঞ্জিকা বলছে, মা দুর্গা কী ভাবে আসবেন তা ইঙ্গিত দেয় আগামী দিনগুলি শস্যশ্যামলা থাকবে নাকি জরা সমস্যা এগুলি লেগেই থাকবে। ২০২১-এ অক্টোবর মাসে পুজো। পঞ্জিকা অনুযায়ী, দেবী দুর্গা এবার আসছেন ঘোটকে অর্থাৎ ঘোড়ায়। ঘোড়া এমন একটি বাহন যা যুদ্ধের সময়ে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়ে থাকে। ঘোড়ার পায়ের শব্দও যুদ্ধেরই ইঙ্গিত দেয়। তাই পঞ্জিকা মতেই ঘোটকে আগমন মানেই ছত্রভঙ্গের কথাই বলা হয়। অর্থাৎ এই সময়ে যুদ্ধ, অশান্তি, হানাহানির সম্ভাবনা থাকে।

    কিন্তু মায়ের গমন কীসে। পঞ্জিকা বলছে মা দুর্গার এবার দোলায় গমন। দোলায় গমনের ফলাফল হল মড়ক লাগা। এমনিতেই সারা বিশ্ব করোনার জেরে বিধ্বস্ত। দ্বিতীয় ঢেউতেও বহু মানুষ চলে গিয়েছেন। এবং এখনও পর্যন্ত জানা যাচ্ছে, অক্টোবরেই তৃতীয় ঢেউয়ের গ্রাফ সবচেয়ে উঁচুতে থাকবে। তাই দেবী দুর্গার গমনও খুব একটা সুখকর নয়। তা নিয়ে উদ্বেগ রয়েছে মানুষের মধ্যে।

    ২০২০-তে দেবী দুর্গা এসেছিলেন দোলায়। খেয়াল করলে দেখা যাবে, পুজোর পরে আবার দ্রুত বেড়েছিল করোনার প্রকোপ। যদিও সেবার তাঁর গমন ছিল গজে। সাধারণত গজে দেবীর গমনকে শুভ ধরা হয়। বলা হয় এতে পৃথিবী শস্যশ্যামলা হয়। এছাড়া নৌকাতেও মায়ের আগমন ও গমন হয়। কিন্তু একেও শাস্ত্রমতে শুভ ধরা হয় না। বলা হয় , বন্যা, ঝড় জল এগুলি হয়ে থাকে। যদি একই বছরে দেবী দুর্গার আগমন ও গমন একই বাহনে হয় তাহলে তাকে আরও অশুভ করা হয়।

    Published by:Swaralipi Dasgupta
    First published: