উত্তরবঙ্গ

?>
corona virus btn
corona virus btn
Loading

ইসলামপুর প্রাক্তন দুই ছাত্রের মৃত্যুর ২ বছর পার, এখনও সামনে এল না মৃত্যুর কারণ

ইসলামপুর প্রাক্তন দুই ছাত্রের মৃত্যুর ২ বছর পার, এখনও সামনে এল না মৃত্যুর কারণ

প্রয়াত তাপসের মা জানিয়েছেন, তিনি সি বি আই তদন্তের দাবি থেকে সরছেন না।

  • Share this:

#ইসলামপুর: দাড়িভিট হাইস্কুলের দুই প্রাক্তন ছাত্র রাজেশ ও তাপসের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে রবিবার উত্তর দিনাজপুর জেলা জুড়ে বাংলা ভাষা দিবস পালিত হল। দাড়িভিটে এই দিনটিকে স্মরণ করতে সেখানে স্মরণসভা ও শহিদ বেদীর ভিত্তিপ্রস্তর স্থাপন করল উত্তর দিনাজপুর জেলা বিজেপি। উপস্থিত ছিলেন বিজেপি রাজ্য নেতারা৷ এছাড়াও ছিলেন এস সি মোর্চার রাজ্য নেতা। ঘটনার দুই বছর অতিক্রান্ত হলেও প্রয়াত তাপসের মা সি বি আই তদন্তের দাবি থেকে সরছেন না। মুখ্যমন্ত্রীর কাছে তিনি আবেদন করেছেন ঘটনার সি বি আই তদন্তের অনুমতি দিয়ে অভিযুক্তদের কঠোর শান্তি হোক৷ মুখ্যমন্ত্রীর কাছে এই আবেদন করেছেন তিনি। এস সি মোর্চার রাজ্য সভাপতি দুলাল বরের অভিযোগ, মুখ্যমন্ত্রী সত্যের মুখোমুখি হতে ভয় পাওয়ায় তিনি সি বি আই তদন্ত দিচ্ছেন না। মুখ্যমন্ত্রী অনুমতি না দিলেও তারা এই আন্দোলন থেকে সরছেন না বলেই মত দুলাল বরের।

২০১৮ সালের ২০ সেপ্টেম্বর ইসলামপুর ব্লকের দাড়িভিট হাইস্কুলে বাংলা বিষয়ের শিক্ষকের দাবিতে আন্দোলনে নামে স্কুলের ছাত্রছাত্রীরা।  ছাত্রছাত্রীদের সেই আন্দোলনকে প্রতিহত করতে গিয়ে ছাত্র-পুলিশের মধ্যে খন্ডযুদ্ধ  হয়। সেই সংঘর্ষের মধ্যে পড়ে দাড়িভিট হাইস্কুলের দুই প্রাক্তন ছাত্র রাজেশ সরকার ও তাপস বর্মনের গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়ছিল। গুলিবিদ্ধ হয়ে এক ছাত্র গুরুতর জখমও হয়েছিলেন। এই ঘটনাকে কেন্দ্র করে তোলপাড় হয়ে ওঠে রাজ্য রাজনীতি।  ঘটনার সিবিআই তদন্তের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দলোন চালাতে থাকে মৃত ছাত্রদের পরিবার ও বিজেপি।

ঘটনার তদন্তভার রাজ্য সরকার সি আই ডিকে দিয়েছিল। সেই ঘটনার দ্বিতীয় বছর পূর্ণ হলেও মৃত্যুর কারণ আজও উদঘাটন হয়নি। বিজেপি এই দিনটিকে ভাষা শহিদ দিবস হিসেবে চিহ্নিত করে রবিবারও দাড়িভিট গ্রামের মানুষ মৃত দুই ব্যাক্তির সমাধিতে পুস্পাঞ্জলি মাধ্যমে তাঁদের স্মরণ করেন। ফুল দিতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন তাপসের মা মঞ্জু বর্মন। রবিবার তাঁদের শহিদ দিবসের দিনে উত্তর দিনাজপুর জেলা বিজেপির পক্ষ থেকে দাড়িভিট গ্রামে একটি স্মরণ সভার আয়োজন করা হয়। এর পাশাপাশি তাঁদের আন্দোলনকে জিইয়ে রাখতে এবং তাঁদের শ্রদ্ধাঞ্জলি জানাতে শহিদবেদীর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হল।

প্রয়াত তাপসের মা জানিয়েছেন, তিনি সি বি আই তদন্তের দাবি থেকে সরছেন না। যারা রাজেশ ও তাপসকে খুন করেছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য মুখ্যমন্ত্রীর কাছে তিনি সি বি আই তদন্তের আবেদন করেন। এস সি মোর্চার রাজ্য সভাপতি দুলাল বর জানিয়েছেন, মুখ্যমন্ত্রী সত্যের মুখোমুখি হতে ভয় পাচ্ছেন। ২০১১ সালের আগে মুখ্যমন্ত্রী সব কিছুতেই সি বি আই তদন্তের দাবি জানাতেন। এখন তিনি সি বি আই তদন্তের নির্দেশ দিতে ভয় পাচ্ছেন কেন প্রশ্ন দুলালবাবুর।

Published by: Pooja Basu
First published: September 21, 2020, 6:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर