Home /News /north-bengal /
Mitali Express: আগামিকাল থেকে ফের চলবে এনজেপি-ঢাকা রেল, সময়সূচি কী? কত ভাড়া? জানুন বিস্তারিত

Mitali Express: আগামিকাল থেকে ফের চলবে এনজেপি-ঢাকা রেল, সময়সূচি কী? কত ভাড়া? জানুন বিস্তারিত

। সপ্তাহে দু'দিন এই ট্রেন ছাড়বে এনজেপি থেকে। ঢাকা থেকে আসবে দু'দিন

  • Share this:

#নিউ জলপাইগুড়ি: দীর্ঘ প্রতীক্ষার অবসান! ৫৭ বছর পর আগামিকাল থেকে ফের মিলবে এনজেপি-ঢাকা রেল পরিষেবা, চাকা গড়াবে মিতালী এক্সপ্রেস-এর, আবার শুরু উত্তরবঙ্গের সঙ্গে ওপার বাংলার রেল যোগাযোগ। সপ্তাহে দু'দিন এই ট্রেন ছাড়বে এনজেপি থেকে। ঢাকা থেকে আসবে দু'দিন। এনজেপি ও ঢাকার মাঝে স্টপেজ বলতে হলদিবাড়ি ও চিলাহাটি। এনজেপি থেকে ১০ ঘণ্টায় পৌঁছে যাওয়া যাবে ওপার বাংলায়। রেল সূত্রে জানা যায়, ট্রেনে থাকছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। প্রথমদিনে এখনও পর্যন্ত ২০জন যাত্রী থাকছেন। শিলিগুড়ি থেকে ঢাকার উড়ান পরিষেবা নেই। রেল পরিষেবা চালু হওয়ায় বাড়বে দুই দেশের মধ্যে বাণিজ্য এবং পর্যটনশিল্প। এনজেপি থেকে ট্রেন ছাড়বে ১১টা ৪৫-এ। তবে আগামিকাল প্রথম দিনে ট্রেন ছাড়বে ৯টা ২৫-এ।

১৯৬৫ সাল পর্যন্ত হলদিবাড়ি ও চিলাহাটির মধ্যে এই রেল পরিষেবা চালু ছিল। ৫৭ বছর পর ফের তা শুরু হচ্ছে। তবে এবারে এনজেপি থেকে। ট্রেনটির এসি কেবিন বার্থের ভাড়া ৪৯০৫ টাকা, এসি কেবিন চেয়ারকারের ভাড়া ৩৮০৫ টাকা, এসি চেয়ারকারের ভাড়া ২৭০৭ টাকা। নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা রেল স্টেশনের দূরত্ব ৫৯৫ কিলোমিটার, যার মধ্যে ৬৯ কিলোমিটার ভারতীয় ভূখণ্ডের আওতাভুক্ত।

হলদিবাড়ি ও চিলাহাটি, এই দুই স্টেশনে ১০ মিনিট করে ট্রেন দাঁড়াবে লোকো পাইলট বদলানোর জন্য। কাল ভার্চুয়ালি যাত্রাপথের সূচনা করবেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। মিতালি এক্সপ্রেস এনজেপি স্টেশন থেকে ছাড়বে রবিবার ও বুধবার এবং ঢাকা থেকে ছাড়বে সোম ও বৃহস্পতিবার। ট্রেনের টিকিট কাটার জন্য পাসপোর্ট ও ভিসা আবশ্যক। এই ট্রেন পরিষেবা চালু হলে দু'দেশের মধ্যে বাড়বে বাণিজ্য। ওপার বাংলা থেকে অনেকেই চিকিৎসার জন্যে এদেশে আসেন, সুবিধা হবে তাঁদেরও। পাশাপাশি পর্যটন শিল্পেও প্রসার হবে বলে দাবি পর্যটন ব্যবসায়ীদের। পর্যটন ব্যবসায়ী সম্রাট সান্যাল জানান, '' এই ট্রেন চালু হওয়ায় সার্ক দেশের মধ্যে পর্যটন নতুন মাত্রা পাবে।'' রেকের জেনারেল ম্যানেজার এসকে চৌধুরী জানান, '' এই পরিষেবা চালু হলে দু'দেশের নাগরিকদের যাতায়াতে সুবিধে হবে।''

Partha Pratim Sarkar

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Mitali Express

পরবর্তী খবর