হোম /খবর /উত্তরবঙ্গ /
বিপদসীমা ছাপিয়েও বেড়েই চলেছে মহানন্দা, বন্যার প্রমাদ গুনছে মালদহ

বিপদসীমা ছাপিয়েও বেড়েই চলেছে মহানন্দা, বন্যার প্রমাদ গুনছে মালদহ

মালদহে জল বাড়ছে ফুলহর নদীতেও। তবে এখনও ফুলহর নদীর জল বিপদসীমার নীচেই রয়েছে। এখনও বিপদসীমার নিচে রয়েছে জেলার আরও এক প্রধান নদী গঙ্গা।

  • Last Updated :
  • Share this:

#মালদহ: মহানন্দার জল আরও বাড়ল মালদহে। মঙ্গলবার বিকেল পর্যন্ত মহানন্দার জল স্তর বেড়ে দাঁড়ায় ২১.৪৩ মিটার। যা চরম বিপদসীমার ৪৩ সেন্টিমিটার ওপরে।

মালদহে জল বাড়ছে ফুলহর নদীতেও। তবে এখনও ফুলহর নদীর জল বিপদসীমার নীচেই রয়েছে। এখনও বিপদসীমার নিচে রয়েছে জেলার আরও এক প্রধান নদী গঙ্গা। তবে মহানন্দা নদীর জল বাড়তে থাকায় ইংরেজবাজার ও পুরাতন মালদহ পুরসভা এলাকার নদী তীরবর্তী এলাকা জলমগ্ন। নিরাপদ আশ্রয়ে বেশ কিছু পরিবার।

এদিনও বেশকিছু মানুষ বাড়িঘর ভেঙে সরিয়ে নিয়ে যান উঁচু জায়গায়। উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের কারণে মালদহে মহানন্দার এই ব্যাপক জলস্তর বৃদ্ধি বলে জানা গিয়েছে। আগামীতে আরও কয়েকদিন জল বৃদ্ধির আশঙ্কা রয়েছে মালদহে। এর ফলে নদীর তীরবর্তী এলাকার মানুষজনের দুর্ভোগ আরও বাড়তে পারে।

ইতিমধ্যেই পুরাতন মালদহ পুরসভার ৮, ৯ এবং ২০  নম্বর ওয়ার্ডের বেশ কিছু এলাকা প্লাবিত। পাশাপাশি ইংরেজবাজার পুরসভার ৮, ৯, এবং ১২ নম্বর ওয়ার্ডের নদীর তীরবর্তী এলাকা জলমগ্ন হয়েছে। এদিকে মঙ্গলবার সকাল থেকে মালদহে মেঘলা আবহাওয়া থাকলেও বেলা বাড়তেই শুরু হয় ভারী বৃষ্টি। দুপুর নাগাদ বেশ কয়েক দফায় ভারী বৃষ্টি হয় মালদহে। এতে শহরের কিছু নীচু এলাকায় জল দাঁড়িয়ে যায় ।

দিনের বাকি সময় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়। একে লকডাউন তারওপর বৃষ্টির জেরে মালদহ শহরের রাস্তায় লোকজন প্রায় ছিল না বললেই চলে। বৃষ্টির ফলে তাপমাত্রা কমেছে বেশ কয়েক ডিগ্রী । শুধু তাই নয় , গরম কমে স্বস্তি ফিরেছে মালদহে।

SEBAK DEB SARMA

Published by:Arindam Gupta
First published:

Tags: Mahananda River, Maldah