উত্তরবঙ্গ

?>
corona virus btn
corona virus btn
Loading

একসময় হন্যে হয়ে খুঁজতো পুলিশ! মালদহে প্রাক্তন KLO জঙ্গিদের হোমগার্ডে নিয়োগ

একসময় হন্যে হয়ে খুঁজতো পুলিশ! মালদহে প্রাক্তন KLO জঙ্গিদের হোমগার্ডে নিয়োগ
মূলস্রোতে ফেরা প্রাক্তন কেএলও জঙ্গিরা

কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন বা কেএলও-র বিভিন্ন ব্যাচে কেউ ভুটানের পিপিং ক্যাম্পে, কেউ বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে, কেউবা নেপালে অস্ত্র চালানোর প্রশিক্ষণ নিয়েছিলেন।

  • Share this:

#মালদহ: আল কায়দার 'মডিউল' ধরতে তৎপরতার মাঝেই প্রাক্তন কেএলও জঙ্গি ও লিঙ্কম্যানদের রাজ্য পুলিশে নিয়োগ করা হচ্ছে। 'স্পেশাল হোমগার্ড' পদে নিয়োগ হতে চলেছেন মালদহের ৩৫ জন মূলস্রোতে ফেরা কেএলও সদস্য।

আগামিকাল অর্থাত্‍ মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরবঙ্গ সফরে এ বিষয়ে সরকারি ঘোষণা হওয়ার কথা। ইতিমধ্যেই নিয়োগ প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে। এক সময় এদের হন্যে হয়ে খুঁজে বেড়াত পুলিশ। উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় একাধিক নাশকতামূলক কাজের সঙ্গে এঁদের নাম জড়িয়ে ছিল। কার্যত উত্তরবঙ্গ পুলিশের ঘুম উড়িয়ে দিয়েছিলেন এঁরা। কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন বা কেএলও-র বিভিন্ন ব্যাচে কেউ ভুটানের পিপিং ক্যাম্পে, কেউ বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামে, কেউবা নেপালে অস্ত্র চালানোর প্রশিক্ষণ নিয়েছিলেন।

কেউ অস্ত্র চালানোর প্রশিক্ষণ না নিলেও কেএলও-র সক্রিয় লিঙ্কম্যান হিসেবে কাজ করতেন। বিভিন্ন সময়ে পুলিশের হাতে ধরা পড়ে প্রত্যেকে জেলও খাটেন। এঁদেরকেই এবার দেখা যাবে খাঁকি উর্দিতে। রাজ্য পুলিশে সামিল করা হচ্ছে মালদহে মূলস্রোতে ফেরা ৩৫ জন প্রাক্তন কেএলও জঙ্গি ও লিঙ্কম্যানকে। এদের মধ্যে ১৮ জন মালদহের হবিবপুর থানা এলাকার বাসিন্দা, ১১ জন বামনগোলা থানা এলাকার বাসিন্দা, ৬ জন গাজোল থানা এলাকার বাসিন্দা।

মুখ্যমন্ত্রীর আবেদনে মূলস্রোতে ফেরা এইসব প্রাক্তন কেএলও সদস্যরা এতদিন কর্মসংস্থানের দাবি করে আসছিলেন। প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষার পর মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে হবু স্পেশাল হোমগার্ডদের স্বাস্থ্য পরীক্ষাও করা হয়ে গিয়েছে। দীর্ঘদিন অপেক্ষার পর অবশেষে কর্মসংস্থান মেলায় খুশি চাকরি প্রার্থীরা। তবে প্রাক্তন কেএলও-দের একাংশের অভিযোগ, সকলের কর্মসংস্থানের সরকারি প্রতিশ্রুতি থাকলেও তা পূরণ হচ্ছে না। এ নিয়ে চাকরির সুযোগ না পাওয়া বেশ কিছু প্রাক্তন কেএলও জঙ্গি ও লিঙ্কম্যান মালদহের পুলিশ সুপারের দ্বারস্থ হন।

তাঁদের দাবি, মালদহ জেলায় মূল স্রোতে ফেরা ৭০ থেকে ৭৫ জন কেএলও জঙ্গি ও লিঙ্কম্যান রয়েছেন। কিন্তু অনেকেরই নাম তালিকায় ঠাঁই পায়নি। সূত্রের খবর, তাঁদের পুনরায় আবেদন জানাতে বলা হয়েছে।

SEBAK DEB SARMA

Published by: Arindam Gupta
First published: September 28, 2020, 9:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर