Home /News /north-bengal /
Chaitra Sankranti Menu: খিচুড়ি- ডিম নয়, মিড ডে মিলের মেনুতে চৈত্র সংক্রান্তির ছোঁয়া! চেটেপুটে খেল পড়ুয়ারাও

Chaitra Sankranti Menu: খিচুড়ি- ডিম নয়, মিড ডে মিলের মেনুতে চৈত্র সংক্রান্তির ছোঁয়া! চেটেপুটে খেল পড়ুয়ারাও

মিড ডে মিলে মিলল চৈত্র সংক্রান্তি স্পেশ্যাল মেনু৷

মিড ডে মিলে মিলল চৈত্র সংক্রান্তি স্পেশ্যাল মেনু৷

ধুপগুড়ি ব্লকের বারঘড়িয়া স্বর্ণময়ী বটতলী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের বুধবার মিড ডে মিলের পাতে ছিল টক ডাল, করলা ভাজা, বেগুন ভাজা ও কাবুলি ছোলার ঘুগনি।

  • Share this:

    #ধুপগুড়ি: রাত পোহালেই চৈত্র সংক্রান্তি। আর বছরের শেষ দিনে খাবার পাতে বিভিন্ন রকমের নিয়ম মেনে চলার রীতি আজও মেনে চলেন অনেকে। তবে তার আগেই চৈত্র সংক্রান্তির ছোঁয়া মিড ডে মিলের মেনুতে।

    ধুপগুড়ি ব্লকের বারঘড়িয়া স্বর্ণময়ী বটতলী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের বুধবার মিড ডে মিলের পাতে ছিল টক ডাল, করলা ভাজা, বেগুন ভাজা ও কাবুলি ছোলার ঘুগনি। মূলত চৈত্র সংক্রান্তি উপলক্ষে এই ধরনের খাবারের আয়োজন করা হয়েছে বিদ্যালয়ের পক্ষ থেকে। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জয় বসাক বলেন, 'আমরা বিদ্যালয়ের পক্ষ থেকে বিশেষ দিনগুলিতে মিড ডে মিলের খাবারে বৈচিত্র্য রাখার চেষ্টা করি। আর যেহেতু আগামিকাল চৈত্র সংক্রান্তি, তাই বিদ্যালয় বন্ধ থাকবে। তাই আজকে মিড ডে মিলে টক ডাল, করলা ভাজা, বেগুন ভাজা ও কাবুলি ছোলার ঘুগনি ছিল।'

    আরও পড়ুন: গাছের মগডালে দোল খাচ্ছিল ১২ ফিটের পাইথন, ডাল কেটে অজগর উদ্ধার মালবাজারের লিস রিভার চা-বাগানে

    উল্লেখ্য বারঘড়িয়া স্বর্ণময়ী বটতলী প্রাথমিক বিদ্যালয় নির্মল বিদ্যালয়, শিশুমিত্র বিদ্যালয় ও সার্টিফিকেট অফ অ্যাপ্রিসিয়েশন পুরস্কার প্রাপ্ত। আর এই বিদ্যালয়ে মিড ডে মিলে বিভিন্ন সময়ে আম, দুধ, ভাত আবার কখনও লুচি- ছোলার ডাল, এমন কি মাশরুম, মাংসের মতো পদও খাওয়ানো হয়েছে পড়ুয়াদের।

    চৈত্র সংক্রান্তির দিন বিভিন্ন জনজাতির মধ্যে খাবার পাতে বিভিন্ন রকমের পদ খাওয়ার রীতি রয়েছে। অনেকের বাড়িতে এই দিনে বিভিন্ন রকমের শাক রান্না করা হয়। আবার অনেকের পাতে কালকে থাকবে তেঁতো জাতীয় খাবার, কারো আবার টক ডাল। তাই যেহেতু বিদ্যালয় বন্ধ, তার আগের দিন মিড ডে মিলে দেখা গেল চৈত্র সংক্রান্তির ছোঁয়া। খাবার খেয়ে খুশি ছাত্র ছাত্রীরাও।

    Rocky Chowdhury

    Published by:Debamoy Ghosh
    First published:

    Tags: Jalpaiguri, Mid Day Meal

    পরবর্তী খবর