Home /News /north-bengal /
Bikaner-Guwahati Express Derailment: ময়নাগুড়ি ট্রেন দুর্ঘটনার তদন্তে চাঞ্চল্যকর তথ্য ! পরীক্ষা না করেই চালানো হয়েছিল ইঞ্জিন 

Bikaner-Guwahati Express Derailment: ময়নাগুড়ি ট্রেন দুর্ঘটনার তদন্তে চাঞ্চল্যকর তথ্য ! পরীক্ষা না করেই চালানো হয়েছিল ইঞ্জিন 

Bikaner-Guwahati Express Derailment

Bikaner-Guwahati Express Derailment

Bikaner-Guwahati Express Derailment Investigation: তদন্তকারীদের হাতে এসেছে একটি ভাইরাল সিসিটিভি ফুটেজ। ইঞ্জিন সমস্যা নিয়ে সেই ভিডিও খতিয়ে দেখছে রেল। 

  • Share this:

কলকাতা: ময়নাগুড়িতে ট্রেন দুর্ঘটনার তদন্তে চাঞ্চল্যকর তথ্য। উত্তর-পূর্ব সীমান্ত রেল তাদের যে দুর্ঘটনা সংক্রান্ত একটি রিপোর্ট তৈরি করেছে। সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, দুর্ঘটনাগ্রস্ত ট্রেনের যে ইঞ্জিন ছিল সেটা প্রতি মাসে যে পরীক্ষা করা হয়। সেই পরীক্ষা করা হয়নি। কেন হয়নি তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছে দুর্ঘটনার তদন্তে থাকা কমিশনার অফ রেলওয়ে সেফটি (Bikaner-Guwahati Express Derailment)।

কী করে বোঝা যাবে ট্রেনের ইঞ্জিনের রক্ষণাবেক্ষণ সংক্রান্ত পরীক্ষা হয়নি? ১৩ তারিখের দুর্ঘটনা সংক্রান্ত একটি রিপোর্ট তৈরি করেছে আলিপুরদুয়ার ডিভিশন। সেই রিপোর্টের দ্বিতীয় পয়েন্টে উল্লেখ করা হয়েছে ইঞ্জিনের নম্বর (Bikaner-Guwahati Express Derailment Investigation)।

আরও পড়ুন-আজও কলকাতায় শীতের আমেজ, আগামিকাল থেকে বাড়বে তাপমাত্রা

IC ও IA কবে করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে IC করা হয়েছে গত বছরের ১১ নভেম্বর। IA বাকি আছে চলতি বছরের ৯ জানুয়ারি থেকে। রেলের রিপোর্টে তাই উল্লেখ করা হয়েছে। এই IC ও IA কী? ভারতীয় রেল পরিচালনার জন্য যে বই আছে। তার চ্যাপ্টার থ্রি'তে লোকোমটিভ রক্ষণাবেক্ষণের নিয়মাবলী উল্লেখ করা আছে। এই চ্যাপ্টারের ৩০৩০২-তে বলা আছে শিডিউল ইন্সপেকশনের নিয়মকানুন। আর এই পরীক্ষা মোট ৭টি ভাগে বিভক্ত। সেই রুল বুক অনুযায়ী, IA-এর মানে হল প্রতি মাসে পরীক্ষা। আর IC পরীক্ষা হল প্রতি চার মাসের পরীক্ষা। অর্থাৎ রুল বুক অনুযায়ী প্রতি মাসে ইঞ্জিনের যে পরীক্ষা হয়, সেই পরীক্ষা করা হয়নি৷ আর দুর্ঘটনার যে রিপোর্ট রেল তৈরি করেছে সেখানেই পরীক্ষা বা রক্ষণাবেক্ষণ যে করা হয়নি সেটা উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে এই ট্রেন দূুর্ঘটনার তদন্তে কমিশনার অফ রেলওয়ে সেফটির সামনে এসেছে একটি ভাইরাল ভিডিও। সিসিটিভি ফুটেজের সেই ভিডিওতে একটি লেভেল ক্রসিং দেখা যাচ্ছে। গত ১৩ তারিখ, রাত ২টো ৪ মিনিটের ভিডিও এটি। ১২২ নম্বর এই লেভেল ক্রসিংয়ের ফুটেজ অনুযায়ী, যে ট্রেনটিকে দেখা যাচ্ছে সেটি দুর্ঘটনাগ্রস্ত বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের ছবি।

আরও পড়ুন-বয়সের পরোয়া নিরর্থক, ২৪ বছরের স্বামীর সন্তান গর্ভে ধারণ করতে চান ৬১ বছরের স্ত্রী!

টাইম টেবল অনুযায়ী ট্রেনটি সেই সময় দীনদয়াল উপাধ্যায়-পটনা সেকশনের মধ্যে থাকা উচিত। সূত্র অনুযায়ী এই ভিডিও আসলে চুনার স্টেশনের। এই ভিডিওতে লাইনের ছবি দেখলেই বোঝা যাবে, ট্রেন আসার আগার আর ট্রেন চলে যাওয়ার পরের ছবি তাদের ভাবাচ্ছে। দুর্ঘটনাস্থলে যে ভাবে স্লিপারের মাঝের অংশ ভাঙা ছিল, সেরকমই আঘাতের চিহ্ন ট্রেন চলে যাওয়ার পরে ওই লেভেল ক্রসিংয়ে স্লিপারের অংশে দেখা গেছে। ফলে ধরে নেওয়া হচ্ছে ইঞ্জিনের ট্র্যাকশন মোটরের সমস্যা দীর্ঘ সময় ধরে চলছিল। তার জেরেই এই ট্রেন দুর্ঘটনা কী না তা খতিয়ে দেখছে কমিশনার অফ রেলওয়ে সেফটি।

আবীর ঘোষাল

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Train Accident

পরবর্তী খবর