উত্তরবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

প্রতীক্ষার অবসান, মালদহে এল ২২ হাজার করোনা ভ্যাকসিন

প্রতীক্ষার অবসান, মালদহে এল ২২ হাজার করোনা ভ্যাকসিন

শনিবার থেকে মালদহেও শুরু হবে টিকাকরণ এর কাজ।

  • Share this:

#মালদহ: বুধবার সন্ধ্যায় মালদহে এসে পৌঁছলো কোভিড ভ্যাকসিন। সবমিলিয়ে ২২ হাজার ভ্যাকসিন ডোজ এসেছে মালদহে। মালদহ  মেডিকেল কলেজ চত্বরে স্বাস্থ্য দফতরের কোল্ড স্টোরেজে নির্দিষ্ট তাপমাত্রায় ভ্যাকসিন সংরক্ষিত রাখা হয়েছে। মালদহে ১৭টি কেন্দ্র থেকে ভ্যাকসিন দেওয়া হবে। স্বাস্থ্য ব্যবস্থার সঙ্গে যুক্তরাই ভ্যাকসিন নেওয়াই অগ্রাধিকার পাবেন। ইতিমধ্যে প্রায় ২০ হাজার ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী সহ স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্তদের নাম ভ্যাকসিনের প্রথম দফার প্রাপক হিসেবে চূড়ান্ত করা হয়েছে।

বুধবার ভোরে কলকাতা থেকে ভ্যাকসিন নিয়ে রওনা হয়েছিল বিশেষ কন্টেনার। নদিয়া, মুর্শিদাবাদ হয়ে বিকেলে মালদহে পৌঁছয় ভ্যাকসিনের গাড়ি। বিশেষ কন্টেনারে পুলিশ পাইলট ও নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে মালদহে আনা হয় এই ভ্যাকসিন। পাঁচটি বড় বাক্স ও দুটি ছোট বাক্সে সব মিলিয়ে ২২ হাজার ভ্যাকসিন মালদহে পৌঁছয়। এর সঙ্গে আরও ৪৬ হাজার ২০০ ইঞ্জেকশন সিরিঞ্জ এসেছে। দু ডিগ্রী থেকে আট ডিগ্রি তাপমাত্রার মধ্যে ভ্যাকসিন ডোজ গুলিকে সংরক্ষিত করার ব্যবস্থা নেওয়া হয়েছে। পরবর্তীতে  মালদহ মেডিক্যাল কলেজ চত্বরে স্বাস্থ্য দফতরের  কোল্ডস্টোরেজ থেকেই কোল্ড চেন বজায় রেখে অন্যান্য টিকাকরণ কেন্দ্রগুলিতে পৌঁছাবে ভ্যাকসিন।

মালদহের মুখ্য স্বাস্থ্য আধিকারিক শৈবাল বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, প্রথমে যেসব স্বাস্থ্যকর্মী প্রত্যক্ষভাবে চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত এমন ১১ হাজার জনকে এই ডোজ দেওয়া হবে। শনিবার থেকে মালদহেও শুরু হবে টিকাকরণ এর কাজ। মালদহের একাধিক ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র থেকে এই ভ্যাকসিন দেওয়ার কাজ হবে। মালদা শহরে দুটি বেসরকারি হাসপাতাল এবং মেডিকেল কলেজ থেকে এই ভ্যাকসিন দেওয়ার কাজ হবে। প্রথমে সরকারি স্বাস্থ্য ব্যবস্থার সঙ্গে যুক্তদের ভ্যাকসিন দেওয়া হবে। পরবর্তীতে বেসরকারি এবং অস্থায়ী ভাবে সরকারি স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্তদের ভ্যাকসিন নেওয়ার সুযোগ মিলবে। তবে প্রথম দফায় ২২ হাজার ভ্যাকসিন এলেও দ্রুত আরও ভ্যাকসিন জেলায় আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্তারা। এদিন একই কনটেইনারে মালদহ ও দক্ষিণ দিনাজপুর জেলার ভ্যাকসিন জেলায় আসে। এরপর মালদহ থেকে পৃথক একটি গাড়িতে করে দক্ষিণ দিনাজপুরের ভ্যাকসিন নিয়ে যাওয়া হয়।

সেবক দেবশর্মা

Published by: Piya Banerjee
First published: January 13, 2021, 9:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर