Home /News /north-24-parganas /
North 24 Parganas: প্ল্যাস্টিক বর্জন করে চটের ব্যাগ ব্যবহারে জোর রাজারহাট ব্লক প্রশাসনের

North 24 Parganas: প্ল্যাস্টিক বর্জন করে চটের ব্যাগ ব্যবহারে জোর রাজারহাট ব্লক প্রশাসনের

বিকল্প ব্যাগ ব্যবহারে সচেতনতা প্রচার

বিকল্প ব্যাগ ব্যবহারে সচেতনতা প্রচার

নিষিদ্ধ হয়েছে প্লাস্টিক ব্যবহার। পরিবেশ বান্ধব সমাজ গড়ে তুলতে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তাই এবার শহরের পাশাপাশি গ্রামীন এলাকাগুলোতেও প্ল্যাস্টিক ব্যবহারে বিধি নিষেধে মান্যতার ক্ষেত্রে জোর দেওয়া হচ্ছে।

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা : নিষিদ্ধ হয়েছে প্লাস্টিক ব্যবহার। পরিবেশ বান্ধব সমাজ গড়ে তুলতে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তাই এবার শহরের পাশাপাশি গ্রামীন এলাকাগুলোতেও প্ল্যাস্টিক ব্যবহারে বিধি নিষেধে মান্যতার ক্ষেত্রে জোর দেওয়া হচ্ছে। চালানো হচ্ছে নজরদারি। ৭৫ মাইক্রোনের নিচে যাতে প্ল্যাস্টিক ব্যবহার করা না হয় বা প্ল্যাস্টিকের বিকল্প পরিবেশ বান্ধব ব্যাগ যাতে ব্যবহার করেন ক্রেতা বিক্রেতা উভয়ই সে ব্যাপারে আবারও জোর দিল রাজারহাট পঞ্চায়েত সমিতি। পঞ্চায়েত সমিতি লাগোয়া বিষ্ণপুর বাজার এলাকায় এরজন্য বিশেষ সচেতনতা পদযাত্রা করা হয় স্থানীয় পঞ্চায়েত সমিতির উদ্যোগে।উপস্থিত ছিলেন পঞ্চায়েত সমিতির সভাপতি প্রবীর কর, রাজারহাটের বিডিও ঋষিকা দাস, রাজারহাট থানার আইসি জামাল হোসেন সহ প্রমুখ ব্যক্তিত্বেরা।

    গোটা রাজ্যের মতো রাজারহাট গ্রামীন অঞ্চলের বিভিন্ন বাজারেও দোকানদার-ব্যবসায়ীদের ৭৫ মাইক্রোনের নিচে সবজি, মাছ-মাংস সহ অন্যান্য দ্রব্য সামগ্রী বিক্রির ক্ষেত্রে, প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করেছে পঞ্চায়েত সমিতি। মার্কেট, বাজার গুলিতে কোথাও কেউ নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহার করছে কিনা, তা খতিয়ে দেখতে বিষ্ণপুর, রাজারহাট সহ বিভিন্ন বাজার পরিদর্শন করছেন বিডিও, সভাপতি, পঞ্চায়েত প্রধান সহ অন্যান্যরা।

    আরও পড়ুনঃ রাজ্যে প্রথম বিশেষ গাণিতিক সূত্র ব্যবহারে দুর্নীতির রহস্য ভেদ!

    এলাকার স্থানীয় আবাসিকদের হাতে পরিবেশবান্ধব ব্যাগ তুলে দেওয়া হচ্ছে। এই চটের ব্যাগের ওপর জোর দেওয়া হচ্ছে। পাশাপশি, ওই ব্লকের স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা সেই ব্যাগ তৈরি করেছেন।

    আরও পড়ুনঃ রাজ্যের প্রথম পুরুষ নার্সিং কলেজ হচ্ছে অশোকনগরে, চলছে শেষ পর্যায়ের কাজ

    বিডিও ঋষিকা দাস বলেন, ‘বিকল্প ব্যাগের জন্য স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা উদ্যোগ নিয়েছেন। প্ল্যাস্টিক সম্পূর্ণ বর্জন করার জন্য যা যা করার দরকার তা করা হবে।‘ বিষয়টি নিয়ে পরবর্তী সময় কেউ নিষেধাজ্ঞা অমান্য করলে আইনত ব্যবস্থা নেওয়া হবে বলেও প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে।

    Rudra Narayan Roy
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: North 24 Parganas, Rajarhat

    পরবর্তী খবর