পৃথিবীর আকাশে ১৩ নভেম্বর ঘটবে এই বিরল মহাজাগতিক ঘটনা

পৃথিবীর আকাশে ১৩ নভেম্বর ঘটবে এই বিরল মহাজাগতিক ঘটনা

পৃথিবীর আকাশে ১৩ নভেম্বর ঘটবে এই বিরল মহাজাগতিক ঘটনা

  • Share this:

 #কলকাতা: শুক্র আর বৃহস্পতি। এমনিতে সম্পর্কটা আদায় কাঁচকলায়। কাছাকাছি আসা এড়িয়ে চলে দুজনেই। নিয়মেই ব্যতিক্রম রীতিমতো বিরল ঘটনা। তেমনটাই ঘটতে চলেছে ১৩ নভেম্বর অর্থাৎ আগামী সোমবার। দীর্ঘদিন পর খুব কাছাকাছি একই সরলরেখায় দেখা যাবে এই গ্রহকে। সৌরমণ্ডলের দুই উজ্জ্বলতম গ্রহের কাছাকাছি আসার দৃশ্য আংশিক দেখা যাবে ভারত থেকেও।

সূর্যোদয়ের আগেই আকাশে রঙের খেলা। সোমবার সূর্যোদয়ের আগে দেখা যাবে এই বিরল দৃশ্য। উজ্জ্বলতম এই গ্রহ শুক্র ও বৃহস্পতি কাছাকাছি আসাতেই ঘটবে এই ঘটনা।

সোমবার সূর্যোদয়ের আগে খুব কাছাকাছি থাকবে শুক্র ও বৃহস্পতি ৷ এতটাই উজ্জ্বল যে খালি চোখে তাদের একটাই উজ্বল তারা বলে মনে হতে পারে ৷ সূর্যোদয়ের আগেই আলো থাকবে আকাশে ৷ বাঁদিকে শুক্র ও ডানদিকে দেখা যাবে বৃহস্পতিকে ৷

দুই গ্রহের দুরত্ব কমে দাঁড়াবে ১৭ আর্ক মিটার বা ০.২৮ ডিগ্রি ৷

আমেরিকা ও কানাডা থেকে সবচেয়ে ভালোভাবে প্রত্যক্ষ করা যাবে ৷ ভারতেও আংশিকভাবে এই দৃশ্য দেখা যাবে ৷

Loading...

২০১৬ সালে শেষবার এত কাছাকাছি এসেছিল দুই গ্রহ। সেবার নাসার অত্যাধুনিক টেলিস্কোপের তোলা ছবিতে ধরা পড়ে এক অদ্ভুত দৃশ্য।

শুক্র ও বৃহস্পতির মধ্যে দুরত্ব অনেকটাই। পৃথিবী থেকে ভেনাসের দুরত্ব ২৪৬ মিলিয়ন কিলোমিটার। বৃহস্পতি আরও দূরে। প্রায় ৯৫৬ মিলিয়ন কিলোমিটার। তারপরেও এদের কাছাকাছি আসার কারণ গতিপথ পরিবর্তন। একই সরলরেখায় আসায় কারণেই খুব কাছাকাছি বলে মনে হবে দুই গ্রহকে।

এমন দৃশ্য দেখতে ফের দীর্ঘ সময়ের অপেক্ষা। ২০১৯ এর ২২ জানুয়ারি আবার কাছাকাছি আসবে দুই গ্রহ। তবে এতটা কাছাকাছি নয়। সেটা ঘটতে আবার ৪৮ বছরের অপেক্ষা। ফের ২০৬৫ সালে এত কাছাকাছি আসবে এই দুই গ্রহ।

First published: 11:25:35 AM Nov 12, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर
Listen to the latest songs, only on JioSaavn.com