• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • RAJASTHAN DELTA PLUS A FULLY VACCINATED WOMAN WHO BEAT COVID19 IS THE FIRST CASE SANJ

Rajasthan Delta Plus : সম্পূর্ণ ভ্যাকসিন ডোজ নেওয়ার পরও ডেল্টা প্লাস? রাজস্থানে আক্রান্ত 'কোভিডজয়ী'!

সম্পূর্ণ টিকার পরেও ডেল্টা হানা

রাজস্থানে প্রথম ডেল্টা প্লাসের চিহ্ন এমন এক মহিলার শরীরে পাওয়া গিয়েছে যিনি কোভিড জয় (Woman beats Covid-19) করে উঠেছেন। এছাড়াও সেই মহিলা সম্পূর্ণ ভ্যাকসিন (Fulluy Vaccinated) ডোজ সম্পন্ন করেছেন বলেও খবর।

  • Share this:

    #রাজস্থান : কোভিডের ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট নিয়ে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে গোটা দেশে। রাজস্থানে ডেল্টা প্লাসের (Rajasthan Delta Plus) প্রথম ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। জানা গিয়েছে, রাজস্থানে প্রথম ডেল্টা প্লাসের চিহ্ন এমন এক মহিলার শরীরে পাওয়া গিয়েছে যিনি কোভিড জয় (Woman beats Covid-19) করে উঠেছেন। এছাড়াও সেই মহিলা সম্পূর্ণ ভ্যাকসিন (Fulluy Vaccinated) ডোজ সম্পন্ন করেছেন বলেও খবর। এই পরিস্থিতিতে রাজস্থানের প্রথম করোনার ডেল্টা প্লাস কেস উদ্বেগে রাখছে চিকিৎসকদের।

    এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর তরফেও ডেল্টা প্লাস নিয়ে সতর্কবার্তা দেওয়া হয়েছে। হু জানিয়েছে, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট বা প্রজাতিকে অত্যন্ত সতর্কতার সঙ্গে মোকবিলা করতে হবে। ভ্যাকসিনেশন হলেও, তার সঙ্গে মাস্ক ব্যবহার অত্যন্ত জরুরি। বিশ্বস্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, ভ্যাকসিনেশনই শুধুমাত্র ডেল্টা প্লাসকে হারানোর একমাত্র উপায় নয়। ফলে মাস্ক ব্যবহারও প্রয়োজন।

    প্রসঙ্গত, খুব সহজেই ডেল্টা প্লাস ভাইরাস ছড়িয়ে যাচ্ছে বলে খবর। এওয়াই ১নামাঙ্কিত এই ডেল্টা প্লাস করোনা ভ্যারিয়েন্ট সহজেই ফুসফুসের কোষগুলিকে আক্রান্ত করছে। এরা সহজেই দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে নষ্ট করে দিতে পারে। শুক্রবারই কেন্দ্রের তরফে জানানো হয়েছে দেশের ১২ টি রাজ্যে ছড়িয়ে গিয়েছে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট।

    দেশে কোভিডের তৃতীয় ঢেউ (Coronavirus Third Wave) আছড়ে পড়ার আশঙ্কা নিয়ে চলছে তোলপাড়। এরই মাঝে উদ্বেগ বাড়াচ্ছে ডেল্টা প্লাস (Delta Plus Variant)। করোনা ভাইরাসের (Coronavirus) একটি নতুন স্ট্রেন ডেল্টা প্লাস (Delta Plus Variant)। কেন্দ্রীয়  স্বাস্থ্যমন্ত্রক মনে করছে, এই নতুন স্ট্রেন যথেষ্ট ভয়ঙ্কর হয়ে উঠতে চলেছে। নতুন স্ট্রেনে আক্রান্তও হচ্ছেন অনেকে। গোটা দেশে ইতিমধ্যেই আক্রান্ত দাঁড়িয়েছে ৪৮। ইতিমধ্যেই মহারাষ্ট্র কেরল ও মধ্যপ্রদেশ-সহ ১১টি রাজ্যে সতর্কবার্তা জারি করা হয়েছে। কেন্দ্রীয় সরকার ডেল্টা প্লাস (Delta Plus) প্রজাতিকে 'ভ্যারিয়্যান্ট অফ কনসার্ন'-এর আখ্যা দিয়েছে। সহজ কথায় বলতে গেলে এতদিন এই প্রজাতি নিয়ে বিশেষ আশঙ্কা না থাকলেও, এবার দুশ্চিন্তার কারণ হয়ে গিয়েছে এই প্রজাতি।

    Published by:Sanjukta Sarkar
    First published: