• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • MISSION PAANI WATER CONSERVATION CAN LEAD TO IMPROVED SANITATION AND HYGIENE PBD

Mission Paani: জল সংরক্ষণ কীভাবে পরিচ্ছন্ন থাকতে সাহায্য করবে জানেন?

Mission Paani: শুধু ব্যবহারেই নয়, পাশাপাশি জল সংরক্ষণ কী ভাবে পরিচ্ছন্ন থাকতে সাহায্য করে?

আপাতদৃষ্টিতে জল খরচ না করে পরিচ্ছন্ন থাকার বিষয়টি একটি বৈপরীত্যের মুখে এনে আমাদের দাঁড় করিয়ে দেয়।

  • Share this:

#নয়াদিল্লি: দেখতে দেখতে এই দেশে এসে পড়েছে করোনাভাইরাসের দ্বিতীয় ঝড়। হু-হু করে বেড়ে চলেছে আক্রান্তের সংখ্যা। সম্প্রতি মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩০ হাজার ৫৩৫ জন। যা একদিনে আক্রান্তের নিরিখে সব চেয়ে বেশি। ফলে, বিশেষজ্ঞরা অন্য করোনাবিধি পালনের পাশাপাশি বার বার হাত ধোওয়ার কথা বলছেন। তা করতে গেলে জল খরচ হবেই! অন্য দিকে, পরিবেশবিদরা আবার বলছেন যে খরচ নয়, আদতে জল সংরক্ষণের মধ্যেই লুকিয়ে রয়েছে পরিচ্ছন্ন থাকার সূত্রটি!

আপাতদৃষ্টিতে জল খরচ না করে পরিচ্ছন্ন থাকার বিষয়টি একটি বৈপরীত্যের মুখে এনে আমাদের দাঁড় করিয়ে দেয়। কিন্তু আদতে তা কোনও হেঁয়ালি নয়। কেন না, সংরক্ষণ করতে না পারলে ভবিষ্যতে খরচ করার মতো জল পাওয়া যাবে না। তাই এখন থেকেই উদ্যোগী হতে হবে জলসংরক্ষণে। এই মর্মে কী বলছেন বিশেষজ্ঞরা?

১. গ্রামে, শহরে যে জলাধারগুলো আছে তার যথাযথ দেখাশোনা এবং প্রয়োজনে মেরামতি দরকার। ২. গ্রামাঞ্চলে জলের নতুন উৎস নির্মাণের প্রয়োজন আছে। এই লক্ষ্যে নতুন নতুন কুয়ো খনন করা দরকার। ৩. যে জলাধারগুলো ইতিমধ্যেই বিপর্যস্ত, সেগুলো নতুন করে তৈরি করতে হবে। ৪. বৃষ্টির জল সংরক্ষণের উদ্দেশ্যে কুণ্ড তৈরি করা দরকার। ৫. টয়লেটের নিকাশী ব্যবস্থা ঠিকঠাক না হওয়ার কারণে অনেক বেশি জল খরচ হয়ে যায়। তাই স্কুল, অন্য পাবলিক সেক্টর এবং ঘরে ঘরে টয়লেটের নিকাশী ব্যবস্থা নতুন করে তৈরি করতে হবে। ৬. জনতার পাশাপাশি উদ্যোগী হতে হবে প্রশাসনকেও। যদি স্থানীয় নেতারা নিজেদের এলাকার জল সংরক্ষণে প্রয়োজনীয় পদক্ষেপ রতে পারেন, তাহলে জনস্বাস্থ্য সুরক্ষিত থাকে। ৭. ড্রিপ ইরিগেশন, রেইন হারভেস্টিংয়ের মতো উদ্যোগে এক দিকে যেমন চাষের জল অপচয় রোধ করা যায়, তেমনই ভবিষ্যতের জন্য জলের জোগানও সুনিশ্চিত করা যায়।

উল্লেখ্য, জলের অপচয় প্রতিরোধে, জলের সমস্যা দূর করতে এবং জনস্বাস্থ্যের মান উন্নয়নে একটি কর্মসূচি নিয়েছে CNN News18 ও Harpic India। এই কর্মসূচির নাম মিশন পানি (Mission Paani)। যাতে প্রত্যেক ভারতবাসীর জন্য পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা করা যায়, সবাই সুন্দর ও স্বাস্থ্যকর পরিবেশে জীবনধারণ করতে পারেন, সেই লক্ষ্যেই কাঙ্ক্ষিত রূপ দেওয়ার চেষ্টা করা হচ্ছে এই কর্মসূচি অভিযানকে। সংশ্লিষ্ট সংস্থার আবেদন, এই মহৎ উদ্যোগের অংশ হোক দেশবাসী। প্রত্যেকে এই কর্মসূচিতে অংশ নিয়ে 'জল প্রতিজ্ঞা' নিক। সবার লক্ষ্য হবে একটাই, জলের অপচয় বন্ধ করতে হবে। প্রাথমিক স্বাস্থ্যবিধির মানোন্নয়ন করতে হবে। বিশদে জানতে ক্লিক করুন www.news18.com/mission-paani লিঙ্কে।

Published by:Pooja Basu
First published: