এ বার তলোয়ার নিয়ে কৃষকদের উপর হামলা স্থানীয়দের, ৪৪ জনকে গ্রেফতার করল পুলিশ

খোলা তলোয়ার হাতে পুলিশকে মারতে উদ্যত এক ব্যক্তির ছবি মুহূর্তে ছড়িয়ে পড়েছিল সংবাদ মাধ্যম এবং সোশ্যাল মিডিয়ায় । যার বিভৎসতা দেখে শিউরে উঠেছিল দেশ ।

খোলা তলোয়ার হাতে পুলিশকে মারতে উদ্যত এক ব্যক্তির ছবি মুহূর্তে ছড়িয়ে পড়েছিল সংবাদ মাধ্যম এবং সোশ্যাল মিডিয়ায় । যার বিভৎসতা দেখে শিউরে উঠেছিল দেশ ।

  • Share this:

    #নয়াদিল্লি, সিংঘু সীমান্ত: শুক্রবার দুপুরের হামলার ঘটনায় এ বার গ্রেফতার করা হল ৪৪ জনকে । এরা প্রত্যেকেই স্থানীয় বাসিন্দা বলে প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান । দিল্লি-হরিয়ানার সিংঘু সীমান্ত গতকাল উত্তপ্ত হয়ে উঠেছিল স্থানীয়দের অতর্কিত আক্রমণে । তলোয়ার, লাঠি, পাথর নিয়ে হঠাৎই আন্দোলনরত কৃষকদের উপর চড়াও হয়েছিল এলাকার মানুষজন । ফলে মুহূর্তে রণক্ষেত্রের চেহারা নেয় সিংঘু সীমান্ত । আন্দোলন ঠেকাতে নামে র‍্যাফ বাহিনী । ছুড়তে হয় কাঁদানে গ্যাস । তলোয়ারের আঘাতে জখম হন এক পুলিশকর্মী । গোটা এলাকা কার্যত যুদ্ধক্ষেত্রের চেহারা নেয় । খোলা তলোয়ার হাতে পুলিশকে মারতে উদ্যত এক ব্যক্তির ছবি মুহূর্তে ছড়িয়ে পড়েছিল সংবাদ মাধ্যম এবং সোশ্যাল মিডিয়ায় । যার বিভৎসতা দেখে শিউরে উঠেছিল দেশ । অভিযুক্ত ওই ব্যক্তিকেও গ্রেফতার করেছেন পুলিশ ।

    গত দু’মাস যাবৎ দিল্লির বিভিন্ন সীমান্ত বিক্ষোভ দেখাচ্ছন কৃষকরা । কেন্দ্রের তিনটি কৃষি আইনের প্রতিবাদে এই বিক্ষোভ কর্মসূচী । কিন্তু শান্তিপূর্ণ আন্দোলনের পরিবর্তে যে ভাবে বারংবার হিংসার বহিঃপ্রকাশ ঘটছে এই আন্দোলনকে ঘিরে, তাতে বহু কৃষক সংগঠনই আজ এই আন্দোলন থেকে মুখ ঘুরিয়ে নিতে চাইছে । প্রজাতন্ত্র দিবসে লালকেল্লায় হামলা, জাতীয় পতাকার অবমাননা, সরকারি সম্পত্তি ধ্বংসের ঘটনাগুলি অনেকেই মেনে নিতে পারছেন না । তার মধ্যেই কৃষকদের প্রতি বীতশ্রদ্ধ হয়ে পড়ছেন স্থানীয়রাও । প্রশাসনের কাছে বারবার তাঁরা দাবি জানাচ্ছেন, কৃষকদের সরিয়ে যেন রাস্তা ফাঁকা করা হয় । কারণ দিল্লির সঙ্গে সংযোগকারী বিভিন্ন রাস্তা বহুদিন ধরে কৃষকরা অবরুদ্ধ করে রেখেছেন ।

    এই চাপা রাগই স্ফুলিঙ্গ হয়ে বেরয় শুক্রবার দুপুরে । প্রায় ২০০ জনের স্থানীয়দের একটি দল হঠাৎই কৃষকদের উপর পাথরবৃষ্টি করতে থাকে । লাঠি আর তলোয়ার নিয়ে রাস্তায় নেমে পড়ে । নষ্ট করা হয় কষকদের তাঁবুগুলি । ভেঙে দেওয়া হয় ওয়াশিং মেশিন । পরিস্থিতি সামাল দিতে বিশাল পুলিশ বাহিনী আসে । কিন্তু স্থানীয়দের পাথরের আঘাতে অনেকে জখম হন । দিল্লি পুলিশের অফিসার প্রদীপ পালিওয়াল গুরুতর আহত হন । এই ঘটনায় এখনও পর্যন্ত ৪৪ জনকে গ্রেফতার করা হয়েছে ।

    Published by:Simli Raha
    First published: