• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • IIT MADRAS INVITES APPLICATIONS FOR THE WORLDS FIRST EVER ONLINE BSC DEGREE IN PROGRAMMING AND DATA SCIENCE UB

আইআইটি মাদ্রাজে অনলাইন কোর্স ‌প্রোগ্রামিং এবং ডেটা সায়েন্সের বিএসসি (B.Sc.)–র আবেদন পত্র নেওয়া শুরু

প্রোগ্রামটি দ্বাদশ শ্রেণি এবং ইংরেজি ও গণিত–সহ দশম শ্রেণিতে কৃতকার্য হয়েছেন এমন প্রত্যেকের জন্য উন্মুক্ত।

প্রোগ্রামটি দ্বাদশ শ্রেণি এবং ইংরেজি ও গণিত–সহ দশম শ্রেণিতে কৃতকার্য হয়েছেন এমন প্রত্যেকের জন্য উন্মুক্ত।

  • Share this:

    #‌চেন্নাই: ২০২০ সালের NIRF র‌্যাঙ্কিংয়ে ভারতের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, মাদ্রাজ (আইআইটিমাদ্রাজ)। আর সেই প্রতিষ্ঠানেই সদ্য চালু হওয়া বিশ্বের প্রথম অনলাইনে প্রোগ্রামিং এবং ডেটা সায়েন্সের উপর বি.এস.সি. ডিগ্রির জন্য আবেদনপত্র গ্রহন করা শুরু করা হয়েছে। শিক্ষার্থীরা কোয়ালিফায়ার প্রক্রিয়ায় নাম নথিভুক্ত করার জন্য আবেদন পত্রটি পূরণ করে প্রয়োজনীয় নথিগুলি আপলোড করতে পারেন এবং আবেদনের ফি ৩০০০ টাকা জমা করতে পারেন। বাছাই প্রক্রিয়া এবং বাছাই পর্বের পরীক্ষার জন্য প্রদত্ত ফি ৪ সপ্তাহ পর্যন্ত কোর্স সামগ্রী ব্যবহারের অনুমতি দেবে। শিক্ষার্থীরা https://www.onlinedegree.iitm.ac.in –এ তাঁদের আবেদনপত্রগুলি পূরণ করতে পারেন। অ্যাপ্লিকেশনের সর্বাধিক ও সর্বনিম্ন সংখ্যা ২ থেকে ৫০,০০০ পর্যন্ত সীমাবদ্ধ। অ্যাপ্লিকেশন নেওয়া বন্ধ হয়ে যাবে অ্যাপ্লিকেশন সংখ্যাটি যখন ২ থেকে ৫০,০০০ –এ পৌঁছে যাবে বা ১৫ সেপ্টেম্বর, ২০২০ তারিখে। মানে যেটি আগে ঘটবে তার উপর ভিত্তি করে আবেদনপত্র নেওয়া বন্ধ হবে।

    প্রোগ্রামটি দ্বাদশ শ্রেণি এবং ইংরেজি ও গণিত–সহ দশম শ্রেণিতে কৃতকার্য হয়েছেন এমন প্রত্যেকের জন্য উন্মুক্ত। এমনকি ২০২০ সালের দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীরা বর্তমান ব্যাচে আবেদনের যোগ্য। স্নাতক এবং চাকুরিজীবী পেশাদাররাও এই প্রোগ্রামে নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন, কারণ আইআইটি মাদ্রাজের লক্ষ্য, বয়স, ভাগ, ভৌগলিক অবস্থানের, সমস্ত প্রতিবন্ধকতাগুলি সরিয়ে দেওয়া এবং সারাদেশের সকল আগ্রহীদের প্রোগ্রামিং এবং ডেটাসায়েন্সের একটি বিশ্বমানের পাঠ্যক্রম সরবরাহ করা। যোগ্যতার বিষয়ে আরও তথ্যের জন্য, দয়া করে প্রতিষ্ঠানের ওয়েবসাইটও দেখতে পারেন। অধ্যাপক অ্যান্ড্রু থঙ্গরাজ, আইআইটি মাদ্রাজ অনলাইন ডিগ্রি প্রোগ্রামের প্রফেসর ইনচার্জ, এই প্রোগ্রামে রবিষয়ে কথা বলার সময় বলেছিলেন,‘‌প্রোগ্রাম শুরুর পর থেকে আমরা সম্ভাব্য শিক্ষার্থীদের কাছ থেকে অভূতপূর্ব আগ্রহ দেখতে পেয়েছি। আমরা বিশ্বাস করিযে এই প্রোগ্রামটি কেবল মাত্র অনলাইনে চলমান শিক্ষার প্রবণতাকেই সামনে রাখবে তা নয়, পাশাপাশি প্রোগ্রামিং এবং ডেটা সায়েন্সে দক্ষ এবং কর্মসংস্থান যোগ্য স্নাতক তৈরির একটি প্ল্যাটফর্মও সরবরাহ করবে।”

    আবেদন প্রক্রিয়াটির অংশ হিসেবে, সমস্ত আবেদনকারীকে একটি বাছাই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে, যেখানে তারা চারটি ফাউন্ডেশনাল স্তরের কোর্সের জন্য চার সপ্তাহের ভিডিও সামগ্রী ব্যবহার করতে পারবেন। এইগুলির পাশাপাশি, প্রথম তিনসপ্তাহের মধ্যে প্রতিটি কোর্সের জন্য একটি সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট অন্তর্ভুক্ত থাকবে যা প্রদত্ত সময়সীমার মধ্যে সম্পূর্ণ করে অনলাইনে জমা দিতে হবে। চারটি কোর্সের অ্যাসাইনমেন্টে গড়ে ন্যূনতম প্রয়োজনীয় স্কোর প্রাপ্তরাই কেবলমাত্র ব্যক্তিগতভাবে পর্যবেক্ষণ করা যোগ্যতা পরীক্ষায় অংশ নিতে পারবে।

    আইআইটি মাদ্রাজের লক্ষ্য হল সর্বপ্রথম এই অনন্য অনলাইন স্নাতক ডিগ্রি প্রোগ্রামের মাধ্যমে সারা দেশ থেকে এমনকি প্রত্যন্ত অঞ্চল থেকেও প্রশিক্ষণার্থীদের জন্য সমান সুযোগ সরবরাহ করা। আইআইটি মাদ্রাজ নিশ্চিত করতে চায় যে শিক্ষার্থীরা যে কোর্সটি বেছে নিয়েছেন, সেটিতে তাঁরা তাঁদের বাড়িতে বসেই যেন উচ্চমানের শিক্ষার অভিজ্ঞতা অর্জন করেন। প্রোগ্রাম সম্পর্কে আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে https://www.onlinedegree.iitm.ac.in দেখুন।

    Published by:Uddalak Bhattacharya
    First published: