Home /News /national /
High court revised Durga Puja Guideline: অঞ্জলি থেকে সিঁদুরখেলা, অন্তিম প্রহরে রাজ্যবাসীকে বড় উপহার দিল হাইকোর্ট

High court revised Durga Puja Guideline: অঞ্জলি থেকে সিঁদুরখেলা, অন্তিম প্রহরে রাজ্যবাসীকে বড় উপহার দিল হাইকোর্ট

দুর্গাপুজায় অংশগ্রহণের নিয়ম অনেকটাই শিথিল করল হাইকোর্ট।

দুর্গাপুজায় অংশগ্রহণের নিয়ম অনেকটাই শিথিল করল হাইকোর্ট।

High court revised Durga Puja Guideline: বড় মণ্ডপে ৪৫ জন এবং ছোট মণ্ডপে ১৫ জন সর্বোচ্চ জমায়েত করতে পারবেন।

  • Share this:

#কলকাতা:দুর্গাপুজো নিয়ে পুরনো নির্দেশিকায় সংশোধনী আনল হাইকোর্ট (High court revised Durga Puja Guideline)। হাইকোর্টের নয়া নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, দুর্গাপুজোয় অঞ্জলি দেওয়ার ক্ষেত্রে করোনা ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া আবশ্যক। টিকার শংসাপত্র থাকলেই অঞ্জলি দিতে পারবেন সংশ্লিষ্ট ব্যক্তি। পাশাপাশি বলা হয়েছে, বড় মণ্ডপে সারাদিনের যে কোনও সময়েই সর্বোচ্চ  ৪৫  জন এবং ছোট মণ্ডপে ১৫ জন সর্বোচ্চ জমায়েত করতে পারবেন, অর্থাৎ আগের নিয়ম অনেকটাই শিথিল হচ্ছে। সিঁদুর খেলার ক্ষেত্রেও করোনা টিকার দুটি ডোজ বাধ্যতামূলক বলে জানিয়েছে হাইকোর্ট।

এক কথায় বললে, পুজোর সব উপাচারে শর্তসাপেক্ষে ছাড় দিচ্ছে আদালত (High court revised Durga Puja Guideline)। আগের নির্দেশ সংশোধন করে বলা হয়েছে, কোভিড টিকার দ্বিতীয় ডোজ ও মুখে মাস্ক থাকলেই দেওয়া যাবে অঞ্জলি, অংশ নেওয়া যাবে সিঁদুর খেলায়। তবে বড় মণ্ডপে এক মুহূর্তে ৪৫ জন উপস্থিত থাকতে পারবেন পুজো উপাচারে । ছোট মণ্ডপে ১৫ জন কাছাকাছি থাকতে পারবেন। আগের নির্দেশ সংশোধন করে এদিন এই বিষয়টি পরিষ্কার করে জানিয়ে দেয় হাইকোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।বলা হয়েছে সংশ্লিষ্ট ৪৫ জন বা ১৫ জনের মধ্যে কারা মণ্ডপে থাকতে পারবেন তার তালিকা তৈরি করবে পুজো উদ্যোক্তারা।

আরও পড়ুন-সপ্তমী থেকে দশমী, বৃষ্টি হবে? উত্তর থেকে দক্ষিণ কেমন থাকবে আবহাওয়া?

হাইকোর্ট গত ১ অক্টোবর বলেছিল, পুজো ক্ষেত্রে ২০২০ সালের বিধিনিষেধই বহাল থাকবে। কী সেই বিধিনিষেধ? বলা হয়েছিল ছোট মণ্ডপের ক্ষেত্রে ১৫ জন থাকতে পারবেন সর্বোচ্চ। এরা সকলেই পুজোর সঙ্গে জড়িত ব্যক্তিই হবেন। সকাল আটটার মধ্যে নামের তালিকা দিতে হবে। অন্য দিকে বড় পুজোর ক্ষেত্রে বলা হয়েছিল, ৬০ জনের নামের তালিকা দিতে হবে আগেভাগে। তার মধ্যে ৪৫ জন সর্বোচ্চ মণ্ডপে এক সময়ে থাকতে পারবেন। ফলে এক কথায় সাধারণ মানুষের প্রবেশাধিকার তেমন একটা ছিল না মণ্ডপে।

রাজ্যের তরফে আইনজীবী এস এন মুখোপাধ্যায় এই নিয়মের বদল চেয়েছেলিন, তিনি দেখান বহু মানুষেরই ভ্যাকসিন নেওয়া হয়ে গিয়েছে। তাঁরা যেন আগের বারের থেকে কিছুটা বেশি সুবিধে পান, অনুরোধ করেন এসএন মুখোপাধ্যায়। সেই সংশোধনীই (High court revised Durga Puja Guideline) এল এদিন। বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় বলেন, "আমি দেখেছি ইংল্যান্ডে টেস্ট ম্যাচ হচ্ছে। গোটা দেশেও পরিস্থিতি অনেকটা বদলে গিয়েছে। তাই এই  সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে।"

Published by:Arka Deb
First published:

Tags: Covid Guideline, Durga Puja 2021, High Court

পরবর্তী খবর