India GDP drops:চল্লিশ বছরে প্রথম বার! তলানিতে জিডিপি! ঘুরে দাঁড়াতে পারবে দেশের অর্থনীতি?

চল্লিশ বছরে প্রথমবার এতবড় ঝাঁকুনি। সামলাতে পারবে ভারতীয় অর্থনীতি?

India GDP-অভ্যন্তরীণ ‌উৎপাদন হার ১.৬ শতাংশ বাড়লেও সামগ্রিক অবক্ষয় অবশ্য আটকানো যায়নি।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনার ধাক্কায় গত অর্থবর্ষে ভারতের জিডিপির সংকোচন হল ৭.৩ শতাংশ। চল্লিশ বছরে প্রথমবার এত বড় সংকোচনের সাক্ষী থাকল ভারত। কেন্দ্র অবশ্য আগেভাগেই পূর্বাভাস দিয়েছিল সর্বোচ্চ ৮ শতাংশ সংকোচনের মুখে পড়তে পারে দেশ। উল্লেখ্য জানুয়ারি থেকে মার্চ-এই অর্থবর্ষের চতুর্থ তথা শেষ ত্রৈমাসিকে গড় উৎপাদন কিছুটা হলেও বেড়েছিল দেশে। অভ্যন্তরীণ ‌উৎপাদন হার ১.৬ শতাংশ বাড়লেও সামগ্রিক অবক্ষয় অবশ্য আটকানো যায়নি।

    পরিসংখ্যান দফতর থেকে আগেই বলে দেওয়া হয়েছিল দৃ২০২১-২১ অর্থবর্ষে ভারতের অর্থনীতি ৮ শতাংশ সংকুচিত হতে চলেছে। রিজার্ভ ব্যাঙ্কের পূর্বাভাস ছিল এই সংকোচন হতে পারে ৭.৫ শতাংশ।

    করোনার প্রথম ত্রৈমাসিকেই দেশের অর্থনীতিতে সবচেয়ে বড় ধাক্কা লাগে। জিডিপি এক ধাক্কায় কমে যায় ২৪ শতাংশ। ক্ষতটা ছিল পরের মরসুমেও। সংকোচন হার ছিল ৭.৪ শতাংশ। ক্রমে একটু একটু করে ঘুরে দাঁড়াতে থাকে অর্থনীতি। অক্টোবর-ডিসেম্বর, জানুয়ারি-মার্চে তা বেড়েছে ০.৫ শতাংশ ও ১.৬ শতাংশ।

    বিশেষজ্ঞরা অবশ্য এই বৃদ্ধিতে খুশি নন। কারণ আনলক পর্বে দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াতে শুরু করলেও ফের মুখথুবড়ে পড়েছে করোনার দ্বিতীয় ওয়েভের ধাক্কায় । বানিজ্যনগরী তালাবন্ধ হয়ে থেকেছে লম্বা সময়। লকডাউন জারি থেকেছে দিল্লিতে। পশ্চিমবঙ্গেও কার্যত লকডাউন চলছে। ফলে এই অর্থবর্ষে কতটা বৃ্দ্ধি হবে তাই নিয়ে দ্বিধা রয়েছে অর্থনীতিবিদদের মধ্যে। অনেকে আবার মনে করছেন লক্ষ্যমাত্রা অনুযায়ী ১১ শতাংশ বৃদ্ধি অর্জন করা সম্ভব। দ্বিতীয় ঢেউ তেমন প্রভাব ফেলবে না জিডিপিতে এমনটা মত অর্থনীতিবিদদের একাংশের।

    Published by:Arka Deb
    First published: