• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • আরএসএস নেতা গোলওয়ালকারের নামে গবেষণাকেন্দ্র! কেন্দ্রকে চিঠি লিখে বারণ কেরলের মুখ্যমন্ত্রীর

আরএসএস নেতা গোলওয়ালকারের নামে গবেষণাকেন্দ্র! কেন্দ্রকে চিঠি লিখে বারণ কেরলের মুখ্যমন্ত্রীর

করোনা পজিটিভ পিনারাই

করোনা পজিটিভ পিনারাই

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন শুক্রবার ঘোষণা করেছিলেন গবেষণা কেন্দ্রের দ্বিতীয় ক্যাম্পাসটির নামকরণ হবে সদাশিব গোলওয়ালকারের নামে।

  • Share this:

    #তিরুবন্তপুরম: রাজীব গান্ধী সেন্টার ফর বায়োটেকনোলজির (আরজিসিবি) নামবদল করার পরিকল্পনা শুরু করেছে কেন্দ্র। তাই নিয়েই দেশজুড়ে শুরু হয়েছে বিতর্ক। স্পষ্ট ভাষায় এই নিয়ে কেন্দ্রকে চিঠি লিখলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তাঁর কথায়, কেরলের তিরুবন্তপুরমে অবস্থিত এই গবেষণা কেন্দ্র দেশের গর্ব। রাজনৈতিক মতবাদের দিক থেকে বিচার করা উচিত নয়। নোংরা রাজনীতির উপরে ওঠার চেষ্টা করা উচিত।

    কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন শুক্রবার ঘোষণা করেছিলেন গবেষণা কেন্দ্রের দ্বিতীয় ক্যাম্পাসটির নামকরণ হবে সদাশিব গোলওয়ালকারের নামে। কেরলের মুখ্যমন্ত্রী লিখেছেন, "এই গবেষণাকেন্দ্র সারা দেশের কাছে নিদর্শন। প্রথম দিকে রাজ্য সরকারের অধীনে থাকলেও পরে একে কেন্দ্রীয় সরকারের হাতে তুলে দেওয়া হয়। উদ্দেশ্য ছিল গবেষণা কেন্দ্রের উন্নতি এবং আন্তর্জাতিক স্তরে পৌঁছে দেওয়া। আমার অনুরোধ আপনারা এটিকে আরএসএস নেতার নাম বসিয়ে কলঙ্কিত করবেন না। যদি আপনাদের সিদ্ধান্ত গ্রহণ করা হয়ে গিয়ে থাকে তাহলে দয়া করে পুনর্বিবেচনা করুন। আপনাদের পছন্দমত কোন স্বনামধন্য ভারতীয় বিজ্ঞানীর নাম চিন্তাভাবনা করুন। স্বনামধন্য বিজ্ঞানীর অভাব নেই এ দেশে। তাদের মধ্যেই কাউকে বেছে তার নামেই ক্যাম্পাসের নামকরণ করুন। তবেই সমালোচনা বন্ধ হবে। গবেষণা কেন্দ্রের বিশ্বাসযোগ্যতাও বজায় থাকবে।"

    কেন্দ্রীয় সরকারের এই ভাবনা-চিন্তার সমালোচনা করে এলডিএফ কনভেনার বিজয় রঘবন জানান,"এটাই বিজেপির আসল রূপ। সংঘ পরিবারের বাইরে ওদের মাথায় কিছু আসে না। সব সময় সাম্প্রদায়িক ভাবনা চিন্তা। অতীতে এলাহাবাদ, মুঘলসরাই এর নাম পরিবর্তন করেছে। হায়দরাবাদে গিয়ে শহরের নাম বদল করার প্রস্তাব দিয়েছে। ওদের এই কর্মকাণ্ড মানুষের মনে আরও বেশি করে বিভেদ তৈরি করে।"

    কংগ্রেস সাংসদ শশী থারুর সোশ্যাল মিডিয়ায় লিখেছেন," যার নামে ক্যাম্পাসের নামকরণ করার কথা ভেবেছে কেন্দ্র, দেশের বিজ্ঞানের ক্ষেত্রে তার কী অবদান আছে? রাজীব গান্ধী দেশের প্রযুক্তির এবং বিজ্ঞানের ক্ষেত্রে কিছু পদক্ষেপ নিয়েছিলেন এবং টাকা অনুমোদন করেছিলেন। বিজেপির কেউ এমনটা করেছে বলে আমার জানা নেই। অবশ্য ওরা তো বিজ্ঞানের উপরে ধর্মকে গুরুত্ব দেয়।"

    Written by- Rohan Roy Chowdhury

    Published by:Arka Deb
    First published: