corona virus btn
corona virus btn
Loading

কোঝিকোড় বিমান দুর্ঘটনায় পাইলটকে দোষারোপ, রোষের মুখে ডিজিসিএ

কোঝিকোড় বিমান দুর্ঘটনায় পাইলটকে দোষারোপ, রোষের মুখে ডিজিসিএ

প্রতিবাদ জানিয়ে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরিকে চিঠি দিয়ে ডিজি অরুণ কুমারের অপসারণের দাবি জানিয়েছে দু'টি বাণিজ্যিক পাইলট সংগঠন।

  • Share this:

#কলকাতা: কোঝিকোড় দুর্ঘটনার তদন্ত শেষ হওয়ার আগেই যে ভাবে ডিজিসিএ প্রধান অরুণ কুমার পাইলটের উপরে পুরো ঘটনার দায় চাপিয়েছেন, তার তীব্র প্রতিবাদ করল দেশের সর্ববৃহৎ দু'টি বাণিজ্যিক পাইলট সংগঠন। ওই ঘটনার প্রতিবাদ জানিয়ে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরিকে চিঠি দিয়ে ডিজি অরুণ কুমারের অপসারণের দাবি জানিয়েছে ওই দু'টি সংগঠন। চিঠির প্রতিলিপি তাঁরা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও।

কোঝিকোড়ের দুর্ঘটনার পরেই অরুণ কুমার সংবাদমাধ্যমে প্রকাশ্যে জানিয়ে দেন, দু' জন পাইলটের মৃত্যু হয়েছে। তবে বিমানের ল্যান্ডিং সঠিক ছিল না। অরুণ কুমারের ওই বিবৃতি তুলে ধরে সংগঠন দু'টির পক্ষ থেকে জানানো হয়েছে, যে ভাবে কার্যত তদন্ত শুরু হওয়ার আগেই সিভিল অ্যাভিয়েশন ডিরেক্টরেটের ডিজি দুই পাইলটকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। মৃত দু'জনের প্রতি চূড়ান্ত অবমাননাকর এই ঘটনা। সংগঠনের দাবি, এতে দেশের সমস্ত পাইলটকে অপমান করা হয়েছে।

সংগঠনের এক নেতার কথায়, "পাইলটের কাজ করতে আসা এক ব্যক্তিকে অনেকগুলি পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। দুর্ঘটনার কবলে পড়া বিমানের দুই পাইলটই অত্যন্ত অভিজ্ঞ এবং দীর্ঘদিন ধরে এই পেশাতে সম্মানের সঙ্গে কাজ করেছেন। তাঁদের বিরুদ্ধে অভিযোগের আঙুল তোলার আগে আরও নিশ্চিত হয়ে নেওয়া উচিত ছিল ডিজি-র।"

সংগঠনের দাবি, অতীতে এই ডিরেক্টরেটের মাথায় বসতেন বিমান শিল্পের সঙ্গে যুক্ত কোনও পেশাদার। তিনি এই পেশার খুঁটিনাটি জানতেন। কিন্তু এখন  শীর্ষে বসানো হয় কোনও আইএএস অফিসারকে। তাতেই এমন বিপত্তি বলে দাবি সংগঠন দু'টির। অবিলম্বে এ বিষয়ে মন্ত্রকের হস্তক্ষেপ দাবি করেছে দুই সংগঠন।

SHALINI DATTA

Published by: Shubhagata Dey
First published: August 14, 2020, 12:32 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर