Home /News /national /

Delhi Air Pollution: দিল্লি দূষণ রোধে খড়্গহস্ত সুপ্রিম কোর্ট

Delhi Air Pollution: দিল্লি দূষণ রোধে খড়্গহস্ত সুপ্রিম কোর্ট

সর্বোচ্চ আদালত কেন্দ্র ও রাজ্য সরকার গুলিকে ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছে। এই সময়ের মধ্যে উপযুক্ত পদক্ষেপ না করলে নির্দেশ জারি করবে সুপ্রিম কোর্ট। দূষণ সমস্যার সমাধানে যে পদক্ষেপ নেওয়া হয়েছে, তা স্পষ্ট করতে হবে সরকারকে। শুক্রবার সকালে ফের মামলাটি শুনবে আদালত।

আরও পড়ুন...
  • Share this:

#নয়াদিল্লি: বায়ুদূষণ মামলায় সুপ্রিম কোর্টের নিশানায় দিল্লি সরকার। রাজধানী দিল্লির দূষণ নিয়ন্ত্রণ নিয়ে কড়া সমালোচনা করল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানার বেঞ্চ(Delhi Air Pollution)। সর্বোচ্চ আদালত জানতে চাইল, দূষণ নিয়ন্ত্রণে কী পদক্ষেপ করা হয়েছে?‌ বৃহস্পতিবার দূষণ মামলার শুনানি হয় শীর্ষ আদালতে।(Delhi Air Pollution)

 আরও পড়ুন: পঞ্জাবে রহস্য মৃত্যু কেরলের সন্ন্যাসিনীর ! আত্মহত্যা না খুন ? তদন্তে পুলিশ

দিল্লি দূষণ মামলার শুনানিতে রাজ্য এবং কেন্দ্রীয় সরকারকে ভর্ৎসনা করে সর্বোচ্চ আদালত। শুনানিতে প্রধান বিচারপতির বেঞ্চ বলেছে, দিল্লি সরকারের ফরমান মেনে বাবা ‌-‌মা ওয়ার্ক ফ্রম হোম করছে। আর দূষণের মধ্যে ছোট ছোট বাচ্চাদের স্কুলে পাঠানো হচ্ছে‌‌‌‌!‌ (Delhi Air Pollution)সর্বোচ্চ আদালত কেন্দ্র ও রাজ্য সরকার গুলিকে ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছে। এই সময়ের মধ্যে উপযুক্ত পদক্ষেপ না করলে নির্দেশ জারি করবে সুপ্রিম কোর্ট। (Delhi Air Pollution)

আরও পড়ুন: ওমিক্রন ভ্যারিয়ান্টের উপর কি কাজ করবে প্রাপ্ত ভ্যাকসিন? কবেই বা আসবে নতুন ভ্যাকসিন? কীভাবে পাবেন? জানুন...

দূষণ সমস্যার সমাধানে যে পদক্ষেপ নেওয়া হয়েছে, তা স্পষ্ট করতে হবে সরকারকে। শুক্রবার সকালে ফের মামলাটি শুনবে আদালত। এদিনের শুনানিতে আদালত প্রশ্ন তোলে, দূষণ নিয়ন্ত্রণে এতদিন ধরে যে পদক্ষেপ নেওয়া হয়েছে, তাতে কি দূষণ কমেছে?‌ ‌ আপনারা সমস্ত কিছু করে ফেলেছেন, কিন্তু কিছুই হচ্ছেনা। ওষুধ দেওয়ার পরেও রোগ বাড়ছে কি করে? কেনই বা দূষণ সমস্যার সমাধান হচ্ছেনা?‌ আদালতের প্রশ্ন, লম্বা চওড়া দূষণ নিয়ন্ত্রণ কমিশন গড়ে কাজ কি?‌ এদিনের শুনানিতে কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছেন, ‘‌আগামী কাল পর্যন্ত সময় দিন। মন্ত্রীর সঙ্গে কথা বলেই জবাব দেব। দূষণের বিষয়টি গুরুত্বসহকারে দেখছি।’ আইনজীবী বিকাশ সিং এদিন আদালতের কাছে আর্জি জানান, ‘‌শুনানি পিছিয়ে দেবেননা। আজই দূষণ নিয়ন্ত্রণে টাস্ক ফোর্স গঠন করে দেওয়া হোক। অন্তত আগামী ১৫ দিনের জন্য।’‌

প্রধান বিচারপতি এনভি রামানা মন্তব্য করেন, ‘‌আমরা আর অপেক্ষা করতে পারছিনা। কাল সকাল ১০ টার মধ্যেই বসব। রাজ্য ও কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেলকে জবাব দিতে হবে। দিল্লি সরকারকে স্পষ্ট করে জানাতে হবে, কি খোলা রয়েছে, কতগুলি বাস চলছে। আমরা ২৪ ঘণ্টা সময় দিচ্ছি। এর মধ্যেই কিছু পদক্ষেপ নিন। নাহলে, আমরা কড়া পদক্ষেপ নেব।’‌ সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের নির্মাণ কার্য জারি রাখা নিয়ে কেন্দ্রের বক্তব্য জানাতে হবে। ধূলো, ধোয়াশা নিয়ন্ত্রণে কি পদক্ষেপ নেওয়া হয়েছে তাও জানাতে হবে।

RAJIB CHAKRABORTY

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Delhi Air Pollution

পরবর্তী খবর