'তলস্তয়ের ক্লাসিক নিয়ে কোনও প্রশ্ন তুলিনি, মন্তব্য বিকৃত করা হয়েছে', ক্ষুব্ধ বম্বে হাইকোর্টের বিচারপতি

গঞ্জালেসের কাছে যে বইটি পাওয়া গিয়েছে তা আসলে বিশ্বজিৎ রয়ের লেখা 'ওয়ার অ্যান্ড পিস ইন জঙ্গলমহল' নামক বইটি; লিও তলস্তয়ের 'ওয়ার অ্যান্ড পিস' নয়

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 29, 2019 07:26 PM IST
'তলস্তয়ের ক্লাসিক নিয়ে কোনও প্রশ্ন তুলিনি, মন্তব্য বিকৃত করা হয়েছে', ক্ষুব্ধ বম্বে হাইকোর্টের বিচারপতি
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 29, 2019 07:26 PM IST

#মুম্বই: বিশ্ব সাহিত্যের ক্লাসিক লিও তলস্তয়ের 'ওয়ার অ্যান্ড পিস', কিন্তু ভিমা কোরেগাঁও মামলার বিচারপতির বয়ানে তা হয়ে গিয়েছিল 'আপত্তিকর' বই । লিও তলস্তয়ের 'ওয়ার অ্যান্ড পিস'-এর মতো আপত্তিকর সামগ্রী কেন বাড়িতে রেখেছেন? এলগার পরিষদ-ভিমা কোরেগাঁও মামলায় অভিযুক্ত সমাজকর্মী ভারনন গঞ্জালেসকে এমনই প্রশ্ন করেছিল বম্বে হাইকোর্টের বিচারপতি সারঙ্গ কোতওয়াল । এবার সেই ঘটনায় নয়া মোড়।

আজ শুনানি চলাকালীন কোতওয়াল জানিয়েছেন তাঁর বক্তব্যকে বিকৃত করা হয়েছে ও তিনি খুব ভাল করেই জানেন 'ওয়ার অ্যান্ড পিস' একটি ক্লাসিক । কোতওয়াল জানিয়েছেন তিনি বাজেয়াপ্ত সব জিনিসের তালিকার কথাই বলছিলেন কিন্তু তা অত্যন্ত খারাপ হাতের লেখা ছিল । পাশাপাশি সংবাদমাধ্যমের প্রতিবেদনগুলিকেও দায়িত্বজ্ঞানহীন আখ্যা দিয়েছেন তিনি ।

শুনানি চলাকালীন সুধা ভরদ্বাজের আইনজীবী ডাঃ যুগ মোহিত চৌধুরি এই নিয়ে নানাবিধ সংবাদ প্রতিবেদনের কথা তুলে জানিয়েছিলেন গঞ্জালেসের কাছে যে বইটি পাওয়া গিয়েছে তা আসলে বিশ্বজিৎ রয়ের লেখা 'ওয়ার অ্যান্ড পিস ইন জঙ্গলমহল' নামক বইটি; লিও তলস্তয়ের 'ওয়ার অ্যান্ড পিস' নয় ।

ভারননের বাড়িতে পাওয়া আরও কয়েকটি বইয়ের নাম ও 'রাজ্য দমন বিরোধী', 'জয় ভীমা কমরেড', 'মার্কসিস্ট আর্কাইভস' টাইটেল-সহ কয়েকটি সিডি ও 'ওয়ার অ্যান্ড পিস', 'আন্ডারস্ট্যান্ডিং মাওয়িস্ট', 'আরসিপি রিভিউ'-এর মতো কয়েকটি বই আদালতে প্রমাণ হিসেবে তুলে ধরে পুলিশ৷

First published: 07:26:16 PM Aug 29, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर