Home /News /national /
ভারতই পারে!‌ মহিলা গবেষক দল সামান্য খরচে বানিয়ে ফেলল করোনা টেস্ট কিট

ভারতই পারে!‌ মহিলা গবেষক দল সামান্য খরচে বানিয়ে ফেলল করোনা টেস্ট কিট

ফলে বিপুল সংখ্যক মানুষের পরীক্ষা হবে খুব তাড়াতাড়ি

  • Share this:

    #‌বেনারস: ভারতে করোনা আতঙ্কের মধ্যেই আশার আলো দেখাচ্ছে এক মহিলা গবেষক দল। হতেই পারে, তাঁদের হাত ধরে করোনা প্রতিরোধের মূল মন্ত্র বাস্তবায়িত হবে দেশে। হু আগেই জানিয়েছিল, করোনা প্রতিরোধের একমাত্র মন্ত্র সঠিক সময়ে পরীক্ষা করা। কিন্তু টেস্টিং কিটের অভাবে সেই পরীক্ষা করা সম্ভব হয় না অনেক সময়েই। কিন্তু যদি বেনারস হিন্দু ইউনিভার্সিটির এই গবেষক দল স্বপ্নকে সত্যি করতে পারেন, তাহলে ভারত হয়ত অনেক বড় ক্ষতির হাত থেকে বেঁচে যাবে।

    কারণ, বেনারস হিন্দু ইউনিভার্সিটির বিজ্ঞানীরা তৈরি করে ফেলেছেন এক বিশেষ টেস্টিং কিট। যেখানে অতি দ্রুত সহজে পরীক্ষা করা যাবে করোনা ভাইরাস আক্রান্তের। যার ফলে বিপুল সংখ্যক মানুষের পরীক্ষা হবে খুব তাড়াতাড়ি। উল্লেখযোগ্যভাবে এই টেস্টিং কিটের দামও আগের তুলনায় অনেকটাই কম হবে। যার ফলে এটি দ্রুত পৌঁছে যাবে গ্রামে। কাজে লাগবে দেশের। এই সংকটময় মুহূর্তে বেনারস হিন্দু ইউনিভার্সিটির ইনস্টিটিউট অফ সাইন্সের, মলিকিউলার হিউম্যান জেনেটিক্স বিভাগের এই গবেষক দল সত্যিই এক অবিশ্বাস্য আবিষ্কার করে ফেলেছে।

    গবেষক দলের নেতৃত্ব দিয়েছেন চিকিৎসক গীতা রাই। দলে রয়েছেন আরও তিন সদস্য, ডলি দাস, খুশবু প্রিয়া, হীরাল ঠাকর। তারা জানিয়েছেন, স্বল্প খরচের যন্ত্রটি ব্যবহার করলে কয়েক ঘণ্টার মধ্যে ভাইরাসের চিহ্নিতকরণ করা সম্ভব। আমরা এই আবিষ্কারটির পরে কেন্দ্রীয় মাদক নিয়ন্ত্রণ সংস্থা ও আইসিএমআর–এর কাছে গোটা বিষয়টি জানিয়েছি। বলেছি পরবর্তীতে কিভাবে এগোতে হবে সে বিষয়ে যেন তাঁরা আমাদের নির্দেশিকা দেন। সেই নির্দেশ পেলেই আমরা পুরো বিষয়টি আরও এগিয়ে নিয়ে যেতে পারব এবং দ্রুত সাধারণ মানুষের কাছে এটি পৌঁছে দিতে পারব। তাঁদের মতে, আরটি-পিসিআর নির্ভর এই টেস্ট কিটটি অনেক দ্রুত, কম খরচে এবং সঠিকভাবে করোনা ভাইরাস আক্রান্তের পরীক্ষা সেরে ফেলতে পারবে। সেই কারণে খুব বেশি দামের মেশিনের আর কোনও প্রয়োজন থাকবে না।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Coronavirus, Indiafightscorona

    পরবর্তী খবর