Bank Strike: বেসরকারিকরণের প্রতিবাদে ব্যাঙ্ক ধর্মঘট আজও, বিমা ধর্মঘট পরের দু'দিন, ভোগান্তির আশঙ্কা...

Bank Strike: বেসরকারিকরণের প্রতিবাদে ব্যাঙ্ক ধর্মঘট আজও, বিমা ধর্মঘট পরের দু'দিন, ভোগান্তির আশঙ্কা...

ব্যাঙ্ক ধর্মঘট আজও। ফাইল চিত্র

ভোগান্তিতে পড়তে পারেন গ্রাহকরা। যদিও বেসরকারি ব্যাঙ্কগুলির ইউনিয়ন এই ধর্মঘটে যোগ দিচ্ছে না, পরিষেবা সচল রাখার আশ্বাস দিয়েছেন তারা।

  • Share this:

    #কলকাতা: মোদি সরকারের বেসরকারিকরণের সিদ্ধান্তের বিরুদ্ধে লাগাতার আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছেন ব্যাঙ্ক ও বিমা সংস্থারকর্মীরা। সেই সিদ্ধান্তের জেরে সোমবার, মঙ্গলবার ব্যাঙ্ক ইউনিয়নগুলির ডাকে দেশ জুড়ে ধর্মঘট চলবে। বুধবার আবার ধর্মঘট ডাকছেন সাধারণ বিমা শিল্প। বৃহস্পতিবার ধর্মঘট করবেন এলআইসির কর্মীরা। অর্থাৎ মোট চারদিন ধর্মঘট চলবে ব্যাঙ্ক ও বিমাক্ষেত্রে। এই ধর্মঘটের ফলে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম-ও বন্ধ থাকতে পারে বলেও জানা যাচ্ছে। এর জেরেই ভোগান্তিতে পড়তে পারেন গ্রাহকরা। যদিও বেসরকারি ব্যাঙ্কগুলির ইউনিয়ন এই ধর্মঘটে যোগ দিচ্ছে না, পরিষেবা সচল রাখার আশ্বাস দিয়েছেন তারা।

    এই ধর্মঘট হচ্ছে ইউএফবিইউ-এর ছাতার তলায়। বিলগ্নিকরণ সিদ্ধান্তের বিরুদ্ধে এই ধর্মঘটে শামিল অন্তত ১০টি ট্রেড ইউনিয়ন। অন্তত দশ লক্ষ ব্যাঙ্ককর্মী ধর্মঘটকে সমর্থনও করছেন।

    এবার বাজেটেই মোদি সরকারের তরফে জানানো হয় আরও দুটি ব্যাঙ্ককে বেসরকারি হাতে তুলে দিতে চাইছে সরকার। ছেড়ে দেওয়া হবে একটি বিমা সংস্থাকেও। এছাড়া এলআইসির শেয়ারও বিক্রির কথা ঘোষণা করা হবে। এই বেসরকারিকরণের প্রতিবাদ জানিয়েই পথে নামতে চাইছেন ব্যাঙ্ক কর্মীরা। অনেকটা কৃষি আন্দোলনের মতোই লাগাতার আন্দোলন চালিয়ে নিয়ে যেতে চাইছেন তাঁরা।

    ধর্মঘটীদের বক্তব্য এই বেসরকারিকরণে সঞ্চিত অর্থে আর গ্যারান্টি থাকবে না। সরকার যদিও বলছে ব্যাঙ্কে তালা পড়লে অন্তত পাঁচ লক্ষ টাকার আমানত বিমা পাবেন গ্রাহক। কিন্তু প্রশ্ন থাকছে, যার এর থেকে বেশি অর্থ রয়েছে ব্যাঙ্কে, ঝাঁপ বন্ধ হলে উদ্বিষ্ট ব্যক্তি কী করবেন।

    Published by:Arka Deb
    First published: