Tirath Singh Rawat: '২০০ বছর ভারতে রাজত্ব করেছে আমেরিকা', উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর মন্তব্যে হাসির রোল, ভাইরাল ভিডিও...

Tirath Singh Rawat: '২০০ বছর ভারতে রাজত্ব করেছে আমেরিকা', উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর মন্তব্যে হাসির রোল, ভাইরাল ভিডিও...

তিরথ সিং রাওয়াত। ফাইল ছবি।

ছেঁড়া জিনস বিতর্কের রেশ এখনও কাটেনি। তাঁর আগেই ফের জোড়া বিতর্কে জড়ালেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত।

  • Share this:

    #দেরাদুনঃ ছেঁড়া জিনস বিতর্কের রেশ এখনও কাটেনি। তাঁর আগেই ফের জোড়া বিতর্কে জড়ালেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। একদিকে রেশন, অন্যদিকে ভারতের স্বাধীনতার ইতিহাস নিয়ে সাংঘাতিক এক মন্তব্য করে বসেছেন তিনি। রবিবার নৈনিতালের রামনগরে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। সেখানে প্রথমেই ভারতের স্বাধীনতার ইতিহাস নিয়ে ভুল তথ্য দেওয়ার পরে সরকারী রেশন পেতে সন্তান সংখ্যা বাড়ানোর কথা বলেছেন। নয়া অভিষিক্ত মুখ্যমন্ত্রীর এহেন একের পর এক মন্তব্যে স্বাভাবিকভাবেই অস্বস্তিতে ফেলেছে রাজ্যের শাসক দলকে।

    রবিবারের সেই অনুষ্ঠানের একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়, সেখানে তিরথ সিং বলছেন, "আমেরিকা, যারা ২০০ বছর আমাদের পরাধীন করে রেখেছিল, সারা পৃথিবীকে শাসন করে, তাঁরা করোনা অতিমারীর সঙ্গে যুদ্ধ করে চলেছে, তার তুল্পনায় আমাদের দেশের অবস্থা অনেক ভাল।" এই ভিডিও প্রকাশ পেতেই হাসির রোল উঠেছে সোশ্যাল মিডিয়ায়। নেটিজেনদের দাবি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ব্রিটেন এবং আমেরিকাকে মিলিয়ে মিশিয়ে একাকার করে ফেলেছেন। ব্রিটেনকে তিনি আমেরিকাতেই স্থান দিয়ে দিয়েছেন বিনা কোনও ভাবনায়।

    এ দিকে, করোনা দেশে থাবা বসানোর পরে দেশজুড়ে যখন লকডাউন জারি করা হয়েছিল পশ্চিমবঙ্গের মতো উত্তরাখণ্ডেও রেশন দেওয়ার ব্যবস্থা করেছিল স্থানীয় প্রশাসন, সর্বোপরি দেশের সরকার। মাথাপিছু ৫ কেজি করে মাথাপিছু খাদ্যশস্য দেওয়া হত। এ দিনের অনুষ্ঠানে তীরথ সিং বলেন,  "খাদ্যসামগ্রী যেভাবে দেওয়া হয়, তাতে যে পরিবারে ১০টি সন্তান তাঁরা ৫০ কেজি খাদ্যশস্য পেয়েছে, আর যাঁদের পরিবারে দুই সন্তান তাঁরা ১০ কেজি।  যে পরিমাণ খাদ্য সামগ্রী দিয়ে তাঁরা দোকান দিতে পারত। " এ কথার সঙ্গের রাওয়াত গড় গড় করে বলে চলেন, " যে ধরণের সরু ভাল মানের চাল দেওয়া হয়েছে রেশনে, আমি নিশ্চিত এর আগে আমিও এত ভাল চাল কখনও খাইনি। কিন্তু সন্তান জন্ম কম দেওয়ার জন্য আপনার পরিবার যে কম পরিমান চাল পেয়েছে, তাতে কাকে দোষ দেবেন আপনি?"

    এখানেই শেষ না করে তীরথ সিংয়ের দাবি, "যখন সময় ছিল তখন দুই সন্তানের জন্ম দিয়েছেন, ২০ সন্তানের জন্ম না দিয়ে। এখন আর হিংসা করে কী হবে?" উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর এ হেন মন্তব্যের পর ফের সমালোচনার ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। তবে ঘটনার ঠিক পরের দিনই অর্থাৎ আজ সোমবার করোনা আক্রান্ত হয়েছেন তিনি।

    মুখ্যমন্ত্রীর  এ হেন বিস্ফোরক মন্তব্যের পর কংগ্রেসের মুখপাত্র রণদীপ সূর্যেওয়ালা বলেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খুঁজে খুঁজে এক্কেবারে সঠিক লোককেই উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী নিরবাছন করেছেন।

    Published by:Shubhagata Dey
    First published: