Home /News /murshidabad /
Murshidabad News|| খড়গ্রামে সেলাই মেশিনের কাজ শিখে স্বয়ম্ভর হচ্ছেন মহিলারা

Murshidabad News|| খড়গ্রামে সেলাই মেশিনের কাজ শিখে স্বয়ম্ভর হচ্ছেন মহিলারা

title=

Utkasha Bangla make women self dependent: খড়গ্রাম ব্লকের অন্তর্গত নগরের মীরপাড়া কর্মতীর্থতে মহম্মদপুর রেশম শিল্প সমিতির তত্ত্বাবধানে উৎকর্ষ বাংলা প্রকল্পের কাজ শিখছেন মহিলারা।

  • Share this:

    #খড়গ্রামঃ পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে PBSSD-র মাধ্যমে গ্রামীণ এলাকা সহ শহর এলাকায় উৎকর্ষ বাংলা কেন্দ্র গড়ে তোলা হয়েছে। মুর্শিদাবাদ জেলার খড়গ্রাম ব্লকের অন্তর্গত নগর ও জয়পুর অঞ্চলের প্রত্যন্ত এলাকায় উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে সেলাই মেশিনের কাজ শিখে স্বয়ম্ভর হচ্ছেন এলাকার মহিলারা।

    খড়গ্রাম ব্লকের অন্তর্গত নগরের মীরপাড়া কর্মতীর্থতে মহম্মদপুর রেশম শিল্প সমিতির তত্ত্বাবধানে উৎকর্ষ বাংলা প্রকল্পের কাজ শিখছেন মহিলারা। ফেব্রিক কাটার, হোম ফার্নিসিং, টেলারিং, হাতের কাজের প্রশিক্ষণ চলছে অভিজ্ঞ শিক্ষক ও শিক্ষিকার দ্বারা। প্রায় ১০০জন মহিলা এই প্রশিক্ষণ নিয়ে স্বর্নিভরতার পথে এগিয়ে চলেছেন। মুর্শিদাবাদ জেলার খড়গ্রাম ব্লক মুলত কৃষিকাজের ওপর নির্ভরশীল। গ্রামীণ অর্থনীতিতে জোয়ার আনতে এবং ব্লকের মহিলাদের আর্থ সামাজিক ভাবে আরও এগিয়ে নিয়ে যেতেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে ।

    কিভাবে প্রশিক্ষণ চলছে এদিন তা সরেজমিনে খতিয়ে দেখলেন খড়গ্রামের বিধায়ক আশিস মার্জিত। এ ছাড়াও উপস্থিত ছিলেন খড়গ্রাম পঞ্চায়েত সমিতির পুর্ত কমার্ধ্যক্ষ আবুল হাসনাত। মুলত শিল্পায়নের স্বার্থে রাজ্যে দক্ষ শ্রমিক তৈরির প্রশিক্ষণ দেওয়াই উৎকর্ষ বাংলা প্রকল্পের লক্ষ্য। প্রশিক্ষণ শেষে ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কাউন্সিল থেকে সার্টিফিকেট দেওয়া হয়। এই ধরনের প্রশিক্ষণে হাতে কলমে শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই অনলাইনে এধরনের কোর্স চালু রাখা যায় না। রাজ্য সরকারের কাছে এখন প্রধান কাজই হল যারা প্রশিক্ষণ নিয়ে বসে রয়েছে তাদের কর্মসংস্থানের সুযোগ করে দেওয়া। যদিও প্রশিক্ষণপ্রাপ্তদের মধ্যে একটা বড়ো অংশ স্বনির্ভরতার লক্ষ্যে ব্যবসা করতে আগ্রহ দেখাচ্ছেন। প্রকল্পের কাজ শিখে খুশি প্রকাশ করেছেন মহিলারা। তেমনই এলাকার মহিলারা স্বর্নিভর হয়ে উঠুক চাইছেন খড়গ্রামের বিধায়ক আশিস মার্জিতও।

    কৌশিক অধিকারী

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Murshidabad

    পরবর্তী খবর