Home /News /malda /
Rooftop Garden: প্রায় তিন শতাধিক প্রজাতির গাছ রয়েছে সেন্টু খানের ছাদ বাগানে, ছোটবেলার শখ আজ মহীরুহ

Rooftop Garden: প্রায় তিন শতাধিক প্রজাতির গাছ রয়েছে সেন্টু খানের ছাদ বাগানে, ছোটবেলার শখ আজ মহীরুহ

Rooftop

Rooftop Garden:সেন্টু খানের ছাদ বাগান

Rooftop Garden: আপেল,কমলা থেকে আতা, জামরুল এমনকি নানা প্রজাতির পাহাড়ি ফুল থেকে বিদেশি পাতা বাহারি গাছের সম্ভার। থরে থরে সাজানো বাড়ির ছাদে

  • Share this:

    মালদহ: আপেল,কমলা থেকে আতা, জামরুল এমনকি নানান প্রজাতির পাহাড়ি ফুল থেকে বিদেশি পাতা বাহারি গাছের সম্ভার। থরে থরে সাজানো বাড়ির ছাদে। মরশুমি ফুল আকালে ফুটিয়ে নজর কেড়েছেন তিনি। যা দেখতে ভিড় পাড়া প্রতিবেশি থেকে প্রকৃতি প্রেমীদের। নিজের ছাদ বাগানের ছবি ভিডিও সোশ্যাল মাধ্যমে শেয়ার করেন মোথাবাড়ির যুবক সেন্টু খান। ছবি দেখে উৎসাহিত প্রকৃতি প্রেমীরা প্রতিদিন ভিড় করছেন সেন্টুর ছাদ বাগানের।

    সেন্টুর ছাদ বাগান এলাকার যেন উদ্যান হয়ে উঠেছে। অনেকেই বাগান দেখতে এসে সেন্টুর কাছে গাছ পরিচর্যা করাও শিখছেন।মালদহের মোথাবাড়ি থানার কাশিমবাজারের বাসিন্দা সেন্টু খান পেশায় ব্যবসায়ী।গাছ লাগানো তাঁর নেশা।ছোট বেলা থেকেই বাড়ির আশেপাশে গাছের চারা লাগাতেন। ধীরে ধীরে বাড়িতে তৈরি করে ফেলেছেন ফুল, ফল থেকে পাতাবাহার গাছের উদ্যান। এখন তিনি নিজেই গাছের চারা তৈরি করেন। অধিকাংশ গাছ তিনি টবে বসিয়েছেন। নিয়মিত টবের গাছ পরিচর্যা করে সেই গাছে ফুল, ফল ফোটাচ্ছেন।

    আরও পড়ুন : ত্রিকোণ পরিসরে স্পষ্ট বক্ষ বিভাজিকা, হেলি শাহের এই ছবিগুলি দেখতেই হবে

    পাহাড়ি প্রজাতির গাছে অকালে ফুল ফুটিয়ে নজর কেড়েছেন।শুধু ফুল বা ফল নয়, সবজি চাষে নিজের বাড়ির ছাদে অভাবনীয় সাফল্য সেন্টু খানের। ছোটবেলা বাজার করার টাকা বাঁচিয়ে ফুলের চারা কিনে বাড়িতে লাগাত। তখন থেকেই বাগান তৈরির ইচ্ছে। এখন প্রতিদিন সকাল ও বিকেলে তিন থেকে চার ঘণ্টা গাছের পরিচর্যা করেন। মাসে খরচ সাত থেকে আট হাজার, টব গাছের সার, মাটি কিনেন।গাছের চারা এখন নিজেই তৈরি করেন। বিক্রি করেন না, তবে বিনামূল্যে দিয়ে দেন।

    আরও পড়ুন : পড়েই রইল স্বচ্ছ ওড়না, অন্তর্বাস ও লেহঙ্গায় উদ্ভাসিত কিয়ারার রূপ

    ছাদের বাগানে বর্তমানে দুই থেকে তিন শতাধিক ফল ফুল থেকে বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। তাঁর ছাদেই রয়েছে প্রায় ছয়শোটি গাছের টব। সেগুলো দিয়ে সাজানো রয়েছে ছাদ। বর্তমানে পরিবেশের ভারসাম্য হারাচ্ছে। সবুজ কমে আসছে প্রকৃতিতে। প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে প্রতিটি মানুষ যাতে নিয়মিত বৃক্ষরোপণ করেন এই বার্তাই দিতে চান সবুজ প্রেমী সেন্টু খান। তাই তিনি নিজের ছাদ বাগান তৈরীর পাশাপাশি সোশ্যাল মাধ্যমে একটি গ্রুপ তৈরি করেছেন। যেখানে নিয়মিত নিজের বাগানের নানান ছবি তুলে ধরেন। সাধারণ মানুষকে গাছের প্রতি আকৃষ্ট করতে তাঁর এমন উদ্যোগ। সকলে মিলে নিয়মিত বৃক্ষ রোপন করলে পরিবেশ বাঁচান অনেকটাই সম্ভব। এমনটাই দাবি সেন্টু খানের।

    (প্রতিবেদন- হরষিত সিংহ)
    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Malda, Maldaha, Rooftop Garden

    পরবর্তী খবর