Home /News /local-18 /
Durga Puja 2021: রাজ্যে প্রথম মৎস্যচাষের থিমে মহিলা পরিচালিত দুর্গাপুজো !

Durga Puja 2021: রাজ্যে প্রথম মৎস্যচাষের থিমে মহিলা পরিচালিত দুর্গাপুজো !

Durga Puja 2021: হলদিয়া ব্লকের চাউলখোলা গ্রামের মহিলারা সম্মিলিত ভাবে প্রথম দুর্গা পুজা করছেন।

  • Share this:

    #হলদিয়া:    দেবী দুর্গার জীবন্ত অংশ নারী। আর সেই দেবী দুর্গার আরাধনায় পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়া ব্লকের চাউলখোলা গ্রামের মহিলারা সম্মিলিত ভাবে প্রথম দুর্গা পুজা (Durga Puja 2021) করছেন। সম্পূর্ণ মহিলাদের পরিচালনায় এই পুজোর অভিনব থিম হল মাছ খাবার উপকারিতা ও গ্রামে গঞ্জে সব জলাশয়ে মাছের চাষ সম্প্রসারন। আর এই গ্রামের বৈজ্ঞানিক মাছ চাষের কর্মকান্ডে পাশে এসে দাঁড়িয়েছে হলদিয়া ব্লক মৎস্য দপ্তর।

    কাত্যায়নী মহিলা কমিটির মহিলারা বার্তা(Durga Puja 2021)  দিচ্ছে, গ্রামের সকল পুকুর-ডোবা-জলাশয়ের সদ্ব্যবহার করুন, মাছ চাষ করে স্বনির্ভর হোন। আর মাছে রয়েছে নানা পুষ্টিগুণ, মাছ খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা –এমনি বার্তা দিচ্ছে হলদিয়ার চাউলখোলা গ্রামের মহিলা পরিচালিত দুর্গাপূজা কমিটি।

    হলদিয়ার মৎস্যচাষ সম্প্রসারন আধিকারিক সুমন কুমার সাহু জানান, গ্রামীণ-অর্থনীতির সাথে মাছ (Durga Puja 2021) চাষের একটা গভীর সম্পর্ক আছে তাই মানুষের উৎসবকে কেন্দ্র করে এলাকার মাছের উৎপাদন বাড়ানো ও কর্মসংস্থানের দিক দেখানোর এই উদ্যোগ প্রশংসনীয়। হলদিয়ার চাউলখোলা গ্রামের মহিলারা বরাবরই মাছ চাষ ও ইলিশ সচেতনতায় মৎস্য দপ্তরের বিভিন্ন কর্মসূচীতে অংশ গ্রহন করেন।

    মহিলাদের পরিচালিত এই পুজো (Durga Puja 2021) কমিটির প্রধান শেফালি দলুই মান্না জানান,আমরা স্বনির্ভর গোষ্টি গঠন করে মৎস্য দপ্তরের সহায়তা পাই ও ব্লকের মৎস্য আধিকারিক সুমন বাবু আমাদের প্রশিক্ষনও দিয়েছেন।

    পুজো কমিটির কোষাধক্ষ সরস্বতী মাজি বলেন, আমরা মহিলারা মিলে এই পুজোর আনন্দের সাথে সাথে বাড়ির পুকুরগুলোতে মাছ চাষ করে স্বাবলম্বী হওয়া যায় সেই বার্তাই দিচ্ছি। শুধু মাছ চাষ নয়, ভিটামিন ও পুষ্টিগুণ বিচারে মাছ খাদ্য হিসেবে উপকারী সেই দিকটিও তুলে ধরা হচ্ছে। আমাদের আমাদের আরও প্রশিক্ষনের ব্যবস্থা করলে আমরাই গ্রামের অন্যন্যদের আরও বেশি করে সচেতন করতে পারব তাই এই উদ্যোগ নিয়েছি।

    হলদিয়া পঞ্চায়েত সমিতির মৎস্য কর্মাধ্যক্ষ গোকুল মাজি বলেন, রাজ্যে প্রথম কোনো মহিলা পরিচালিত দুর্গাপূজা (Durga Puja 2021) কমিটি মাছ চাষের থিম নিয়ে এমন আনন্দ উৎসব করছে, এমন উদ্যোগে এলাকার মাছের উৎপাদন যেমন বাড়বে তেমনি এলাকার যুবক যবতী কর্মসংস্থানের বার্তাও পাবে। হলদিয়া মৎস্য দপ্তরের উদ্যোগে, ১০ অক্টোবর ২০২১ সোমবার মহাষষ্ঠীর  শুভ উদ্বোধনের দিন সকাল সকাল কাত্যায়নী মহিলা কমিটির মহিলারাদের আত্মা প্রকল্পে মোট ১০০ কেজি মাছের চারা বিতরন করা হয়।

    জলাশয় সদ্ব্যবহার ও মৎস্য চাষ বৃদ্ধি শীর্ষক  (Durga Puja 2021)কর্মসূচি পালন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হলদিয়ার ফিশারী অফিসার সুমন কুমার সাহু, মৎস্য কর্মাধ্যক্ষ গোকুল মাজি, কাত্যায়নী মহিলা কমিটির সদস্যা সহ এলাকার মানুষজন। প্রোটিন জাতীয় সহজপাচ্য খাবারের উৎস মাছ ও মাছ চাষ গ্রামীন আর্থ সামাজিক উন্নয়নের অভিনব থিমের মহিলা পরিচালিত দুর্গাপূজা এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে।

    সৈকত শী

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Dugra Puja 2021, Durga Puja, Haldia

    পরবর্তী খবর