Home /News /local-18 /
স্কুল-কলেজের পড়ুয়াদের নিয়ে গঠিত সেচ্ছাসেবী সংগঠন মানবতার পথ দেখাচ্ছে আমতায়

স্কুল-কলেজের পড়ুয়াদের নিয়ে গঠিত সেচ্ছাসেবী সংগঠন মানবতার পথ দেখাচ্ছে আমতায়

সেচ্ছাসেবী সংগঠনের টোটো অ্যাম্বুলেন্স পরিষেবা

সেচ্ছাসেবী সংগঠনের টোটো অ্যাম্বুলেন্স পরিষেবা

করোনা আবহে টোটো অ্যাম্বুলেন্স পরিষেবা চালানো, করোনা সচেতনতা

  • Share this:

    শান্তনু চক্রবর্তী, হাওড়া : - করোনা সচেতনতা বাড়ানো থেকে বৃক্ষ রোপণ কর্মসূচী , বা সেফ ড্রাইভ সেভ লাইফ দিবসে রাস্তাঘাটে হেলমেট পড়ার গুরুত্ব বোঝানো , হাওড়ার আমতা ২ নম্বর এলাকায় সারাবছর এরকমই নানান সামাজিক কাজে এগিয়ে আসে সৌরভ - রা । শুধু সচেতনতাই নয় , করোনা আবহে জীবন বাঁচাতে বাড়ি বাড়ি অক্সিজেন পৌছে দেবার পরিষেবা প্রদান , জরুরি ভিত্তিতে করোনা রোগীদের জন্য টোটো অ্যাম্বুলেন্স চালানোর মত নানাভাবে সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে তাদের সেচ্ছাসেবী সংগঠন " সাহায্যের হাত বাড়িয়ে দাও , মানুষের পাশে দাঁড়াও " ।

    এলাকার মানুষের স্বাস্থ্য , শিক্ষা ও পরিবেশ বাঁচানোর ভাবনা নিয়ে ২০১৯ সালে আমতা ২ এর জয়পুর এলকার বছর ২২ এর যুবক এলাকার পরিচিত ক্রীড়াবিদ সৌরভ মন্ডল শুরু করে এই সেচ্ছাসেবী সংগঠন । তারপর থেকেই শুরু এই সেচ্ছাসেবী সংস্থার পথ চলা । প্রথমে একা শুরু করলেও বর্তমানে এই সেচ্ছাসেবী সংস্থার এক্টিভ সদস্য সংখ্যা প্রায় ১০০ জন । আদিত্য , সৈকত , সৌমদীপ , প্রজেস , চন্দনদের মত সংগঠনের বেশিরভাগ সদস্যই স্কুল কলেজে পাঠরত । তারাই ঝাঁপিয়ে পড়ে সাধারণ মানুষের বিপদে - আপদে ।

    করোনা আবহে টোটো অ্যাম্বুলেন্স পরিষেবা চালানো, করোনা সচেতনতা, পরিবেশ রক্ষায় গাছ বিতরণ এসবের মতো নানা কর্মসূচি তারা পালন করে নিজেদের হাত খরচা বা টিউশনের টাকা বাঁচিয়ে ।

    গ্রামের প্রান্তিক মানুষদের শিশুদের নিয়ে একটি " আদিবাসী মুক্ত শিক্ষা অঙ্গন " নামে স্কুলও রয়েছে তাদের । যদিও করোনা আবহে সে স্কুল এখন বন্ধ । পাশাপাশি বন্যপ্রাণ রক্ষার্থেও অগ্রণী ভূমিকা গ্রহণ করে এই সংগঠন । সাপ বাঁচাতে গ্রামীণ এলাকায় বিশেষভাবে প্রচারও চালায় তারা ।

    সংগঠনের সম্পাদক সৌরভ মন্ডল জানান , " নিঃস্বার্থভাবে মানুষের পাশে দাঁড়ানোর জন্যই এই সংগঠন খুলেছি । বর্তমানে যেহেতু করোনার তৃতীয় ঢেউ শিশুদের উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলতে পারে এরম সম্ভাবনা রয়েছে , তাই শিশুদের মায়েদের ভ্যাকসিন সম্পর্কে সচেতন করছি । পুজোয় মানুষের মধ্যে করোনা সচেতনতা বাড়াতেও আমাদের নানা পরিকল্পনা রয়েছে । " পাশাপাশি অদূর ভবিষ্যতেও এইভাবেই মানুষের পাশে দাঁড়াতে কখনোই পিছুপা হবেনা এই সংস্থা, বলেও জানান তিনি ।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Howrah, NGO, Social work

    পরবর্তী খবর