Home /News /local-18 /
বিসর্জনে গঙ্গাদূষণ এড়াতে উদ্যোগী ভূমিকা হাওড়া পুরসভার

বিসর্জনে গঙ্গাদূষণ এড়াতে উদ্যোগী ভূমিকা হাওড়া পুরসভার

গঙ্গায় প্রতিমা নিরঞ্জনের পর এই ভাবেই প্রতিমা সরিয়ে ফেলেছেন পুরসভার কর্মীরা

গঙ্গায় প্রতিমা নিরঞ্জনের পর এই ভাবেই প্রতিমা সরিয়ে ফেলেছেন পুরসভার কর্মীরা

এর ফলে গঙ্গাদূষণ বেশ কিছুটা কমবে বলেই মনে করছেন পরিবেশবিদরা

  • Share this:

    পুজোর চারদিনের পর দশমী বা তারপর থেকেই গঙ্গায় চলে জেলার বিভিন্ন বনেদি বাড়ি, বারোয়ারী পুজো ও ক্লাবগুলির প্রতিমা নিরঞ্জনের পালা । বহু বছর ধরে এই প্রথার সাথেই পরিচিত শহরবাসী। মা দুর্গার বিসর্জনের সাথে সাথেই গঙ্গায় বেড়ে চলে  দূষণের মাত্রা । প্রতিমার গায়ের রং , শোলার গহনা , ফুল , বেলপাতা , টক্সিক সিন্থেটিক দ্রব্য , প্লাস্টার অফ প্যারিস গঙ্গাকে আরও বেশি করে দূষিত করে তোলে।

    যদিও এই বছর প্রতিমা নিরঞ্জনের ফলে গঙ্গার দূষণ এড়াতে পুরসভার তৎপরতা অনেকটাই নজরে পড়লো । যার জেরে এই বছর গঙ্গা দূষণ কিছুটা কম হবে বলে মনে করছেন পরিবেশবিদরা ।  পুরসভা ও হাওড়া সিটি পুলিশের তত্ত্বাবধানে বাঁধাঘাট , রামকৃষ্ণপুর ঘাট - সহ বেশ কয়েকটি ঘাটে এই বছর প্রতিমা নিরঞ্জন সম্পন্ন হয়েছে । প্রতিক্ষেত্রেই গঙ্গাবক্ষে প্রতিমা নিরঞ্জনের সঙ্গে সঙ্গে , সেই প্রতিমাগুলিকে জল থেকে তুলে ঘাটের এক পাশে রেখে দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে । এর ফলে মূর্তিতে থাকা রং ও বিষাক্ত সিন্থেটিকের গঙ্গার জলের সাথে মেশা অনেকটাই আটকানো গেছে বলেই দাবি করছেন পুরসভার আধিকারিকরা । পাশাপাশি ফুল , বেলপাতা , মালা , কলাপাতা - সহ পুজোর সমস্ত জিনিসগুলিকেও গঙ্গায় ফেলা থেকে আটকাতে সেগুলিকে পুজো উদ্যোক্তাদের হাত থেকে সরাসরি সংগ্রহ করে নিয়েছেন পুরসভার কর্মীরা ।

    এই বিষয়ে পুরসভার প্রশাসক মন্ডলীর সহ-মুখ্য প্রশাসক সৈকত চৌধুরী জানান , " এই বছর গঙ্গার দূষণ এড়াতে যথেষ্ট ব্যবস্থা নিয়েছে হাওড়া পুরসভা । পরবর্তীকালে বিসর্জনের ক্ষেত্রে অন্য কোন পদ্ধতি অনুসরণ করা যায় কিনা সেই বিষয়েও নজর রাখবে পুরসভা ।"

    অন্যদিকে গঙ্গায় বিসর্জনের সময় কোনপ্রকার দুর্ঘটনা এড়াতে উদ্যোগী ভূমিকা নিয়েছিল হাওড়া সিটি পুলিশও । বিসর্জনের ক্ষেত্রে কোভিড বিধি মেনে প্রতিটি পুজো আয়োজকদের থেকে মাত্র ৭ - ৮ জনকেই নামতে দেওয়া হয়েছে ঘাট চত্বরে । দুর্ঘটনা এড়াতে রিভার ট্রাফিক পুলিশের তরফ থেকেও ক্রমাগত টহল দেওয়া হয়েছে গঙ্গাবক্ষে ।

    Santanu Chakraborty

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Ganga Pollution, Howrah

    পরবর্তী খবর