• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • World Hypertension Day 2021: কী ভাবে নিয়ন্ত্রণ করবেন আপনার উচ্চ রক্তচাপ, জেনে নিন এক ঝলকে

World Hypertension Day 2021: কী ভাবে নিয়ন্ত্রণ করবেন আপনার উচ্চ রক্তচাপ, জেনে নিন এক ঝলকে

World Hypertension Day 2021: কী ভাবে নিয়ন্ত্রণ করবেন আপনার উচ্চ রক্তচাপ, জেনে নিন এক ঝলকে!

World Hypertension Day 2021: কী ভাবে নিয়ন্ত্রণ করবেন আপনার উচ্চ রক্তচাপ, জেনে নিন এক ঝলকে!

জীবনযাত্রায় ইতিবাচক পরিবর্তন করেও প্রাথমিকভাবে এই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা যেতে পারে।

  • Share this:

World Hypertension Day 2021: ওয়ার্ল্ড হাইপারটেনশন লিগ (WHL)-এর পর্যবেক্ষণে উচ্চ রক্তচাপ সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর ১৭ মে বিশ্ব হাইপারটেনশন দিবস (World Hypertension Day) পালিত হয়। বর্তমানে উচ্চ রক্তচাপ এক অন্যতম লাইফস্টাইল ডিজিজে পরিণত হয়েছে। হাইপারটেনশন (Hypertension) এখন তরুণ প্রজন্মের মধ্যেও খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। অনেকে আবার হাইপারটেনশনের কারণগুলিকে গুরুত্ব সহকারে বিবেচনা না করায়, তা ধীরে ধীরে দীর্ঘকালীন সমস্যায় পরিণত হচ্ছে।

হাইপারটেনশনের বা উচ্চ রক্তচাপ সাইলেন্ট কিলার (Silent Killer) হিসাবেও পরিচিত। কারণ এই রোগে প্রাথমিক ভাবে কোনও লক্ষণ থাকে না। তবে এটিকে উপেক্ষা করার ফলে স্ট্রোক, দৃষ্টিশক্তি হ্রাস, ডিমেনশিয়া, হার্ট অ্যাটাক এবং কিডনির দীর্ঘস্থায়ী রোগের মতো মারাত্মক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে। তবে এই উচ্চ রক্তচাপের লক্ষণ দেখে রোগ নির্ণয় করা খুব একটা কঠিন কাজ নয়। এর জন্য ওষুধও রয়েছে। জীবনযাত্রায় ইতিবাচক পরিবর্তন করেও প্রাথমিকভাবে এই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা যেতে পারে।

উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন নিয়ন্ত্রণে আমরা যে পদক্ষেপগুলি অনুসরণ করতে পারি:

মানসিক চাপ কমানো

উচ্চ রক্তচাপ ম্যানেজ করতে হলে প্রথম এবং সব চেয়ে গুরুত্বপূর্ণ দিকটি হল মানসিক চাপ হ্রাস করা। যে বিষয়টি আপনার জন্য চাপের হচ্ছে, তা সর্বপ্রথম চিহ্নিত করতে হবে। চিহ্নিতকরণের পর তা সমূলে বিনাশ করার চেষ্টা করুন। এমন কিছু করার চেষ্টা করুন যা আপনাকে অনেক বেশি রিলাক্স করতে এবং আপনাকে মনকে চাপ থেকে দূরে রাখতে সহায়তা করবে। আপনার দৈনন্দিন রুটিনে কিছু মেডিটেশন বা মানসিক ব্যায়াম যুক্ত করুন।

ওজন কমানো

যাঁদের ওজন বেশি তাঁদের মধ্যে উচ্চ রক্তচাপের ঝুঁকি বেশি থাকে। সুতরাং, ওজন হ্রাস আপনার রক্তচাপ নিয়ন্ত্রণের অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এমনকি অল্প পরিমাণ ওজন হ্রাসও আপনার রক্তচাপের স্তরকে নিচে আনতে পারে। এক্ষেত্রে আপনাকে আপনার কটিরেখার (Waistline) দিকে একটু নজর দিতে হবে। যাঁদের কটিরেখা যত বড় হবে, তাঁদের উচ্চ রক্তচাপের ঝুঁকি তত বেশি থাকবে। পুরুষদের কটিরেখা ৪০ ইঞ্চির বেশি হলে উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকি থাকে, মহিলাদের ক্ষেত্রে ৩৫ ইঞ্চি হলেই সেই ঝুঁকি থাকে।

ব্যায়াম করুন

উচ্চ রক্তচাপের সঙ্গে মোকাবেলার জন্য দৈনিক জীবনযাপনে ব্যায়াম এবং শারীরিক কার্যকলাপকে গ্রহণ করা উচিত। প্রতি দিন মাত্র ৩০ মিনিটের শারীরিক ক্রিয়াকলাপ আপনার উচ্চ রক্তচাপ ৫ থেকে ৮৮ mm Hg হ্রাস করতে সহায়তা করতে পারে। এছাড়াও নিয়মিত হাঁটাচলা, জগিং, সাঁতার ইত্যাদি আপনি শরীরচর্চার মধ্যে রাখতে পারেন। অতিরিক্ত সোডিয়াম গ্রহণ করা থেকে বিরত থাকুন। ১৫০০ মিলিগ্রাম বা তারও কম স্বল্প পরিমাণে সোডিয়াম গ্রহণ বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের জন্য আদর্শ।

স্বাস্থ্যকর খাদ্য

শাক-সবজি, ফল, শস্য এবং কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত উপাদানগুলি আপনার খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করুন। এগুলি আপনাকে রক্তচাপ বজায় রাখতে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে এবং আপনার দেহের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে। হাই কোলেস্টেরল, চর্বিযুক্ত ফাস্ট ফুড সহ অন্যান্য খাদ্যসামগ্রী থেকে দূরে থাকুন। আপনার শরীরের অতিরিক্ত সোডিয়াম গ্রহণ কমানোরও উচিত। ১৫০০ মিলিগ্রাম বা তারও কম স্বল্প পরিমাণে সোডিয়াম গ্রহণ বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের জন্য আদর্শ।

ধুমপান ত্যাগ করুন

আপনি যদি ধূমপায়ী হন এবং উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন, তবে প্রথমেই আপনাকে ধূমপানের অভ্যাস ত্যাগ করতে হবে। সিগারেট আপনার হৃদরোগের ঝুঁকি বাড়ায়। এছাড়া অ্যালকোহল সেবনের পরিমাণ একেবারে কম করুন।

নিয়মিত নজরদারি

উচ্চ রক্তচাপযুক্ত লোকদের নিয়মিত তাঁদের রক্তচাপ পর্যবেক্ষণ করা উচিত এবং সজাগ থাকা উচিত। আপনি বাড়িতে খুব সহজেই আপনার রক্তচাপ পরিমাপ করতে পারেন। আপনার চিকিৎকের সঙ্গে সর্বদা যোগাযোগ রাখুন এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য নিয়মিত পরামর্শ নিন।

Published by:Ananya Chakraborty
First published: