Home /News /life-style /
Life style: একগাদা টাকা খরচের দিন শেষ, এই ৫ উপাদানে ঘরেই বানিয়ে ফেলুন হেয়ার স্পা ক্রিম!

Life style: একগাদা টাকা খরচের দিন শেষ, এই ৫ উপাদানে ঘরেই বানিয়ে ফেলুন হেয়ার স্পা ক্রিম!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Life Style: খাতা পেনসিল নিয়ে বসারও দরকার নেই। মাত্র ৫টা উপকরণ লাগবে, ব্যস। আর হ্যাঁ, এটা সত্যিই কার্যকর।

  • Share this:

#নয়াদিল্লি: হেয়ার স্পা-তে গেলেই একগাদা টাকা খরচ। তার ওপর তাদের ক্রিম, শ্যাম্পুতে কী রাসয়নিক আছে তাও বোঝার উপায় নেই। ফলে চুলের বারোটা বাজার দুশ্চিন্তা থাকেই। তবে কুছ পরোয়া নেহি। বাড়িতে মাত্র কয়েকটা ঘরোয়া উপকরণ দিয়েই বানিয়ে ফেলা যায় হেয়ার স্পা ক্রিম। এর জন্য খাতা পেনসিল নিয়ে বসারও দরকার নেই। মাত্র ৫টা উপকরণ লাগবে, ব্যস। আর হ্যাঁ, এটা সত্যিই কার্যকর।

যা যা লাগবে: অর্ধেক কলা, ৩ চা চামচ মধু, ১টা ডিম, ১ কাপ দই, ২ চা চামচ নারকেল তেল।

বানানোর পদ্ধতি: অর্ধেক কলা, মধু, ডিম এবং ১ কাপ দই মিক্সারে দিয়ে ভালো করে মিশিয়ে একটা পেস্ট তৈরি করতে হবে। তারপর পেস্টটা অন্য একটা পাত্রে ঢেলে নিয়ে তাতে যোগ করতে হবে ২ চা চামচ নারকেল তেল। এই ক্রিম লাগানোর আগে চুল যেন পরিষ্কার থাকে সেটা নিশ্চিত করতে হবে। তারপর পুরো চুল এবং মাথার ত্বকে লাগিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে।

ঘরে তৈরি হেয়ার স্পা ক্রিম ব্যবহারের উপকারিতা:

কলা: কোঁকড়া চুলের জন্য কলা সবচেয়ে ভালো উপাদান। এটা চুলকে আয়ত্তে রাখতে সাহায্য করে। পাশাপাশি মাথার ত্বককে আর্দ্র রাখে, খুশকি নিয়ন্ত্রণ করে এবং চুলকে করে তোলে নরম এবং মসৃণ। এখানেই শেষ নয়, কলা কোঁকড়া চুলকে সোজা করতেও সাহায্য করে। চুলের বৃদ্ধিতে এর অবদানও অনস্বীকার্য। কলায় রয়েছে প্রয়োজনীয় ভিটামিন যা রক্ত সঞ্চালন বাড়ায় এবং চুলকে স্বাস্থ্যকর ও চকচকে করে।

আরও পড়ুন - তুমুল ঝগড়ার পর এইভাবে মিলন হবে আরও সুখকর, শরীরের চাহিদা বেড়ে যাবে তিনগুণ

দই: দই চুলের জন্য আরেকটি আশ্চর্যজনক উপাদান। এটা চুলকে মসৃণ করে, নরম রাখে এবং খুশকি প্রতিরোধ করে।

মধু: মধুতে ময়েশ্চারাইজিং বৈশিষ্ট রয়েছে। এটা চুলের ফলিকলগুলোকে মসৃণ করে। মধু নিস্তেজ এবং শুষ্ক চুলকে অতিরিক্ত উজ্জ্বলতা দেয়।

ডিম: ডিম প্রোটিনে ভরপুর। এটা শুধু চুলের স্বাস্থ্য যোগায় তাই নয়, চুল বাড়াতেও সাহায্য করে। তাছাড়া ডিম চুলের ময়শ্চারাইজার হিসেবেও কাজ করে।

আরও পড়ুন - পুরুষদের ক্ষমতা বাড়বে তড়তড়িয়ে, দুধের সঙ্গে এক চামচ মেশালেই বিছানায় উঠবে ঝড়

নারকেল তেল: আদিকাল থেকে মা-ঠাকুমারা চুলে নারকেল তেল লাগানোর পরামর্শই দিয়ে আসছেন। এটা চুলে পর্যাপ্ত পুষ্টি যোগানোর পাশাপাশি চুলকে নরম এবং চকচকে রাখে। চুলের গোড়া ভেঙে যাওয়া ইদানীংকালের সাধারণ সমস্যা। এই সমস্যারও সমাধান করে নারকেল তেল। তাছাড়া খুশকি এবং উকুনের হাত থেকে মাথার ত্বককে প্রতিরোধ করতেও নারকেল তেলের জুড়ি নেই।

Published by:Uddalak B
First published:

Tags: Hair Spa

পরবর্তী খবর