No Smoking Day 2021: সন্তান জন্ম দেওয়ার ক্ষমতা কমে যাচ্ছে না তো? কী বলছে সমীক্ষা

No Smoking Day 2021: সন্তান জন্ম দেওয়ার ক্ষমতা কমে যাচ্ছে না তো? কী বলছে সমীক্ষা

No Smoking Day 2021: বংশবিস্তারে অন্তরায় ধূমপান, কী বলছে সমীক্ষা?

অতিরিক্ত ধূমপানে বিকল হতে পারে ফুসফুস, ক্যানসারে শেষ হতে পারে জীবন, সে ধারণা তো প্রচলিত।

  • Share this:

#নয়াদিল্লি: সাধারণত প্রতি বছরের মার্চ মাসের দ্বিতীয় বুধবারকে ধূমপানহীন দিবস বা নো স্মোকিং ডে হিসেবে গণ্য করা হয়ে থাকে। সেই মতো আজ বিশ্ব জুড়ে পালিত হচ্ছে স্বাস্থ্য সচেতনতার এই বিশেষ দিন। তবু সচেতন হচ্ছে কি মানুষ? অতিমারী পরিস্থিতিতেও রাস্তা-ঘাটে, ঘরে-বাইরে ধূমপান ছাড়া যাদের দিন গুজরান হয় না, তাদের সতর্ক করতে গবেষণা সামনে আনা হল।

অতিরিক্ত ধূমপানে বিকল হতে পারে ফুসফুস, ক্যানসারে শেষ হতে পারে জীবন, সে ধারণা তো প্রচলিত। তার চেয়েও বড় চিন্তার বিষয় উঠে এসেছে অন্য এক গবেষণা থেকে। যেখানে বলা হচ্ছে যে অতিরিক্ত ধূমপান বংশবিস্তারে অন্তরায় হয়ে দাঁড়াতে পারে। পুরুষ-মহিলা উভয়েই ক্ষতিগ্রস্ত হতে পারেন বলে জানানো হয়েছে। জেনে কিংবা না জেনে নিজেদের ভবিষ্যৎকে অন্ধকারে ঠেলে দেওয়া অকুতোভয় ব্যক্তিদের সাবধান করেছেন গবেষকরা।

সাম্প্রতিক গবেষণা থেকে জানা গিয়েছে, অতিরিক্ত ধূমপানে পুরুষদের শুক্রাণু বা স্পার্ম কাউন্ট উল্লেখযোগ্যভাবে কমে যায়। সিগারেটে থাকা কারসিনোজেন শরীরে অতিরিক্ত মাত্রায় জমে গেলে পুরুষদের লিঙ্গ শিথিল হয়ে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এছাড়াও পুরুষদের নানা গুপ্তরোগের কারণ হতে পারে ধূমপান, যা থেকে প্রজনন সংক্রান্ত অন্যান্য সমস্যার তৈরি হতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। বক্তব্য, কোনও ব্যক্তি আজই সিগারেট আর না ছোঁওয়ার সিদ্ধান্ত নিলে ৬ মাসের মধ্যে তাঁর শুক্রাণু বা স্পার্ম কাউন্ট বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

অন্য দিকে, মহিলাদের ক্ষেত্রে সমস্যাটা আবার অন্য রকম এবং পুরুষদের থেকে অনেক বেশি বিপজ্জনক বলে জানিয়েছেন গবেষকরা। তাঁদের বক্তব্য, নিয়মিত ধূমপান মহিলাদের সন্তানধারণের সম্ভাবনা কমিয়ে দেয়। সরাসরি ক্ষতিগ্রস্থ হয় মহিলাদের ডিম্বাশয় এবং ইউটেরাস। স্বাভাবিক প্রজনন তো বটেই, অতিরিক্তি ধূমপানের প্রভাবে কৃত্রিম উপায়ে সন্তানধারণের জন্যও মহিলাদের শরীর বেঁকে বসে বলে জানানো হয়েছে। ফাটিলিটি বিশেষজ্ঞ সতীশ অমরনাথের (Satish Amarnath) কথায়, অতিরিক্তি সিগরেট সেবন করা মহিলাদের শরীরে ইন-ভিট্রো ফার্টিলাইজেশন বা IVF এবং ইন্ট্রাইউট্রেইন ইনসেমিনেশন (Intrauterine Insemination) বা IUI সফল হয় না। কোনও মহিলা আজই ধূমপান ছেড়ে দিলে একটা সময়ের পর তাঁর প্রজনন ক্ষমতা বৃদ্ধি পাবে বলে জানানো হয়েছে।

গবেষণায় এও জানা গিয়েছে যে, সিগারেটে এমন ৪ হাজার কেমিক্যাল রয়েছে, যা মায়ের রক্তের মাধ্যমে গর্ভে থাকা সন্তানের শরীরে প্রভাব ফেলে। এর জেরে সময়ের আগে প্রসব, শ্বাসকষ্ট-সহ সদ্যোজাতর শরীরে নানা জটিলতা দেখা যায়।

Published by:Simli Raha
First published: