সন্তানের জীবন শুরু হোক দারুণভাবে, নজর রাখুন পুষ্টিতে

সন্তানের জীবন শুরু হোক দারুণভাবে, নজর রাখুন পুষ্টিতে

Photo by Marcus Neto on Unsplash

পুষ্টি কীভাবে দীর্ঘমেয়াদে আপনার সন্তানের জীবনে প্রভাব ফেলতে পারে

  • Share this:

    সঠিক পুষ্টির সাথে আপনার সন্তানের ভালো স্বাস্থ্য এবং তার জীবনের প্রথম কয়েক বছরে বৃদ্ধির যোগ নিবিড়। সঠিক পরিমাণ পুষ্টি কিংবা পুষ্টির অভাব মেটানোর জন্য উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য এই সময়টা সবচেয়ে বেশি জরুরি কারণ এটাই তার বেড়ে ওঠার পক্ষে সবচেয়েগুরুত্বপূর্ণ সময়।

    প্রাপ্তবয়স্কদের মতোই, শিশুরাও বিশেষ খাবার পছন্দ করতে পারে এবং খাবার নিয়ে বাছাবাছি করতে পারে। কিছু খাবার তারা সবচেয়ে বেশি পছন্দ করতে পারে, এবং অধিকাংশ ক্ষেত্রেই তারা স্বাস্থ্যকর বিকল্পগুলি পছন্দ করে না। যদি তারা সব্জি খায়, তাহলে হয়তো দেখা যাবে যে ব্যালেন্সড ডায়েটের জন্য প্রয়োজনীয় সব্জিগুলি সে খাচ্ছে না। একজন অভিভাবক এবং সন্তানের শুভাকাঙ্ক্ষী হিসেবে, আপনার দায়িত্ব শুধু সন্তানকে সঠিক কম্বিনেশন মেনে খাবার খাওয়ানো নয়, বরং আপনার সন্তানকে সাহায্য করা যাতে তার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে এবং স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস তৈরি হয়, যার সুফল সে সারা জীবন ভোগ করবে।

    অল্প সময়ে এর প্রভাব হল, শিশুর শরীরে বিভিন্ন রোগ বা সংক্রমণ প্রতিরোধ করার ক্ষমতা গড়ে উঠবে এবং তার মনমেজাজ ভালো থাকবে ও তার শারীরিক এনার্জি অনেকটাই বেড়ে যাবে। দীর্ঘ মেয়াদে এর প্রভাব অনেক বেশি, এর ফলে শিশু বেশি লম্বা হতে পারে, তার BMI ইন্ডেক্স উন্নত হতে পারে, তীব্র স্মৃতিশক্তি এবং পড়াশোনায় বেশি সফল হতে পারে।

    সঠিক পুষ্টি কী?

    জন্ম থেকে শুরু করে কৈশোর পর্যন্ত, আপনার সন্তানের শরীর দ্রুত বদলাতে থাকে। তার পাশাপাশি, তাদের শরীরে ম্যাক্রোনিউট্রিয়েন্ট (কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট) ও মাইক্রোনিউট্রিয়েন্ট (ভিটামিন এবং মিনারেল)-এর চাহিদাও ক্রমশ পরিবর্তিত হতে থাকে। সঠিক পুষ্টির অর্থ হল খাবার ও পানীয়ের এমন এক ব্যালেন্স, যা আমাদের শরীরকে রোজ কাজ করার জন্য প্রয়োজনীয় শক্তি জোগাবে। যদি আপনার সন্তানের খাবারের তালিকায় রাস্তার খাবার, কার্বনযুক্ত পানীয়, লজেন্স সবচেয়ে বেশি থাকে, তাহলে সেই শিশুর পেট ভরতে পারে, কিন্তু তার শরীরে পুষ্টির যে প্রয়োজনীয়তা রয়েছে তা মিটবে না, বরং বাড়তেই থাকবে।

    সারাদিনে একজন শিশু যা যা খাবার খাচ্ছে তাতে হয়তো সে এই জরুরি উপাদানগুলি পাচ্ছে, কিন্তু কীভাবে বুঝব যে সেই পরিমাণ যথেষ্ট কি না?

    Photo by Johnny McClung on Unsplash

    সঠিক পুষ্টি কীভাবে নিশ্চিত করবেন

    যদি আপনার পরিবার ইতিমধ্যেই বিভিন্ন ধরনের ফল এবং সব্জি দ্বারা সমৃদ্ধ ব্যালেন্সড ডায়েট মেনে চলে, তাহলে আপনাকে খুব বেশি পরিবর্তন করতে হবে না। কিন্তু যদি আপনার পরিবারের ডায়েটে স্বাস্থ্যকর খাবারের পরিমাণ খুব বেশি না হয়, তাহলে শৈশব অবস্থাই তা ঠিক করার আদর্শ সময়!

    আপনার সন্তানকে উৎসাহ দিন যাতে সে পেট না ভরা পর্যন্ত ভালো করে খায়, তার জন্য স্বাস্থ্যকর রুটিন তৈরি করুন যেমন, সকালে ব্রেকফাস্ট খেয়ে দিন শুরু করা এবং অন্যান্য বিকল্প উৎসের সাথে তার পরিচয় করিয়ে দিন যেমন, উপযুক্ত হেলথ ড্রিঙ্ক যার মধ্যে কোনও অতিরিক্ত মিষ্টি থাকবে না, বরং যা আপনার সন্তানের শরীরে পুষ্টি জোগাতে সাহায্য করবে।

    এমন একটি পরিস্থিতি তৈরি করুন যেখানে আপনার সন্তানের সাথে খাবারের এমন একটি ইতিবাচক সম্পর্ক গড়ে উঠবে যা তার সারা জীবনের সঙ্গী হয়ে থাকবে, কিন্তু সঠিক জিনিস খুঁজে পাওয়াটাই সবচেয়ে কঠিন কাজ।

    NANGROWহল এমনই একটি সুস্বাদু মিল্ক ড্রিঙ্ক যা সুস্বাদু, এবং এর ক্রিমী ভ্যানিলা ফ্লেভার তৈরি করা হয়েছে বিশেষ করে দুই থেকে পাঁচ বছর বয়সী বাড়ন্ত শিশুদের কথা ভেবে।

    এমন একটি হেলথ ড্রিঙ্ক যা আপনার শিশুর পুষ্টিতে সাহায্য করে Nestle NANGROW হল একটি পুষ্টিকর মিল্ক ড্রিঙ্ক যার মধ্যে রয়েছে জরুরি পুষ্টি, যা বাচ্চাদের বড় হতে ও বেড়ে উঠতে সাহায্য করে। DHA সাহায্য করে মস্তিষ্কের স্বাভাবিক বৃদ্ধিতে আয়রন এবং আয়োডিন যে কোনও কিছু দ্রুত শিখতেসাহায্য করে ইমিউনো নিউট্রিয়েন্ট যেমন ভিটামিন এ (A), সি (C), সেলেনিয়াম গড়ে তুলতে সাহায্য করে স্বাভাবিক রোগ প্রতিরোধক্ষমতা হোয়ে প্রোটিন হল সমস্ত জরুরি অ্যামাইনো অ্যাসিডের উৎস এবং এটি সহজেই হজম হয় ও শরীর তা শুষে নেয়।

    সবার শেষে বলা যেতে পারে, যে বাবা-মায়েরা ছোটবেলা থেকে শিশুর ভালো পুষ্টিকর খাদ্যাভ্যাস তৈরি করার দিকে নজর দেন তাঁরাই সন্তানদের সঠিক ভাবে বেড়ে উঠতে দেখেন এবং সেই শিশুরা বড় হয়ে সহজেই নিজেদের সম্পূর্ণ ক্ষমতা কাজে লাগাতে সক্ষম হয়। মনে রাখবেন, ভালোর কোনও সীমা হয় না!

    Nestlé NANGROW সম্পর্কে আরও পড়ার জন্য এখানে ক্লিক করুন; আপনার বাড়ন্ত শিশুর জন্য এটি হল একটি সুস্বাদু ক্রিমী ভ্যানিলা মিল্ক ড্রিঙ্ক!

    এটি একটি পার্টনারড পোস্ট

    উৎস: https://medicaldialogues.in/pediatrics-neonatology/news/poor-nutrition-in-school-years-linked-to-stunted-growthchildhood-obesity-lancet-71182 https://novakdjokovicfoundation.org/importance-nutrition-early-childhood-development/ https://www.nangrow.in/health-nutrition/right-nutrition-kids https://www.hopkinsmedicine.org/news/articles/childhood-obesity-a-focus-on-hypertension 

    Published by:Ananya Chakraborty
    First published: