• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • HELPFUL T CELLS THAT SEARCH AND DESTROY CORONAVIRUS IN RESPONSE TO BODY CALL OF DUTY PBD

রোগপ্রতিরোধক ক্ষমতা বাড়াতে কৃত্রিম অ্যান্টিবডির চেয়ে বেশি শক্তিশালী T Cell, জানুন কী ভাবে!

ভ্যাকসিনের কৃত্রিম অ্যান্টিবডিগুলি সময়ের সঙ্গে কার্যকারিতা হারাতে পারে, কিন্তু T Cell সেই উদ্বেগকে দূর করতে পারে।

ভ্যাকসিনের কৃত্রিম অ্যান্টিবডিগুলি সময়ের সঙ্গে কার্যকারিতা হারাতে পারে, কিন্তু T Cell সেই উদ্বেগকে দূর করতে পারে।

  • Share this:

করোনা সংক্রমণ যত ভয়াবহ হচ্ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বিজ্ঞানীরা নিজেদের গবেষণা চালিয়ে যাচ্ছেন। নতুন একটি গবেষণায় বলা হয়েছে T Cell করোনা সংক্রমণের ক্ষেত্রে দীর্ঘস্থায়ী রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে আমাদের দেহে। Times of India-র একটি রিপোর্টে বলা হয়েছে করোনা ভ্যাকসিনের কৃত্রিম অ্যান্টিবডিগুলি সময়ের সঙ্গে কার্যকারিতা হারাতে পারে, কিন্তু T Cell সেই উদ্বেগকে দূর করতে পারে।

এই T Cell কী এবং রোগপ্রতিরোধের ক্ষেত্রে কী ভাবে কাজ করে?

T Cell হল আমাদের ইমিউন সিস্টেমের অন্যতম গুরুত্বপূর্ণ শ্বেত রক্তকণিকা, যা দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য মূল ভূমিকা পালন করে। T Cell হেমোটোপয়েটিক স্টেম সেল থেকে জন্ম নেয়, যা আমাদের অস্থিমজ্জায় পাওয়া যায়। এছাড়া থাইমাস গ্রন্থিতেও পাওয়া যায়। এই T Cell বাইরের ভাইরাসের বিরুদ্ধে শরীরের ভিতরে ঠিক যেন একটি সেনাবাহিনী তৈরি করে, এই কাজে সঙ্গ দেয় অ্যান্টিবডিগুলিও। এর পর ভাইরাস দ্বারা আক্রান্ত কোষগুলিকে খুঁজে বের করে সেগুলি বিনাশ করার কাজ করে T Cell। চিকিৎসকরা তাই এই কোষগুলির নাম রেখেছেন killer T Cell।

T Cell সংক্রমণ রোধে কী ভাবে কাজ করে?

গবেষকদের মতে, T Cell সংক্রমণ রোধ করতে পারে না, যে কোনও সংক্রমণের পরে মানবদেহে ভাইরাস বিস্তারের সময়ে লড়াই করে। তবে বর্তমান করোনা পরিস্থিতিতে হালকা সংক্রমণের ক্ষেত্রে T Cell গুরুত্বপূর্ণ হলেও, গুরুতর রোগ যাঁদের শরীরে থাকবে তাঁদের হাসপাতালে চিকিৎসার প্রয়োজন রয়েছে।

বর্তমান পরিস্থিতিতে কতটা প্রয়োজনীয়?

ক্যালিফোর্নিয়ার লা জোল্লা ইনস্টিটিউট ফর ইমিউনোলজির (La Jolla Institute for Immunology) ইমিউনোলজিস্ট আলেজান্দ্রো সেটের (Alessandro Sette) গবেষণায় পাওয়া গিয়েছে কৃত্রিম ভাবে তৈরি অ্যান্টিবডিগুলির চেয়ে বেশি শক্তিশালী এই T Cell, কারণ বেশিরভাগ রোগী যাঁরা SARS-CoV-2 ভাইরাসের দ্বারা আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন তাঁরা এই killer T Cell-এর জন্যই এই যাত্রায় বেঁচেছেন।

হোয়াইট হাউজের (White House) চিফ মেডিকেল অ্যাডভাইজার ড. অ্যান্টনি ফাউচি (Dr. Anthony Fauci) বলেছেন যে কোভিড ভ্যাকসিন শট নিলেও সময়ের সঙ্গে সুরক্ষা শক্তি কমে যাবে। এর পর প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বুস্টার শট লাগবে। এখন গবেষকরা এই বুস্টার শট নিয়েই গবেষণা করছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (World Health Organization) বুস্টার শট কী ভাবে নিতে হবে সেই নিয়ে পর্যালোচনা করছে।

Published by:Pooja Basu
First published: