Home /News /life-style /
Health Tips: গরমে শরীর ভাল রাখবে সব দিক দিয়ে, ‘মৌরি মিছরি জল’ বানান এভাবে, হবে ম্যাজিক

Health Tips: গরমে শরীর ভাল রাখবে সব দিক দিয়ে, ‘মৌরি মিছরি জল’ বানান এভাবে, হবে ম্যাজিক

Health Tips: this summer drink mouri michri jol

Health Tips: this summer drink mouri michri jol

Health Tips: বাজারচলতি কোল্ড ড্রিঙ্কস না খেয়ে বাড়িতে তৈরি পানীয় খাওয়াই স্বাস্থ্যের জন্য ভাল (Helath Tips)।

  • Share this:

#নয়াদিল্লি: ইতিমধ্যেই তাপমাত্রার পারদ চড়তে শুরু করেছে। গ্রীষ্মের দাবদাহে সুস্থ থাকার জন্যে মেটাবলিজম এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য নিজেকে এবার প্রস্তুত করতে হবে। আর গরমকাল কখনওই তৃষ্ণা নিবারক ঠান্ডা পানীয় (Summer Drinks) ছাড়া সম্পূর্ণ হয় না। যদিও ঠান্ডা পানীয় বলতে প্রথমেই কোল্ড ড্রিঙ্কের কথা মনে আসে যা আসলে শরীরে চিনির মাত্রা বাড়িয়ে দেয় এবং ধীরে ধীরে শরীরকে ডিহাইড্রেট করে। তাই বাজারচলতি কোল্ড ড্রিঙ্কস না খেয়ে বাড়িতে তৈরি পানীয় খাওয়াই স্বাস্থ্যের জন্য ভাল (Helath Tips)। তাহলে প্রচন্ড গরমের এবং আর্দ্রতার আবহাওয়া থেকে নিজেকে সুস্থ রাখতে কীভাবে সহজেই ঘরে মৌরি দিয়ে সামার ড্রিঙ্ক তৈরি করা যায়, জেনে নেওয়া যাক।

কেন ঘরে তৈরি সামার ড্রিঙ্ক খাওয়াটাই দরকার? গ্রীষ্মকালে মৌরি (Mouri Michri Jol) খেলে শরীর ঠান্ডা থাকে। তাই মৌরি সবসময় একটি মুখশুদ্ধি হিসাবেও ব্যবহার করা হয়, তাছাড়া এটি হজমেও সাহায্য করে। মৌরি প্রকৃতিগত দিক থেকে ঠাণ্ডা, তাই গরমে এটি খুবই উপকারী। বেসিল সিড এবং পুদিনার সঙ্গে মৌরি মিশিয়ে তৈরি এই মৌরি মিছরি জল (Mouri Michri Jol) পানীয়টি তাই গ্রীষ্মের জন্য একেবারে আদর্শ।

Health Tips: this summer drink mouri michri jol Health Tips: this summer drink mouri michri jol

মৌরির আরও উপকারিতা মৌরি রোজকার ব্যবহারের অত্যন্ত সাধারণ একটি মশলা। ফাইবার, খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ মৌরি তেল শরীরে উৎসেচক ক্ষরণে সাহায্য করে যা হজম, মেটাবলিজম এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে কাজে আসে। এছাড়াও মৌরি হাড়ের এবং দৃষ্টিশক্তির জন্যেও ভাল কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের একটি ভাল উৎস।

আরও পড়ুন - Weather Update: হুড়মুড়িয়ে বাড়ছে তাপমাত্রার পারদ, কলকাতা সহ দেশের একাধিক অংশে লু -র সতর্কতা জারি

এই সামার ড্রিঙ্ক (Summer Drinks) কীভাবে বানাতে হবে?

এই পানীয়টি তৈরি করতে ২ টেবিল চামচ মৌরি  (Fennel Seeds Drink) এবং ১/৪ কাপ মিছরি, ৪-৫টি বাদাম একসঙ্গে ভাল করে পিষে নিতে হবে। এর পরে একটি বড় জলের জগ নিয়ে ২-৩ টেবিল চামচ মৌরি মিশ্রণের সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস, ৪-৫টি পুদিনা পাতার পেস্ট এবং এক চিমটে বিটনুন দিতে হবে। এর মধ্যে বেসিল সিড ভিজিয়ে আলাদা করে রেখে দিতে হবে। এবার কিছুক্ষণ নেড়ে-চেড়ে বেসিল সিড ছেঁকে নিলেই দিনের যে কোনও সময়ে উপভোগের জন্য এই সামার ড্রিঙ্ক প্রস্তুত!

Published by:Debalina Datta
First published:

Tags: Health Tips, Summer Drinks

পরবর্তী খবর