এক টিকাতেই ঠেকানো যাবে মারণ রোগ ক্যানসার, নয়া আবিষ্কার নিয়ে দাবি কিউবার বিজ্ঞানীদের

এক টিকাতেই ঠেকানো যাবে মারণ রোগ ক্যানসার, নয়া আবিষ্কার নিয়ে দাবি কিউবার বিজ্ঞানীদের

  • Last Updated :
  • Share this:

    #হাভানা: কষ্টকর কেমোথেরাপি বা রেডিয়েশন। ক্যানসার প্রতিরোধের উপায় বলতে এগুলোই। কিন্তু প্রতিরোধের সঙ্গেই ক্যানসার নাকি সেরেও যাবে। দাবি, কিউবার বিজ্ঞানীদের। তাঁদের আবিষ্কার করা টিকাতেই আছে মিরাকল। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই টিকার কার্যকারিতা নিয়ে এখনও কোনও মন্তব্য করেনি।

    ক্যানসার। নাম শুনলেই শিউরে ওঠে মানুষ। বিশ্বে সারাবছর এই মারণ রোগ কেড়ে নেয় বহু প্রাণ। আধুনিক চিকিৎসাবিজ্ঞান ও গবেষণাতে ক্যানসারের কার্যকর ওষুধ বার করার চেষ্টা চলছে। কিছুটা হলেও এই রোগ প্রতিরোধ করার উপায় থাকলেও তা নির্মূল করা এখনও দূর অস্ত। একানেই চমকে দিয়েছেন কিউবার বিজ্ঞানীরা। তাঁদের আবিষ্কৃত টিকায় ইউটেরাস, প্রস্টেট ও ব্রেস্ট ক্যানসার শুধু প্রতিরোধ নয়, সেরেও যায়।

    টিকায় মাত মারণ ক্যানসার

    - কিউবায় ৪ হাজার আক্রান্তের উপর টিকা পরীক্ষা- বিজ্ঞানীদের দাবি, তাঁরা এখন সম্পূর্ণ সুস্থ

    - ক্যানসারের অ্যাডভান্সড স্টেজেও কাজ করবে টিকা- ব্রেস্ট, ইউটেরাস, প্রস্টেট ক্যানসারের প্রকোপ সবচেয়ে বেশি- নতুন টিকার প্রয়োগে সেরে যাবে এই ক্যানসারগুলিও- কেমোথেরাপি বা রেডিয়েশনের মতো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই

    কিউবায় ক্যানসার নিরাময়ের এই মিরাকল টিকা মিলবে বিনামূল্যেই। তবে অন্যান্য দেশের বাসিন্দাদের জন্যও দাম রাখা হয়েছে সাধ্যের মধ্যেই। সম্প্রতি বসনিয়া, প্যারাগুয়ে, কলোম্বিয়া ও পেরুতে পাওয়া যাচ্ছে এই টিকা। সরবরাহ করা হচ্ছে আমেরিকাতেও। তবে, বিশ্বের তাবড় হেলথ জার্নালে প্রকাশিত না হলে বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র না পেলে এই টিকার কার্যকারিতা নিয়ে মন্তব্য করতে নারাজ এ দেশের চিকিৎসকরা।

    First published:

    Tags: Cancer, Cancer Vaccine, Cuba