Covid-19 vaccine and period: পিরিয়ডসে কি কোভিড ভ্যাকসিন ক্ষতিকারক প্রভাব ফেলছে? জানুন ডাক্তারদের মত

Covid-19 vaccine and period: পিরিয়ডসে কি কোভিড ভ্যাকসিন ক্ষতিকারক প্রভাব ফেলছে? জানুন ডাক্তারদের মত

covid 19 vaccine and period

Covid-19 vaccine: সত্যিই কি কোভিড ভ্যাকসিনের জন্য ক্ষতি হচ্ছে মহিলাদের শরীরের? প্রভাব ফেলছে পিরিয়ডসে? জানুন বিশদে

  • Share this:

    #নয়াদিল্লি: দেশে এখন কোভিডের দাপট চলছে। করোনায় আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ। অক্সিজেন নেই। হাসপাতালে বেড নেই। ডাক্তাররা অসহায় বোধ করছেন। কিভাবে করোনার এই দ্বিতীয় ঢেউ থেকে মানুষকে বাঁচানো যাবে তা গোটা বিশ্ব চিন্তিত। তবে এর মধ্যেও আশার খবর ভ্যাকসিন। ভ্যাকসিন থাকায় কিছুটা হলেও ভরসা করা যাচ্ছে। ভ্যাকসিনের সাহায্যেই আক্রন্তের সংখ্যা এবং মৃত্যুর হার কমানো যেতে পারে বলেই মনে করা হচ্ছে। এই সময় ভ্যাকিসিন নিয়ে নানা গুজব ছড়িয়ে পড়ছে। সম্প্রতি ট্যুইটারে এমনকি বিভিন্ন সোশ্যাল মাধ্যমে একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, তা হল মহিলাদের পিরিয়ডস চলাকালীন সময়ে ভ্যাকসিন নেওয়া কতটা যুক্তি যুক্ত? অনেকে দাবি করেছেন ভ্যাকসিন নিয়েই নাকি তাঁদের পিরিয়ডসের ব্যথা শুরু হয়েছে, এমনকি হেবি ফ্লো হচ্ছে, আবার একজন বলেছেন তাঁর পিরিয়ডসের ডেট এগিয়ে বা পিঁছিয়ে যাচ্ছে। হোয়াটসঅ্যাপের মাধ্যমে এই খবর ছড়াচ্ছে যে মহিলাদের পিরিয়ডসের জন্য ভ্যাকসিন ক্ষতিকারক ! কিন্তু ডাক্তাররা বলছেন এ খবর একেবারেই মিথ্যা। ভ্যাকসিনের সঙ্গে পিরিয়ডসের কোনও যোগ নেই।

    এই প্রসঙ্গে ডাক্তার Alice Lu-Culligan এবং Dr Randi Hutter Epstein একটি প্রতিবেদনে লিখেছেন, "ভ্যাকসিনের সঙ্গে কোনও যোগাযোগ নেই পিরিয়ডসের। এবং ক্ষতিকারক নয়।" পিরিয়ডসের সময় মেয়েদের ইমিউনিটি সামান্য কমে যায়। এই সময় ভ্যাকসিন নিলে দুর্বল মনে হতে পারে। কিন্তু তার সঙ্গে শারীরিক ক্ষতি হওয়ার কিছু নেই। কোভিড ভ্যাকসিন কোনওভাবেই মহিলাদের পিরিয়ডসে কে প্রভাবিত করে না। যদি কারও এমন মনে হয়ে থাকে তবে, তার কারণ অন্য ভ্যাকসিন নয়। প্রসঙ্গত পিরিয়ড শুরু বা শেষের পাঁচ দিন আগে বা পরে ভ্যাকসিন নিন তা হলে দুর্বল বোধ করবেন না। আর এতে কোনও ভাবেই মহিলাদের ইমিউনিটি নষ্ট হচ্ছে না। অযথা গুজবে কান দেবেন না।

    পিরিয়ডস ও ভ্যাকসিন নিয়ে ছড়ানো এই গুজব নিয়ে মুখ খুলেছেন ডাক্তার মুঞ্জল ভি কাপাডিয়া। তিনি ট্যুইটারে হোয়াটসঅ্যাপে ছড়ানো পোস্টি শেয়ার করে যথাযথ বিশ্লেষণ করে লেখেন , গুজব ছড়াবেন না। পিরিয়ডসের সঙ্গে ভ্যাকসিনের কোনও যোগ নেই। কোনও ভাবেই ভ্যাকসিন পিরিয়ডসকে প্রভাবিত করে না। তাই যত তাড়াতাড়ি সম্ভব ভ্যাকসিন নিন।

    আরও এক মহিলা স্বাস্থ্যকর্মী ট্যুইটারে লেখেন, "আমি ভ্যাকসিনের দুটো ডোজ নেওয়ার পর কোভিডে আক্রান্ত হই। কারণ আমি সারাদিন কোভিড পেশেন্টদের মধ্যে থাকি। কিন্তু মাত্র সাত দিনে আমি সুস্থ হয়ে গিয়েছি। এবং পিরিয়ডসেও কোনও প্রভাব পড়েনি। তাই ভ্যাকসিন নিন।

    আরও এক ডক্টর ইউভি তাঁর ইসন্টাগ্রাম হ্যান্ডেলে ভিডিও বানিয়ে এই প্রশ্নের জবাব দেন। এবং সকলকে বোঝান পিরিয়ডসের সঙ্গে কোনও যোগ নেই ভ্যাকসিনের। যদি কারও অতিরিক্ত ব্যথা হচ্ছে তবে তাঁর কারণ অন্য।

    কোকিলা বেন হাসপাতালের ডাক্তার বৈশালী জোশি একটি সাক্ষাৎকারে জানান, " যে ভ্যাকসিনে কোনওভাবেই পিরিয়ডসকে প্রভাবিত করে না।" অতএব সোশ্যাল মিডিয়ার গুজবে কান না দিয়ে ১৮ বছরের উপরের সব মহিলারাই দ্রুত কোভিড ভ্যাকসিন নিতে পারেন। কারণ এই পরিস্থিতিতে ভ্যাকসিন একমাত্র ভরসা।

    Published by:Piya Banerjee
    First published:

    লেটেস্ট খবর