ডাকসাইটে লেখক হোক বা উদ্যোগপতি ধনকুবের, বিশ্ববিদ্যালয়ের গণ্ডিও পেরোননি তাঁরা

ডাকসাইটে লেখক হোক বা উদ্যোগপতি ধনকুবের, বিশ্ববিদ্যালয়ের গণ্ডিও পেরোতে পারেননি এঁরা!

মজার বিষয় হল এই অসম্পূর্ণ পড়াশোনা করে যাঁরা হার্ভার্ডকে গুডবাই জানিয়েছেন তাঁরা আজ অনেকেই বিশ্ববিখ্যাত।

  • Share this:

#নয়াদিল্লি: শিক্ষাজগতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের নাম স্বর্ণাক্ষরে লেখা। বহু বছর ধরে এই বিশ্ববিদ্যালয় বহু কৃতি ছাত্রছাত্রী উপহার দিয়েছে। এখানে পড়তে পারা যেন স্বপ্ন বাস্তবে পরিণত হওয়ার মতো। কিন্তু এত বড় বিশ্ববিদ্যালয়ে পড়তে এসেও সেই কোর্স সম্পূর্ণ করতে পারেননি অনেকেই। আর মজার বিষয় হল এই অসম্পূর্ণ পড়াশোনা করে যাঁরা হার্ভার্ডকে গুডবাই জানিয়েছেন তাঁরা আজ অনেকেই বিশ্ববিখ্যাত। রইল সে রকমই কয়েকজনের নামের তালিকা।

১) রবার্ট ফ্রস্ট (Robert Frost)- এই বিখ্যাত আমেরিকান কবি ছিলেন হার্ভার্ডের ছাত্র। যদিও পরে তিনি বলেন যে এই বিশ্ববিদ্যালয় তাঁকে ছাত্র হিসেবে গড়তে পারেনি। ১৮৯৭ থেকে ১৮৯৯ সাল পর্যন্ত তিনি এখানে পড়লেও ডিগ্রি না নিয়েই ছেড়ে দেন পড়াশোনা। বিখ্যাত হওয়ার পর বিশ্ববিদ্যালয়ই যেচে তাঁকে সাম্মানিক স্নাতক ডিগ্রি দেন।

২) ডেভিড ফসটার ওয়ালেস (David Foster Wallace)- ইনফিনিট জেস্ট, দিস ইজ ওয়াটার, দ্য পেল কিং-এর মতো জনপ্রিয় উপন্যাসের রচয়িতা বলছিলেন যে হার্ভার্ডে পড়তে আসা তাঁর জীবনের সব চেয়ে বড় ভুল ছিল। এখানকার পড়াশোনার চাপ নিতে পারছিলেন না ওয়ালেস। মানসিক অবসাদ থেকে রীতিমতো আত্মহত্যা প্রবণতা দেখা দিয়েছিল তাঁর। তাছাড়া লেখালিখিও করতে পারছিলেন না। ফলে তিনিও বিদায় জানান হার্ভার্ডকে।

৩) জেমস পার্ক (James Park)- ২০১৫ সালের কথা। জেমস পার্কের তখন ৪০-ও হয়নি। অথচ তিনি হয়ে উঠলেন আমেরিকার সব চেয়ে ধনী একজন উদ্যোগপতি। তিনিও এক সময়ে হার্ভার্ডের ছাত্র ছিলেন। সেন্সর আর সফটওয়্যারের মেলবন্ধন ঘটিয়ে তিনিই তৈরি করেছেন ফিটনেস ট্র্যাকার Fitbit।

৪) ম্যাট ড্যামন (Matt Damon)- গুডউইল হান্টিং-এর বিখ্যাত অভিনেতা হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন ইংরেজি সাহিত্য নিয়ে পড়বেন বলে। শোনা যায় এই বিখ্যাত ছবিটির মূল খসড়া নাকি ম্যাট ওখানে বসেই লিখেছিলেন কারণ সেটা ছিল তাঁর ক্লাস অ্যাসাইনমেন্ট। ছবির টানেই পড়াশোনা ছাড়েন এই অভিনেতা।

৫) বিল গেটস (Bill Gates)- এই নাম শোনেনি, এমন মানুষ কমই আছেন। Microsoft-এর প্রতিষ্ঠাতা এবং বিশ্বের অন্যতম ধনী এই মানুষটি হার্ভার্ড ছেড়ে দেন ভর্তি হওয়ার দুই বছর পরেই। কিন্তু তাঁর কাজের জন্য আজ তাঁর নাম গোটা বিশ্ব জানে।

৬) মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg)- আর একটি অতি পরিচিত নাম। Facebook-এর প্রতিষ্ঠাতা ২০০২ থেকে ২০০৪ পর্যন্ত হার্ভার্ডে পড়াশোনা করেন। তারপর সোশ্যাল মিডিয়ায় তিনি নিয়ে আসেন এক দুর্দান্ত বিপ্লব।

৭) বম কিম (Bom Kim)- হার্ভার্ড ছেড়ে বিখ্যাত হওয়ার তালিকায় আপাতত এটাই নবতম সংযোজন। বম কিম প্রতিষ্ঠা করেছেন কুপাং ইঙ্ক। এটাকে বলা হচ্ছে দক্ষিণ কোরিয়ার আমাজন। দক্ষিণ কোরিয়াতে জন্মালেও, সাত বছর বয়সে বাবা, মার সঙ্গে আমেরিকা পাড়ি দেন বম।

Published by:Piya Banerjee
First published: