লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

৪৬% ভারতীয় চিকিৎসকের পরামর্শ নিচ্ছেন অনলাইনে! বলছে সমীক্ষা

৪৬% ভারতীয় চিকিৎসকের পরামর্শ নিচ্ছেন অনলাইনে! বলছে সমীক্ষা

বুধবার একটি সমীক্ষার রিপোর্টে জানা যায়, অন্তত ৪৬ শতাংশ মানুষ এখন ডাক্তারের কাছে না গিয়ে ঘরে বসেই নিচ্ছেন অনলাইন কনসাল্টেশন।

  • Share this:

অনলাইন শপিং থেকে ওয়ার্ক ফ্রম হোম, ২০২০ সাল জুড়ে অনলাইন ট্রেন্ড চলছে রমরমিয়ে। ট্রেন্ড অবশ্য আগেই এসেছিল। করোনায় ঘরবন্দী হয়ে বেড়ে গেল আরও। এবার উঠে এল আর এক নতুন তথ্য। চিকিৎসকের পরামর্শও এখন অনলাইনেই পছন্দ করছেন ভারতীয়রা।

বুধবার একটি সমীক্ষার রিপোর্টে জানা যায়, অন্তত ৪৬ শতাংশ মানুষ এখন ডাক্তারের কাছে না গিয়ে ঘরে বসেই নিচ্ছেন অনলাইন কনসাল্টেশন। মাউন্ট ভার্চুয়াল হসপিটাল নামের একটি অনলাইন ডক্টর কনসাল্টেশন প্ল্যাটফর্ম-এর তরফ থেকে করা হয়েছিল সমীক্ষা। মেট্রো শহর দিল্লি, মুম্বই, কলকাতা এবং চেন্নাই-ভিত্তিক সমীক্ষা হয়েছিল। ২০ থেকে ৮৫ বছরের মানুষকে রাখা হয়েছিল এই সমীক্ষার আওতায়। মোট ২৪০৬ জনের উত্তরের ভিত্তিতে তৈরি হয়েছে রিপোর্ট। দেখা গিয়েছে, উত্তরদাতাদের ৭০ শতাংশ, যাদের হাই প্রেশার, ডায়াবেটিস, হার্টের সমস্যা, কিডনির সমস্যা অথবা ক্যানসার আছে, তাঁরা চিকিৎসকের পরামর্শ এখনও অনলাইনেই নিচ্ছেন। যেহেতু এই রোগগুলি থাকলে করোনা সংক্রমণের ঝুঁকি বেশি, এঁরা অনলাইন কনসাল্টেশনকেই একমাত্র উপায় বলে ধরে নিয়েছেন।

সমীক্ষায় দেখা গিয়েছে, ১৮ থেকে ৪৫ বছরের মহিলাদের মধ্যে ৬০ শতাংশই ডিজিটাল প্ল্যাটফর্মে, ত্বকের সমস্যা, ডায়েট এবং মানসিক স্বাস্থ্য সংক্রান্ত চিকিৎসা করাচ্ছেন। চিকিৎসকদের মতে, শহুরে, টেকনলজি-ফ্রেন্ডলি ভারতীয়রা এখন টেলি-কনসাল্টেশনের সঙ্গে অভ্যস্ত হয়ে গিয়েছেন। কোভিডের ছোঁয়া বাঁচাতে তাঁরা ঘরে বসেই চিকিৎসকদের সঙ্গে রোগসংক্রান্ত কথা-বার্তা বলে নিচ্ছেন। ভবিষ্যতে হয় তো অনলাইন শপিং-এর মতোই অনলাইন কনসাল্টেশনও চিকিৎসার মাধ্যম হয়ে উঠবে। কে বলতে পারে!

Published by: Antara Dey
First published: December 17, 2020, 8:16 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर