কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

অবসাদে ভুগছে আপনার সন্তান! হাসি ফোটাতে এবার হাতের মুঠোয় 'কলকাতা চিড়িয়াখানা'

অবসাদে ভুগছে আপনার সন্তান! হাসি ফোটাতে এবার হাতের মুঠোয় 'কলকাতা চিড়িয়াখানা'

সত্যি বলতে কি, শুধু ছোটদের নয়, লক ডাউনের অলস আর বেয়াড়া সময়ে এই উদ্যোগ হাসি ফোটাতে পারে আপনার মুখেও।

  • Share this:

#কলকাতাঃ প্রায় মাসখানেকের লক ডাউনে বাড়িতে বসে বসে আপনার ছোট্ট ছানাটি  কার্যত থম মেরে গিয়েছে। কিছুতেই সামলানো যাচ্ছে না। এই সময়ে যদি সব কিছু ঠিকঠাক থাকত, আপনি ধাঁ করে তাকে নিয়ে বেরিয়ে পড়তেন। হয়ত বা যেতেন চিড়িয়াখানায়। জেব্রা, জিরাফ, বাঘ, সিংহ, হাতি, হরিণ দেখে মনখুশ। কিছুক্ষণের মধ্যেই দেখেন খিলখিল করে হাসছে। আর তা দেখে আপনিও হাসছেন।

কিন্তু লক ডাউনে যে সে উপায় নেই। হাতের মুঠোয় চিড়িয়াখানা নেই যে! কে বলেছে? আলবাৎ আছে। আপনার মুশকিল আসান করতে আর এই লক ডাউনের হতাশাভরা নিরস সময়ে আপনার এবং আপনার সন্তানের মুখে হাসি ফোটাতে মোবাইলেই আসছে জুলজিক্যাল গার্ডেন। 'কলকাতা চিড়িয়াখানা' নামের মোবাইল অ্যাপ ডাউনলোড করলেই আপনার হাতের মুঠোয় চলে আসবে চিড়িয়াখানা। আর বাচ্চা বায়না করলেই ওর সামনে মেলে ধরবেন রাশভারী রয়েল বেঙ্গল টাইগারের দুলকি চাল কিংবা বাঁদর বা ভোঁদরের একে অন্যের সঙ্গে করা দুষ্টুমি। আর বাচ্চার তখন চোখের জল ভ্যানিশ। খিলখিল হাসি মুখে আর ধরে না!

সত্যি বলতে কি, শুধু ছোটদের নয়, লক ডাউনের অলস আর বেয়াড়া সময়ে এই অ্যাপ হাসি ফোটাতে পারে বড়দের মুখেও। আজ, বৃহস্পতিবার এমনই এক মজাদার এবং চমকপ্রদ অ্যাপের উদ্বোধন করে রাজ্যের বনমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, "এই অ্যাপের মাধ্যমে শুধু চিড়িয়াখানায় ঘুরে বেড়ানো আর 'লাইভ ভিডিও' দেখাই নয়, দর্শকেরা জানতে পারবেন এ রাজ্যের ১২টি চিড়িয়াখানায় কোথায় কোন পশুর সন্তান জন্ম নিল এবং তাদের নামই বা কী হল?" মন্ত্রী জানান, গত ১৫ এপ্রিল কলকাতা চিড়িয়াখানায় মেয়ে জেব্রা দ্বিতীয়া আর ছেলে জেব্রা উজ্জ্বলের এক মেয়ে হয়। বাবা-মায়ের নামের আদলে তার নাম রাখা হয়েছে 'দ্বিজা'। তিনি জানান, রাজ্যের ১২টি চিড়িয়াখানার মধ্যে ছ'টিতে চিতল হরিণ, স্পটেড হরিণ, চিতাবাঘ, জিরাফের মত অনেক প্রাণীরই সন্তান হয়েছে। তাদের সবারই নাম দেখা যাবে অ্যাপে।

মন্ত্রী আরও জানিয়েছেন, সম্প্রতি চিড়িয়াখানার ওয়েবসাইটও আরও ঝাঁ-চকচকে করা হয়েছে। লক ডাউন খুললে চিড়িয়াখানায় এসে ছবি তুলে নিজের নাম দিয়ে তা ওয়েবসাইটে আপলোড করতে পারবেন দর্শকেরা। ভাল ছবি হলে তা স্থান পাবে প্রদর্শনীতে। আবার অ্যাপের মাধ্যমে এবার থেকে টিকিটও কাটতে পারবেন দর্শকেরা। লাইনে না দাঁড়িয়ে অ্যাপে কাটা টিকিট দেখিয়ে সটান ঢুকে যেতে পারবেন চিড়িয়াখানায়।

SHALINI DATTA

Published by: Shubhagata Dey
First published: April 23, 2020, 10:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर