কলকাতা

corona virus btn
corona virus btn
Loading

বিশ্বব্যাঙ্কের ৭৬৭ কোটি টাকার ঋণ দিয়ে ঢেলে সাজানো হচ্ছে কলকাতার নদীপথ পরিকাঠামো

বিশ্বব্যাঙ্কের ৭৬৭ কোটি টাকার ঋণ দিয়ে ঢেলে সাজানো হচ্ছে কলকাতার নদীপথ পরিকাঠামো

কলকাতার নদীপথ পরিবহন পরিকাঠামোকে ঢেলে সাজাতে বিশ্ব ব্যাঙ্ক কেন্দ্র ও রাজ্য সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

  • Share this:

#কলকাতা: বৃহত্তর কলকাতার নদীপথ পরিবহন পরিকাঠামোকে ঢেলে সাজাতে বিশ্ব ব্যাঙ্ক কেন্দ্র ও রাজ্য সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গতকাল নতুন দিল্লিতে স্বাক্ষরিত ওই চুক্তি অনুযায়ী হুগলি নদীতে যাত্রী ও পণ্য পরিবহন পরিকাঠামো তৈরির জন্য বিশ্ব ব্যাঙ্ক ১০৫ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ৭৬৭ কোটি টাকা। বিশ্বব্যাঙ্কের তরফে জানানো হয়েছে এই প্রকল্প রূপায়ণ হলে কলকাতাসহ দক্ষিণবঙ্গের পাঁচটি জেলার তিন কোটি মানুষ সরাসরি উপকৃত হবেন।

জলপথে যাত্রী ও পণ্য পরিবহনে গতি আসবে।রাস্তায় গাড়ির চাপ ও পরিবেশ দূষণ কমার সম্ভাবনা তৈরি হবে। পাশাপাশি এই প্রকল্প কলকাতা বন্দরকেও চাঙ্গা করতে সহায়ক হবে।কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক দফতরের অতিরিক্ত সচিব সিএস মহাপাত্র বলেন, 'যাত্রী ও পণ্য পরিবহনে অন্তর্দেশীয় জলপথ একদিকে যেমন সাশ্রয়ী একই সঙ্গে তা পরিবেশ বান্ধব বিকল্প হিসেবে বিবেচিত হচ্ছে। এই প্রকল্প পশ্চিমবঙ্গের নদীপথের পরিবহন পরিকাঠামোকে আধুনিক করে তুলবে। এর ফলে কলকাতার বাজার এবং কর্মস্থলের সঙ্গে দূরবর্তী এলাকার সরাসরি যোগাযোগ স্থাপিত হবে। রাজ্যের অর্থনৈতিক উন্নয়ন তরান্বিত হবে।'

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অতিরিক্ত সচিব সিএস মহাপাত্র, ভারতে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জুনায়েদ আহমেদ এবং রাজ্যের তরফে ডেপুটি রেসিডেন্ট কমিশনার রাজদীপ দত্ত উপস্থিত ছিলেন।

ABIR GHOSAL

Published by: Piya Banerjee
First published: January 6, 2021, 11:35 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर